বিশ্ব খাদ্য দিবস : ভেজালের ভিড়ে মান নিয়ে উদ্বিগ্ন ক্রেতারা - দৈনিকশিক্ষা

বিশ্ব খাদ্য দিবস : ভেজালের ভিড়ে মান নিয়ে উদ্বিগ্ন ক্রেতারা

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি |

আজ ১৬ অক্টোবর (শনিবার) বিশ্ব খাদ্য দিবস। মানুষ বেঁচে থাকার জন্য প্রতিনিয়তই খাদ্য গ্রহণ করে। তবে সম্প্রতি হাটবাজার থেকে মানহীন ভেজাল খাদ্যপণ্য কিনে একদিকে ক্রেতারা ঠকছেন, অন্যদিকে এসব ভেজাল খাদ্য গ্রহণের ফলে পড়ছেন স্বাস্থ্য ঝুঁকিতে। পাশাপাশি মানুষের শরীরে বাসা বাঁধছে দুরারোগ্য ব্যাধি। এসব ভেজাল আর মানহীন পণ্য থেকে কোনো অবস্থাতেই যেন রেহাই মিলছে না। তাই ক্রেতাসাধারণ এ নিয়ে চরমভাবে উদ্বিগ্ন।

শনিবার হাটহাজারী পৌরসভার ও উপজেলার বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র। এসব বাজারে মানসম্পন্ন পণ্যের চেয়ে মানহীন পণ্যের সয়লাব ঘটেছে। নির্ধারিত পণ্যের উৎপাদন বা বাজারজাত করার ক্ষেত্রে মানা হচ্ছে না মান নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউটের (বিএসটিআই) নিয়মনীতি। যদিও এ নিয়ে সংশ্লিষ্ট কর্তাদের তেমন কোনো নজরদারি চোখে পরেনি।

গত ৭ সেপ্টেম্বর সর্বশেষ উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু রায়হান এবং র‌্যাব-৭ এর সিপিসি-২ হাটহাজারী ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর মেহেদী হাসান সঙ্গীয় ফোর্স নিয়ে যৌথভাবে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ভেজালবিরোধী অভিযান পরিচালনা করেছিলেন। এ সময় খাদ্যপণ্য উৎপাদনে নানা অনিয়ম ও মেয়াদোত্তীর্ণ খাদ্য মজুত রাখা ও বিএসটিআই অনুমোদনহীন পণ্য বাজারজাত করার অপরাধে পৌরসভার বাসস্টেশনের খাজা বেকারিকে ১ লাখ ৩০ হাজার টাকা, কাঁচাবাজার সংলগ্ন আলাউদ্দিন বেকারিকে ৭৫ হাজার ও মির্জাপুর ইউনিয়নের সরকারহাট বাজারের ঘোস সুইটসকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছিল। ওই সময় চট্টগ্রাম জেলার বিএসটিআই কর্মকর্তাসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সেই থেকে অদ্যাবধি আর কোনো ভেজালবিরোধী অভিযান পরিচালিত হয়নি। 

সেই সুযোগে পৌরসভা ও উপজেলার হাটবাজারগুলোতে অধিক মুনাফা লাভের আশায় অসাধু ভেজাল পণ্যের কারবারিরা মানসম্পন্ন পণ্যের চেয়ে মানহীন পণ্যে বাজার সয়লাব করেছে।

ফাইল ছবি

সরেজমিন ঘুরে আরও দেখা গেছে, পৌরসভার ও উপজেলার বেশ কয়েকটি খাবার তৈরির কারখানাগুলোতে রয়েছে নোংরা, অস্বাস্থ্যকর ও স্যাঁতসেঁতে পরিবেশ এবং কর্মচারীরা কাজ করছেন উদম শরীরে। কর্মচারীদের শরীরের ঘাম তৈরি করা খাবারে পড়লেও সেদিকে নজর নেই কর্তৃপক্ষের। এছাড়া মানবদেহের ক্ষতির কারণ রঙ, কেমিকেলসহ নানা উপাদানযুক্ত ভেজাল এবং বিষাক্ত খাদ্যের কাছে জিম্মি এখন উপজেলার সব শ্রেণিপেশার মানুষ। 

খাদ্যে ভেজাল মেশানোকে জনস্বাস্থ্যের জন্য সবচেয়ে বড় হুমকি জানিয়ে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু সৈয়দ মো. ইমতিয়াজ হোসাইন বলেন, বাজারে ভেজালমুক্ত খাদ্য সামগ্রী পাওয়াটাই কষ্টকর। বাজারজাত করা খাদ্য সামগ্রী ভেজাল ও বিষাক্ত কেমিকেলের সংমিশ্রণে তৈরি। এসব ভেজাল খাদ্য খেয়ে প্রতি বছর জীবনঘাতী রোগের বিস্তার হচ্ছে প্রতিনিয়ত। এর ফলে পাকস্থলীর প্রদাহ, ক্যান্সার, চর্মরোগ, লিভার ও কিডনি সংশ্লিষ্ট রোগ ছড়িয়ে পড়ছে। 

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. শাহিদুল ইসলাম জানান, ভোজল খাদ্য তথা অসাধু ব্যবসায়ীদের এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আমাদের নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে। তাছাড়া বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে বিষয়টি আমরা আমলে নিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে থাকি। এরমধ্যে খাদ্যে ভেজাল বা নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা বা খাদ্য দ্রব্য বাজারে বিক্রি এমন অভিযোগ পেলে তাৎক্ষণিক অভিযান পরিচালনা করে অভিযুক্ত ব্যবসায়ীদের আইনের আওতায় আনা হবে।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0033478736877441