বিশ্ববিদ্যালয় শিক্ষকদের স্কলারশিপ দেয়া শুরু জুলাইয়ে, গাইডলাইন তৈরি হচ্ছে - দৈনিকশিক্ষা

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের স্কলারশিপ দেয়া শুরু জুলাইয়ে, গাইডলাইন তৈরি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

প্রয়োজনীয়তার নিরিখে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্কলারশিপ প্রোগ্রাম চালুর উদ্যোগ নিয়েছে সরকার। চলতি বছরের জুলাই মাস থেকে স্কলারশিপ প্রোগ্রামের আওতায় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বৃত্তি দেয়া শুরুর লক্ষ্য নির্ধারণ করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। কমিশন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের স্কলারশিপ প্রোগ্রাম চালু করার বিষয়ে একটি গাইডলাইন তৈরি করছে। এ প্রোগ্রাম চালুর জন্য সরকার ১০ কোটি টাকা বরাদ্দের সিদ্ধান্ত নিয়েছে। আর প্রোগ্রামের গাইডলাইন তৈরির জন্য একটি ওয়ার্কিং কমিটি গঠন করেছে কমিশন। সোমবার এক ভার্চুয়াল সভায় এ ওয়ার্কিং টিম গঠনের সিদ্ধান্ত নেয়া হয়।

ইউজিসি জানিয়েছে, স্কলারশিপ প্রোগ্রাম চালু করার বিষয়ে গাইডলাইনের খসড়া তৈরি করতে স্ট্র্যাটেজিক প্ল্যানিং এন্ড কোয়ালিটি এসিউরেন্স (এসপিকিউএ) বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলামকে আহ্বায়ক করে একটি ওয়ার্কিং কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওয়ার্কিং কমিটির অন্য সদস্যরা হচ্ছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ, আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূইয়া, রিসার্চ সাপোর্ট ও পাবলিকেশন বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ জিয়াউর রহমান এবং এসপিকিউএ বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিক। 

কমিশন আরও জানিয়েছে, ওয়ার্কিং কমিটিকে আগামী দুই সপ্তাহের মধ্যে ধারণাপত্রের খসড়া তৈরি করে সংশ্লিষ্ট কমিটির নিকট জমা দিতে বলা হয়েছে। সভায় চলতি বছরের জুলাই মাস থেকে স্কলারশীপ প্রোগ্রাম শুরু করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। 

ইউজিসি সদস্য ও স্কলারশিপ প্রোগ্রাম চালু করার বিষয়ে গাইডলাইন তৈরি সংক্রান্ত কমিটির আহ্বায়ক প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে ভার্চুয়াল প্লাটফর্মে এ সভা অনুষ্ঠিত হয়। ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মো. আবু তাহের এবং স্ট্র্যাটেজিক প্ল্যানিং এন্ড কোয়ালিটি এসিউরেন্স বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম ধারণাপত্র তৈরির বিষয়ে সভায় নিজেদের মতামত তুলে ধরেন। স্ট্র্যাটেজিক প্ল্যানিং এন্ড কোয়ালিটি এসিউরেন্স বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিক সভা সঞ্চালনা করেন। 

সভায় বলা হয়, উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়ায় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের জন্য বিদেশী বিশ্ববিদ্যালয়গুলোতে স্কলারশিপের সুযোগ ক্রমশ কমে আসছে। এ অবস্থায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য প্রয়োজনীয়তার নিরিখে স্কলারশিপ প্রোগ্রাম চালু করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। ইতোমধ্যে, ইউজিসি চেয়ারম্যান স্কলারশীপ প্রোগ্রাম চালু করতে ৫০ কোটি টাকা বরাদ্দের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়কে দুই দফা ডিও লেটার দিয়েছেন। এ পরিপ্রেক্ষিতে প্রোগ্রাম চালুর জন্য সরকার ১০ কোটি টাকা বরাদ্দের সিদ্ধান্ত নিয়েছে।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0037508010864258