বিশ্ববিদ্যালয়কে উদ্ভাবনে জোর দিতে বললো ইউজিসি - দৈনিকশিক্ষা

বিশ্ববিদ্যালয়কে উদ্ভাবনে জোর দিতে বললো ইউজিসি

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : ২০৪১ খ্রিষ্টাব্দের মধ্যে স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্য বাস্তবায়নে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে প্রয়োগিক গবেষণার মাধ্যমে নতুন নতুন উদ্ভাবনে নেতৃত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন।

তিনি নতুন প্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে সেবা সহজীকরণ এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার পরামর্শ দেন।

বৃহস্পতিবার ইউজিসিতে অনুষ্ঠিত পাবলিক বিশ্ববিদ্যালয়ের ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্ম-পরিকল্পনা ২০২৩-২৪ বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন পর্যালোচনা ও ফিডব্যাক সংক্রান্ত কর্মশালার সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ পরামর্শ দেন।

 ইউজিসি’র গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কমিশনের সচিব ড. ফেরদৌস জামান। গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজ অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলোকে উন্নত দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মতো নিজস্ব আয়ে চলার সক্ষমতা অর্জন করতে হবে। এজন্য তিনি গবেষণা ও নতুন প্রযুক্তির উদ্ভাবনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলোকে শিল্প, বাণিজ্য, কৃষি, চিকিৎসাসহ বিভিন্নমুখী সমস্যার সমাধান দিতে উদ্যোগী হওয়ার আহ্বান জানান। 
ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতা জোরদার করতে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে যথাযথ ব্যবস্থা গ্রহণের আহ্বানও জানান তিনি।

তিনি আরো বলেন, বাংলাদেশ খনিজ সম্পদ সমৃদ্ধ কোনো দেশ নয়। জনসংখ্যাই আমাদের সবচেয়ে মূল্যবান সম্পদ। কর্মক্ষম জনগোষ্ঠীকে দক্ষ মানবসম্পদে পরিণত করতে পারার ওপরই নির্ভর করছে দেশের ভবিষ্যত সমৃদ্ধি। এক্ষেত্রে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে তিনি মন্তব্য করেন।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান একটি উন্নত, আধুনিক ও প্রযুক্তিনির্ভর মানবিক বাংলাদেশ গড়তে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার গুণগত মান উন্নয়নের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান। তিনি উচ্চশিক্ষা পরিবারের সকলকে নিষ্ঠার সঙ্গে নিজ নিজ দায়িত্ব পালনের আহ্বান জানান।

 ইউজিসি’র আইএমসিটি বিভাগের সিনিয়র সহকারী পরিচালক ও ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট দ্বিজেন্দ্র চন্দ্র দাসের উপস্থাপনায় কর্মশালায় ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন।

 

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0034761428833008