বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার পদে কর্মকর্তাদের নিয়োগসহ ৮ দাবি - দৈনিকশিক্ষা

বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার পদে কর্মকর্তাদের নিয়োগসহ ৮ দাবি

নিজস্ব প্রতিবেদক |

সব দপ্তর প্রধানসহ নন-টিচিং পদে কর্মকর্তাদের নিয়োগ বাধ্যতামূলককরণ করাসহ আট দফা দাবিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) কাছে স্মারকলিপি দিয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশন।

 বৃহস্পতিবার (৫ নভেম্বর) ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহেরের কাছে লিখিত স্মারকলিপি দেন বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের সভাপতি মো. আমিরুল ইসলাম ও মহাসচিব মীর মো. মোর্শেদুর রহমান।

ফেডারেশনের দাবিসমূহ হচ্ছে- কর্মকর্তাদের প্রারম্ভিক বেতন স্কেল পুনঃনির্ধারণ, দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তাদের জন্য অভিন্ন নীতিমালা প্রণয়ন, সব দপ্তর প্রধানসহ নন-টিচিং পদে কর্মকর্তাদের নিয়োগ বাধ্যতামূলককরণ, কর্মকর্তাদের অবসর গ্রহণের বয়সসীমা ৬৫ বৎসরে উন্নীতকরণ, সব বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদককে কর্মকর্তাদের স্বার্থ সংশ্লিষ্ট সভায় অংশগ্রহণ নিশ্চিতকরণ এবং সিন্ডিকেট, সিনেট ও রিজেন্ড বোর্ডে কর্মকর্তা প্রতিনিধি নিশ্চিতকরণ, দ্রুততম সময়ের মধ্যে চার শতাংশ সরল সুদে করপোরেট ঋণ প্রদান, কর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণ বাধ্যতামূলককরণ এবং নিয়মিত বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও বিশ্ববিদ্যালয়গুলোর কর্মকর্তাদের উচ্চশিক্ষার জন্য প্রণীত নীতিমালা বাস্তবায়নকরণ এবং কর্মকর্তাদের অতীত চাকরিকালের অভিজ্ঞতা গণনা বাস্তবায়নকরণ।
 
অফিসার্স ফেডারেশনের কতিপয় দাবি যৌক্তিক হিসেবে উল্লেখ করে এ সময় ইউজিসি সদস্য প্রফেসর আবু তাহের বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন সরকারি নিয়ম-কানুনের মধ্যে থেকে পেশকৃত দাবিসমূহের ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।
 
তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে রেজিস্ট্রারসহ সব কর্মকর্তা পদে যোগ্যতম কর্মকর্তাদের দায়িত্ব দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরদের এক সভায় কমিশনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। তিনি নন-টিচিং পদে কর্মকর্তাদের দায়িত্ব/নিয়োগ দেওয়ার জন্য সহমত পোষণ করেন।
 
বেতন স্কেলের ব্যাপারে প্রফেসর আবু তাহের বলেন, বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় আইন ও ১৯৭৩ সালের অধ্যাদেশে কোথাও আর্থিক স্বায়ত্তশাসন প্রদান করা হয়নি। সুতরাং কোনো বিশ্ববিদ্যালয় নিজেদের মতো করে বেতন স্কেল নির্ধারণ করতে পারে না।
 
তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, শিক্ষকদের জন্য অভিন্ন নিয়োগ নীতিমালা হয়ে গেলে কর্মকর্তাদের জন্যও অভিন্ন নিয়োগ নীতিমালা প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হবে।
 
এ সময় ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান, যুগ্ম-সচিব জাফর আহম্মদ জাহাঙ্গীর, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. শাহ আলম উপস্থিত ছিলেন।
 

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0060939788818359