বিশ্ববিদ্যালয়ে শূন্যপদ পূরণে মন্ত্রণালয়-ইউজিসির অবহেলা থাকতে পারে : আরেফিন সিদ্দিক - দৈনিকশিক্ষা

বিশ্ববিদ্যালয়ে শূন্যপদ পূরণে মন্ত্রণালয়-ইউজিসির অবহেলা থাকতে পারে : আরেফিন সিদ্দিক

দৈনিকশিক্ষা ডেস্ক |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, উপাচার্য আর কোষাধ্যক্ষ নেই অথচ বিশ্ববিদ্যালয় চলছে, এমনটা তো হতে পারে না। যারা এ পদগুলো শূন্য রাখতে আগ্রহী এক্ষেত্রে তাদের কোনো স্বার্থ থাকতে পারে। অথবা শিক্ষা মন্ত্রণালয় বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের এক্ষেত্রে অবহেলা থাকতে পারে। যেটাই হোক সেটা দেখা দরকার। গতকাল বুধবার সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি। এ শিক্ষাবিদ আরও বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে শীর্ষ পদ শূন্য থাকা গুরুতর অনিয়ম।  বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন আকতারুজ্জামান।

প্রতিবেদনে আরও জানা যায়, তাদের এই অনিয়মের জন্য শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হয়। ছাত্র-ছাত্রীরা যখন একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়, তাদের কাছে লেখাপড়ার ক্ষেত্রে পাবলিক বিশ্ববিদ্যালয় ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের যেন পার্থক্য না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে। তিনি বলেন, প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো ভিসি, প্রো-ভিসি, ট্রেজারারের পদ শূন্য রেখে কার্যক্রম চালাতে চাইলে সেটি শুধু অনিয়ম নয়, এটি প্রতারণা করার শামিল।

কারণ, শীর্ষ পদ শূন্য থাকা বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীরা পড়াশোনার সুষ্ঠু পরিবেশও পাবে না, শৃঙ্খলাও পাবে না। যেগুলোতে চ্যান্সেলর কর্তৃক নিয়োগপ্রাপ্ত কর্তাব্যক্তি নেই সেগুলো কারা পরিচালনা করছেন, কীভাবে পরিচালিত হচ্ছে? আমি আশা করব, শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি যথাযথ ব্যবস্থা নেবে। কারণ এগুলোকে তারাই অনুমোদন দিয়েছে। ইদানীং লক্ষ্য করছি, অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়েও মাসের পর মাস শীর্ষ পদগুলো শূন্য থাকে। এটিও কোনোভাবে কাম্য নয়।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.011854887008667