বেতনবিহীন ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের কষ্টকথা - দৈনিকশিক্ষা

বেতনবিহীন ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের কষ্টকথা

নিজস্ব প্রতিবেদক : |

নওগাঁর ধামইরহাট চকচান্দিরা স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসায় ২৫ বছর ধরে শিক্ষকতা করছেন খায়রুল ইসলাম। দুই ছেলে মেয়ের জনক তিনি। ছেলে কলেজে ডিগ্রি পড়ছে। আর মেয়ে কলেজে ইন্টামিডিয়েট পড়ছে। তার কাছে জানতে চাওয়া হয় আপনি মাদ্রাসায় শিক্ষকতা করছেন আর সন্তানদের সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানে পড়াচ্ছেন কেন? দৈনিক শিক্ষার এমন প্রশ্নের জবাবে খায়রুল ইসলাম হতাশার সুরে বলেন, আমি মাদ্রাসায় পড়ে মাদ্রাসায় শিক্ষকতা করি। বেতন পায় না। মাদ্রাসায় পড়লে ভবিষ্যতে চাকরি পাবে না এ আশঙ্কায় ছেলেমেয়েরা কলেজ পড়ছে। মাদ্রাসার এ শিক্ষক জানান, বলতেও শরম লাগে, আমার ছেলেকে কেউ যদি জিজ্ঞাসা করে তোমার বাবা কি করেন, সে পরিচয় দিতে পারে না আমার। আমাকে কৃষি কাজ করে সংসার চালাতে হয়।

ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা জাতীয়করণের দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচি সোমবার (১ জানুয়ারি) থেকে শুরু করেন। বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির ব্যানারে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান নিয়েছেন শিক্ষকরা। মঙ্গলবার (২ জানুয়ারি) দ্বিতীয় দিনের মত অবস্থান কর্মসূচি পালন করছেন তারা।

২০১০ খ্রিস্টাব্দে লালমনিরহাট  জেলার আদিতমারি উপজেলার বাবুপাড়া স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসায় যোগ দেন শিক্ষিকা রেহানা বেগম। দুই সন্তানের জননী রেহানা দৈনিক শিক্ষাকে বলেন, বড় মেয়ে ৫ম শ্রেণীতে পড়ে। আর একটা মেয়ের বয়স চার বছর। বিনা বেতনে কাজ করেন পরিচয় দিতেও্ লজ্জাবোধ করেন তিনি।

গাইবান্ধার সাদুল্লাপুরের আলোর ভুবন স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষিকা মোসা. লেমিনা আক্তার সুমি দৈনিক শিক্ষাকে বলেন, ২০১২ সালে চাকরিতে যোগ দেই। এতদিনেও বেতন পায় না। তারপরও মাদ্রাসায় নিয়মিত যেতে হয়।সংসার চালাতে গিয়ে দিশেহারা এখন।

ধামইরহাট ধানকাড়া স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষক মো. আব্দুল কাদের কান্নাজড়িত কন্ঠে দৈনিক শিক্ষাকে বলেন, ২০০২ খ্রিস্টাব্দ থেকে চাকরি করছি। আত্নীয়-স্বজন ও বন্ধু বান্ধবদের কাছে পরিচয় দিতে পারি না। আমার আম্মা আমার চিন্তায় গতবছর ইন্তেকাল করেন।

ময়মনসিংহের ভালুকা উপজেলার ধাইরাপাড়া স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার প্রধান শিক্ষক মাওলানা মো. শাহজাহান দৈনিকশিক্ষাকে বলেন, ২৪ বছর ধরে চাকরি করছি। সন্তান,স্ত্রী,বৃদ্ধ মাতাপিতাসহ ৮ জনের সংসার আর চালাতে পারছি না। প্যারালাইস বৃদ্ধ বাবা মা’র টাকার অভাবে চিকিৎসা করাতে পারি না।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতি সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরী দৈনিকশিক্ষাকে বলেন,প্রায় দুই যুগ ধরে ইবতেদায়ি মাদ্রাসা চলছে। ১৯৯৪ খ্রিস্টাব্দে এক পরিপত্রের মাধ্যমে রেজিস্ট্রার বেসরকারি প্রাইমারি ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের বেতন ৫০০ টাকা নির্ধারণ করা হয়। সেখানে ইবতেদায়ি শিক্ষকদের বেতন ভাতার কথা বলা হলেও তা দেওয়া হচ্ছে না। এমতাবস্থায় ইবতেদায়ি শিক্ষকেরা মানবেতর জীবনযাপন করছে।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমান দৈনিকশিক্ষাকে বলেন,  জাতীয়তরণের ঘোষণা না আসা পর্যন্ত লাগাতার অবস্থান ধর্মঘট চালিয়ে যাওয়া হবে। সকল স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় জাতীয়করণ করতে প্রধানমন্ত্রী  ও শিক্ষা মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0059318542480469