বেসরকারি স্কুলে ভর্তি ফি ৫০০ থেকে ১০ হাজার টাকা - দৈনিকশিক্ষা

বেসরকারি স্কুলে ভর্তি ফি ৫০০ থেকে ১০ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক |

দেশের বেসরকারি স্কুলে ভর্তির সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে ১০ হাজার টাকা। ঢাকা মহানগরীর ননএমপিও বা আংশিক এমপিওভুক্ত স্কুলগুলো ইংরেজি ভার্সনে নতুন শিক্ষার্থী ভর্তির জন্য মাসিক বেতন, সেশন চার্জ ও উন্নয়ন ফিসহ এ টাকা নিতে পারবে। আর রাজধানীর ননএমপিও বা আংশিক এমপিওভুক্ত স্কুলগুলো বাংলা ভার্সনে নতুন শিক্ষার্থী ভর্তির জন্য মাসিক বেতন, সেশন চার্জ ও উন্নয়ন ফিসহ মোট ৮ হাজার টাকা নিতে পারবে। আর রাজধানীর এমপিওভুক্ত স্কুলগুলো শিক্ষার্থী ভর্তিতে ৫ হাজার টাকার বেশি ফি নিতে পারবে না। 

অপরদিকে মফস্বলের বেসরকারি স্কুলগুলোর ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা। জেলা সদর এলাকার বেসরকারি স্কুলে ভর্তির ফি নির্ধারণ করা হয়েছে ২ হাজার টাকা। আর ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকার বেসরকারি স্কুলগুলোর ভর্তি ফি ৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। 

এসব তথ্য জানিয়ে বেসরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তির নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি প্রকাশিত এ নীতিমালায় ভর্তি ফিয়ের বিস্তারিত তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, সরকারি বেসরকারি স্কুলে ভর্তির লটারি ইতোমধ্যে অনুষ্ঠিত হয়েছে। লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি চলছে। গতকাল রোববার থেকে সরকারি-বেসরকারি স্কুলে নতুন শিক্ষার্থী ভর্তি শুরু হয়েছে। আগামী ২১ ডিসেম্বর পর্যন্ত সরকারি-বেসরকারি স্কুলে নতুন শিক্ষার্থী ভর্তি করা যাবে। আর ২২ থেকে ২৭ ডিসেম্বর অপেক্ষমান তালিকা থেকে নতুন শিক্ষার্থী ভর্তি করা যাবে। 

বেসরকারি স্কুলে নতুন শিক্ষার্থী ভর্তির ফি নিয়ে নীতিমালায় বলা হয়েছে, সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে মফস্বল এলাকায় পাঁচশ টাকা, উপজেলা এলাকায় এক হাজার টাকা, জেলা সদর এলাকায় দুই হাজার এবং ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকায় তিন হাজার টাকার বেশি হবে না। 

নীতিমালায় আরও বলা হয়েছে, ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত এমপিওভুক্ত স্কুল শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে পাঁচ হাজার টাকার অতিরিক্ত টাকা আদায় করতে পারবে না। ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত আংশিক এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন এবং ননএমপিও শিক্ষকদের বেতন-ভাতা দেয়ার জন্য শিক্ষার্থী ভর্তির সময় মাসিক বেতন, সেশন চার্জ ও উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ আট হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে সর্বোচ্চ দশ হাজার টাকা নিতে পারবে। 

নীতিমালায় আরও বলা হয়েছে, উন্নয়ন খাতে কোনো প্রতিষ্ঠান তিন হাজার টাকার বেশি আদায় করতে পারবে না। একই প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এক ক্লাস থেকে পরবর্তী ক্লাসে ভর্তির ক্ষেত্রে প্রতি বছর সেশন চার্জ নেয়া যাবে। তবে পুনঃভর্তির ফি নেওয়া যাবে না। অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের অবসর ও কল্যাণ ট্রাস্ট তহবিলের জন্য ভর্তির সময়ে শিক্ষার্থী প্রতি ১০০ টাকা নিয়ে সংশ্লিষ্ট হিসাব খাতে জমা দিতে হবে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, ভর্তির ফি বাবদ সরকার নির্ধারিত টাকার চেয়ে অতিরিক্ত টাকা আদায় করা যাবে না, করলে সরকার এমপিও বাতিলসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

জানা গেছে, গত ১২ ডিসেম্বর ৫৪০টি সরকারি স্কুলে ভর্তির লটারির ফল প্রকাশ করা হয়। এ প্রতিষ্ঠানগুলোতে ৯৯ হাজার ২৯০ জন শিক্ষার্থী ভর্তির জন্য লটারির মাধ্যমে নির্বাচিত হয়েছিলেন। আর গত ১৩ ডিসেম্বর বেসরকারি ২ হাজার ৮৫২টি স্কুলে ভর্তির লটারির ফল প্রকাশ করা হয়। এ প্রতিষ্ঠানগুলোতে ১ লাখ ৯১ হাজার ৪৯৭ জন ভর্তির জন্য নির্বাচিত হয়েছিলেন। ডিজিটাল লটারিতে অংশ নিয়ে সরকারি স্কুলে ভর্তির অপেক্ষমান তালিকায় স্থান পেয়েছিলেন আরও প্রায় এক লাখ শিক্ষার্থী। আর বেসরকারি স্কুলগুলোতে আবেদন থাকা সাপেক্ষে ভর্তিচ্ছুরা অপেক্ষমান তালিকায় স্থান পেয়েছেন।

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য বেসরকারি স্কুলে নতুন শিক্ষার্থী ভর্তি নীতিমালা তুলে ধরা হলো। 

নীতিমালা দেখতে ক্লিক করুন :

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0071799755096436