বৈষম্যমূলক পেনশন প্রজ্ঞাপনে কুবি শিক্ষক সমিতির উদ্বেগ - দৈনিকশিক্ষা

বৈষম্যমূলক পেনশন প্রজ্ঞাপনে কুবি শিক্ষক সমিতির উদ্বেগ

দৈনিক শিক্ষাডটকম, কুবি |

দৈনিক শিক্ষাডটকম, কুবি : সার্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ কর্মসূচি বাধ্যতামূলক করায় শিক্ষকতা পেশায় চরম অনীহা তৈরির সম্ভাবনা রয়েছে বলে মনে করছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এমন বৈষম্যমূলক ও পক্ষপাতদুষ্ট সিদ্ধান্তে শিক্ষক সমিতি চরম হতাশা ও উদ্বেগ প্রকাশ করছে।

গতকাল বৃহস্পতিবার কুবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবু তাহের ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) ড. মাহমুদুল হাছান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন দাবি করা হয়।

সংগঠনটি বলছে, বিষয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে চরম আর্থিক নিরাপত্তাহীনতার তৈরি করার আশঙ্কা রয়েছে।

জানা যায়, সরকারের অর্থ মন্ত্রণালয়ের জারি করা দুটি প্রজ্ঞাপন কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নজরে এসেছে। এমন বৈষম্যমূলক ও পক্ষপাতদুষ্ট প্রজ্ঞাপন জারির পরে সরব হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

সংগঠনটি দাবি করছে, জারি করা প্রজ্ঞাপনের ফলে সৃষ্ট বৈষম্যের কারণে উচ্চ শিক্ষাক্ষেত্রে যোগ্য ও মেধাবী শিক্ষক সংকট তৈরির সম্ভাবনা রয়েছে। শিক্ষকদের অমর্যাদা, অবজ্ঞা ও মানসিক নিপীড়নের মধ্যে রেখে কোনো সভ্য জাতির উন্নতি হয়েছে এমন নজির বিশ্বের ইতিহাসে নেই।

প্রজ্ঞাপনের মাধ্যমে জাতিকে মেধাশূন্য করার দুরভিসন্ধি এবং সরকার ও শিক্ষকদের মুখোমুখি দাঁড় করিয়ে দেশকে অস্থিতিশীল করার গভীর ষড়যন্ত্র কি-না এ বিষয়ে সন্দেহ থেকে যায় বলেও মন্তব্য করেছে সংগঠটির নেতারা।

শিক্ষক সমাজে সৃষ্ট উদ্বেগ, উৎকণ্ঠা, আর্থিক নিরাপত্তাহীনতা লাঘব করার জন্য অনতিবিলম্বে জারিকৃত প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি জানিয়েছে সংগঠনটি।

প্রসঙ্গত, অর্থ মন্ত্রণালয় গত ১৪ মার্চ দুটি প্রজ্ঞাপন জারি করে। এক প্রজ্ঞাপনে বলা হয়, স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং এদের অধীন অঙ্গপ্রতিষ্ঠানে আগামী ১ জুলাই থেকে নিয়োগ পাওয়া কর্মকর্তা-কর্মচারীদের সরকার পেনশন ব্যবস্থাপনার আওতাভুক্ত করলো। একই দিন সর্বজনীন পেনশন স্কিম বিধিমালা সংশোধন করে আরেক প্রজ্ঞাপনে বলা হয়, সংস্থাগুলোর কর্মকর্তা-কর্মচারীর ওপর ১ জুলাইয়ের পর থেকে ‘প্রত্যয়’কর্মসূচি বাধ্যতামূলক। বিদ্যমান প্রগতি, প্রবাস, সুরক্ষা ও সমতা– এই চার পেনশন কর্মসূচি ঐচ্ছিক হলেও নতুন স্কিম বাধ্যতামূলক।

দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা - dainik shiksha চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? - dainik shiksha স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার - dainik shiksha কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর - dainik shiksha বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0060310363769531