ব্যাচেলর অব ভোকেশনাল এডুকেশন কোর্স প্রয়োজন - দৈনিকশিক্ষা

ব্যাচেলর অব ভোকেশনাল এডুকেশন কোর্স প্রয়োজন

দৈনিকশিক্ষা ডেস্ক |

ভোকেশনাল টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট (ভিটিটিআই)-এ এসএসসি পাসের পর দুই বছর মেয়াদি ট্রেড সার্টিফিকেট পরীক্ষা পাস অথবা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ২ বছর মেয়াদি এসএসসি (ভোকেশনাল) পাশসহ সর্টিফিকেট-ইন-ভোকেশনাল টিচার্স এডুকেশন সনদপ্রাপ্ত ক্রাফট ইন্সট্রাক্টরদের জন্য ডিপ্লোমা ইন ভোকেশনাল এডুকেশন কোর্স চালু রয়েছে, যা উচ্চতর শিক্ষক প্রশিক্ষণ কোর্স। এর অন্যতম প্রধান বৈশিষ্ট্য হলো আচরণগত ব্যবস্থাপনা, ট্রেন্ড অ্যান্ড ইস্যু এবং সমস্যা সম্পর্কে বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়। মেয়াদকাল এক বছর। বুধবার (১৯ আগস্ট) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক চিঠিতে এ তথ্য জানা যায়।

চিঠিতে আরও জানা যায়, ছয় মাস মেয়াদি দুটি সিমেস্টারে বিভক্ত। কোর্সটিতে ইলেকট্রিক্যাল, ফার্ম মেশিনারি, কার্পেন্টরি, ওয়েল্ডিং, মেশিনিস্ট, অটোমোটিভ, রেডিও-টিভি, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং মোট ৮ ট্রেডে ১০টি করে আসন রয়েছে। কিন্তু এসএসসি ভোকেশনাল শিক্ষাক্রমের গুরুত্বপূর্ণ অনেক ট্রেডে শিক্ষক প্রশিক্ষণের ব্যবস্থা নেই। আর্কিটেকচারাল ডিজাইন, ফুড প্রসেসিং অ্যান্ড কোয়ালিটি কন্ট্রোল, সিভিল কনস্ট্রাকশন, লেদার প্রোডাক্টস, ফ্রুট অ্যান্ড ভেজিটেবল কাল্টিভেশন, ফুটওয়ার ম্যানুফ্যাকচারিং, ফিস কালচার অ্যান্ড ব্রিডিং, গার্মেন্টস ডিজাইন অ্যান্ড টেইলারিং, কম্পিউটার ও ইনফরমেশন টেকনোলজি, টেক্সটাইল ডাইং ও প্রিন্টিং, এগ্রোবেসড ফুড, নিটিং অ্যান্ড উইভিং, লাইভস্টক বিয়ারিং অ্যান্ড ফার্মিং, জুট প্রোডাক্টস, রিনিউয়েবল এনার্জি, ফারমাসিটিক্যাল প্রোডাক্টস ম্যানুফ্যাকচারিং, ইলেকট্রোমেডিক্যাল, গ্লাস অ্যান্ড সিরামিক প্রোডাক্টস, পোলট্রি রিয়ারিং অ্যান্ড ফার্মিং, পাল্প অ্যান্ড পেপার প্রোডাক্টস ট্রেড চালু করা প্রয়োজন।

শুধু সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে কর্মরত এসএসসি বা সমমান পাশ করা ক্রাফট ইন্সট্রাক্টরদের সার্টিফিকেট ইন ভোকেশনাল এডুকেশন ও ডিপ্লোমা ইন ভোকেশনাল এডুকেশন শিক্ষাক্রমে এবং সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের জুনিয়র ইন্সট্রাক্টরসহ ওপরের পদে কর্মরত শিক্ষকদের টেকনিক্যাল টিচার্স ট্রেনিং কলেজ একাডেমিক প্রশিক্ষণ দিয়ে থাকে। কিন্তু এসএসসি ভোকেশনাল শিক্ষাক্রমের ৩,১৬৯টি প্রতিষ্ঠানে ও দাখিল ভোকেশনাল শিক্ষাক্রমের ৩০১টি প্রতিষ্ঠানে কর্মরত ডিপ্লোমা ডিগ্রিধারী ট্রেড শিক্ষকদের একাডেমিক ভোকেশনাল শিক্ষক প্রশিক্ষণের ব্যবস্থা নেই। মাধ্যমিক পর্যায়ের সাধারণ শিক্ষাক্রমে কর্মরত শিক্ষকদের জন্য সরকারি ও বেসরকারি এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বিএড করার ব্যবস্থা রয়েছে। এসব প্রতিষ্ঠানের শতকরা ৯৫ ভাগ আসনই এমপিওভুক্ত শিক্ষকদের দ্বারা পূরণ হয়। পক্ষান্তরে এমপিও ভোকেশনাল ট্রেড শিক্ষকদের ভোকেশনাল শিক্ষক প্রশিক্ষণ বিষয়ক একাডেমিক প্রশিক্ষণের ব্যবস্থাই নেই। তাই ভোকেশনাল টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট (ভিটিটিআই)-কে ভোকেশনাল টিচার্স ট্রেনিং কলেজে রূপান্তর করে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/ ডিপ্লোমা ইন এগ্রিকালচার/ সমমান পাশ করা এসএসসি ভোকেশনাল শিক্ষাক্রমে কর্মরত এমপিওভুক্ত ট্রেড বিষয়ের শিক্ষকদের ডিপ্লোমা ডিগ্রির ক্রেডিট ও কর্মক্ষেত্রে অভিজ্ঞতা সমন্বয়ের মাধ্যমে ব্যাচেলর অব ভোকেশনাল এডুকেশন কোর্স চালু করা প্রয়োজন।

লেখক : রিপন কুমার দাস, ট্রেড ইন্সট্রাক্টর,ডোনাভান মাধ্যমিক বিদ্যালয়,পটুয়াখালী

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.003803014755249