ভালো নম্বরের চেয়ে জরুরি শেখার ক্ষমতা অর্জন : মুহম্মদ জাফর ইকবাল - দৈনিকশিক্ষা

ভালো নম্বরের চেয়ে জরুরি শেখার ক্ষমতা অর্জন : মুহম্মদ জাফর ইকবাল

গাজীপুর প্রতিনিধি |

বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, পরীক্ষায় ভালো নম্বর পাওয়া ভালো লেখাপড়া নয়। তার চেয়ে বেশি জরুরি হলো শেখার ক্ষমতা অর্জন করা। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তুমি যা শিখেছো, পরীক্ষার পরে যদি তা ভুলে যাও তাহলে শিক্ষার লাভ কি হলো? কিন্তু বাস্তবেতো তাই করা হয়, পরীক্ষায় যাতে ভালো করে লিখতে পারে তার জন্য বাচ্চাটার মাথার মধ্যে জোর করে ঢুকানো হয়। পরীক্ষা যেদিন শেষ সেই বিদ্যাটাও বিদায় নেয়। এটাতো শিক্ষা হলো না। কাজেই শিক্ষার চেয়ে বড় ক্ষমতা হচ্ছে শেখার ক্ষমতা। 

রোববার সকালে গাজীপুর কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ চত্বরে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, জিপিএ ফাইভ পেলেই জ্ঞান বাড়ে, তা নয়। জিপিএ ফাইভ পেলে এক সময় আমি খুশি হতাম, এখন হই না। কারণ জিপিএ ফাইভ অর্জন করতে শিক্ষার্থীদের অনেক কষ্ট করতে হয় বটে কিন্তু জীবনের লেখাপড়া শেখার পাশাপাশি অনেক কিছু জানার, শেখার কথা ছিলো তা হয়নি। এটা নিয়ে আমার চিন্তা হয়। আমি এখন খুবই আগ্রহ নিয়ে অপেক্ষা করছি লেখাপড়ার মধ্য দিয়ে আমাদের সন্তানদের জীবন আনন্দময় করতে পারি কি-না। 

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেছেন, যেকোনো বিষয়ে তোমাদের জ্ঞান বাড়লেই দেশে সম্পদ বাড়বে। উদহারণ টেনে তিনি বলেন, তুমি রাতে বসে যদি ফিজিক্সের একটা প্রবলেম সল্ভ করো তাহলে কি হলো, তোমার জ্ঞান একটু বাড়লো, তার মানে দেশের সম্পদ একটু বাড়লো। তুমি বসে বসে যদি একটা বাংলাকে ইংরেজিতে ট্রান্সলেট করলে তোমার জ্ঞান বাড়লো, তুমি দেশকে সম্পদশালী করলে, তুমি একটা অংক করলে দেশকে সম্পদশালী করলে। দেশকে সম্পদশালী করা খুবই সোজা। তুমি যদি দেশকে ভালবাসো এবং দেশকে শক্তিশালী করতে চাও তা খবুই সোজা। সবাই তা করতে পারবে, যদি তুমি তোমার জ্ঞানটাকে একটু বাড়াও, একটু মন দিয়ে লেখাপড়া করো।

মুহম্মদ জাফর ইকবাল বলেন, পৃথিবীর সবচেয়ে বড় সম্পদ হলো মানুষের জ্ঞান। ২০০০ খ্রিষ্টাব্দে পৃথিবীর বড় বড় চিকিৎসক, সমস্ত গবেষক, প্রকৌশলী ও বিজ্ঞানীসহ বড় বড় মানুষ একত্রে বসে ঠিক করলেন যে পৃথিবীর সম্পদ বলতে আমরা কি বুঝি।  আগে মানুষের ধারণা ছিলো কোন দেশে হীরা-সোনা থাকলে তাকে সম্পদশালী দেশ বলা হতো, যদি তেল থাকে, গ্যাস থাকে সেটা হলো সম্পদশালী দেশ, কোন দেশ যদি কারখানা করে অস্ত্র তৈরি করে তবে তা হলো সম্পদশালী দেশ। কিন্তু ২০০০ খ্রিষ্টাব্দে পৃথিবীর সব জ্ঞানী-গুণীরা বসে একটা বিষয় ঠিক করলেন, যে পৃথিবীর সবচেয়ে বড় সম্পদ হলো মানুষের জ্ঞান। 

গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমানের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি হাসিনা আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে কি নোট উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির প্রভাষক সুমন সাহা। 

‘বিদ্যুৎ ও পানির অপচয়রোধ’ প্রতিপাদ্য নিয়ে এবারের ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের এ অনুষ্ঠানে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৫টি স্টলে অংশ নিয়েছে। এখানে বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা এবং জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড চূড়ান্ত বাছাই কার্যক্রম সম্পন্ন করা হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0078051090240479