ভুল তথ্যে নিবন্ধিত শিক্ষকের সনদ বাতিল - দৈনিকশিক্ষা

ভুল তথ্যে নিবন্ধিত শিক্ষকের সনদ বাতিল

নিজস্ব প্রতিবেদক |

পিরোজপুরের নেছারাবাদ উপজেলার পশ্চিম সোহাগদল শহীদ স্মৃতি বিএম কলেজের হিসাবরক্ষণ বিষয়ের প্রভাষক শ্রাবনী। দ্বাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় বিএম প্রতিষ্ঠানে হিসাবরক্ষণ বিষয়ের প্রভাষক পদের জন্য নিবন্ধিত হয়েছিলেন তিনি। তবে, অনার্স করেছেন ম্যানেজমেন্ট বিষয়ে। ভুল তথ্য দিয়ে নিবন্ধিত হওয়ায় এ শিক্ষকের নিবন্ধন সনদ বাতিল করেছে এনটিআরসিএ। সংস্থাটি বলছে, ম্যানেজমেন্ট বিষয়ে অনার্স করে ম্যানেজমেন্টে অনার্স করে বিএম কলেজের হিসাবরক্ষণ পদে নিবন্ধিত হওয়ার সুযোগ নেই।

দ্বাদশ নিবন্ধন পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ প্রভাষক শ্রাবনীর শিক্ষক নিবন্ধন সনদটি (রোল: ৪৩৩০০০২৮ রেজি:২০১৫১২০৩৭৮৯৭৯) বাতিল করে আদেশ জারি করেছে এনটিআরসিএ। সংস্থাটি বলছে, বাতিল হওয়া সনদটি কোথাও ব্যবহার করলে তা ফৌজদারী অপরাধ হিসেবে গণ্য হবে। এনটিআরসিএর কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। 

বিষয়টি নিশ্চিত করে এনটিআরসিএর সংশ্লিষ্ট শাখার এক কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, প্রভাষক শ্রাবণী ম্যানেজমেন্ট অনার্স করে বিএম কলেজের হিসাবরক্ষণ বিষয়ের প্রভাষক হতে নিবন্ধিত হয়েছিলেন। কিন্তু তিনি ভুল তথ্য দিয়ে নিবন্ধিত হয়েছিলেন। তার সনদ বাতিল করে গত ১৬ জুন বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

এনটিআরসিএর পরীক্ষা, মূল্যায়ন ও প্রত্যয়ন শাখার সহকারী পরিচালক ফিরোজ আহমেদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, দ্বাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০১৫ এর বিজ্ঞপ্তিতে হিসাবরক্ষণ বিষয়ে বিএম শাখার প্রভাষক পদে নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা ছিল বা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক ও ২য় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি বা সমমান, স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে ৪ বছরের মেয়াদী ২য় শ্রেণি বা সমমানের স্নাতক ডিগ্রি। কিন্তু প্রভাষক শ্রাবনী অন্য বিষয়ে শিক্ষাগত যোগ্যতার সনদ দিয়ে হিসাবরক্ষণ বিষয়ের প্রভাষক হতে নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করেন এবং উত্তীর্ণ হয়ে সনদ লাভ করেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ভুল শিক্ষাগত যোগ্যতা দিয়ে নিবন্ধন সনদ অর্জন করা অভিযোগে ‘বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা, ২০০৬’ এর ১২(২) বিধি অনযায়ী তা তদন্ত করা হয়। তদন্তে অভিযোগের সত্যতা পাওয়া গেছে। এ পরিস্থিতিতে একই বিধি অনুসারে তার শিক্ষক নিবন্ধন সনদটি বাতিল করা হলো। বাতিলকৃত সনদ কোথাও ব্যবহার করলে তা ফৌজদারী অপরাধ হিসেবে গণ্য হবে। 

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

জানা গেছে, শিক্ষক শ্রাবনীর সনদ বাতিল করে জারি করা বিজ্ঞপ্তিটি পশ্চিম সোহাগদল শহীদ স্মৃতি বিএম কলেজের অধ্যক্ষ, পিরোজপুরের জেলা শিক্ষা কর্মকর্তা, নেছারাবাদের উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে পাঠানো হয়েছে। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে পাঠানো হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, নিবন্ধন সনদ বাতিল হওয়ার শিক্ষকের নিয়োগ ও এমপিও বাতিল হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE     করতে ক্লিক করুন।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0062510967254639