ভুল প্রশ্নে পরীক্ষা : সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত - দৈনিকশিক্ষা

ভুল প্রশ্নে পরীক্ষা : সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

এইচএসসির বিএমটির বাংলা পরীক্ষার প্রশ্ন ভুলভাবে ছাপানোর ঘটনায় কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক দেবী সাধ্যকে সাময়িক বরখাস্ত করেছে সরকার। তাকে আগেই সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক পদ থেকে কিশোরগঞ্জে ভৈরব সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে ইনসট্রাক্টর পদে বদলি করা হয়েছিলো। 

মন্ত্রণালয় বলছে, তিনি প্রশ্নপত্রের পাণ্ডুলিপিতে বেআইনিভাবে নিজ হাতে লালকালিতে শিরোনাম ও কোড পরিবর্তন করে তা বিজি প্রেসে পাঠিয়েছিলেন। এ কারণে প্রশ্নপত্র ছাপানো ভুল হয়। ফলে গত ৬ নভেম্বর সারাদেশে এইচএসসি বিএমটির একাদশ শ্রেণির বাংলা-১ পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়। এছাড়া তার বিরুদ্ধে বিষয় বিহির্ভুত শিক্ষকদের দিয়ে প্রশ্ন প্রণয়ন ও মডারেশন করানোর অভিযোগ আছে। প্রাথমিক তদন্তে এসব অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সম্প্রতি কারিগরি শিক্ষা অধিদপ্তর তার বরখাস্তের আদেশটি কারিগরি শিক্ষা বোর্ড, ভৈরব উপজেলা হিসাবরক্ষণ অফিসসহ সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে। গত ১৯ জানুয়ারি তাকে বরখাস্ত করে আদেশ জারি করেছিলো শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।  

মন্ত্রণালয়ে জারি করা আদেশে বলা হয়েছে, তিনি কারিগরি শিক্ষা বোর্ডের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক (গোপনীয়) পদে কর্মরত থাকার সময় ২০২২ খ্রিষ্টাব্দের এইচএসসি বিএমটির একাদশ শ্রেণির বাংলা-১ প্রশ্নপত্রের পাণ্ডুলিপিতে বেআইনি ও বিধিবহির্ভূতভাবে নিজ হাতে লাল কালিতে শিরোনাম ও কোড পরিবর্তন করে বিজি প্রেসে পাঠিয়েছেন ও বিষয় বহির্ভূত শিক্ষক দিয়ে প্রশ্নপত্র প্রণয়ন ও মডারেশন করেছেন। এ কাজ এখতিয়ার বহির্ভূত এবং কর্তব্য-কর্মে চরম অবহেলার শামিল। প্রশ্নপত্রের কোড ও শিরোনাম পরিবর্তনের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে না জানিয়ে পাণ্ডুলিপি বিজি প্রেসে পাঠানোর কারণে ছাপানো ভুল হওয়ায় ৬ নভেম্বরের নির্ধারিত পরীক্ষা স্থগিত করা হয়। 

মন্ত্রণালয় আরও বলছে, পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়নের মতো একটি স্পর্শকাতর ও গোপনীয় বিষয়ের গোপনীয়তা রক্ষার চরম উদাসীনতা ও দায়িত্ব অবহেলার পরিচয় দেয়া এবং সরকারি টাকার অপচয়সহ সারাদেশের হাজার হাজার শিক্ষার্থীর মধ্যে অস্থিরতা সৃষ্টি করার মতো কাজ করায় এবং প্রাথমিক তদন্তে তা প্রমাণিত হওয়ায় তার এটা সরকারি কর্মচারী বিধিমালা অনুযায়ী অসাদাচরণ। তার বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজুসহ তাকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা বিধিসম্মদ ও আবশ্যক বলে কর্তৃপক্ষের কাছে প্রতীয়মান হওয়ায় সরকারি চাকরি আইন-২০১৮ অনুযায়ী তাকে সরকারি চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হলো। তিনি সাময়িক বরখাস্ত থাকাকালীন খোরাকী ভাতা পাবেন।  

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের জারি করা আদেশটি গত ১৩ ফেব্রুয়ারি কারিগরি শিক্ষা বোর্ড, ভৈরব উপজেলা হিসাবরক্ষণ অফিসসহ সংশ্লিষ্টদের পাঠিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। 

প্রসঙ্গত, গত ৬ নভেম্বর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর প্রথম দিনে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বিএমটির একাদশ শ্রেণির বাংলা-১ পরীক্ষা স্থগিত করার হয়। দুপুর ২টায় শুরু হওয়ার এক ঘণ্টা পর পরীক্ষাটি স্থগিত ঘোষণা করে কারিগরি শিক্ষা বোর্ড। বোর্ডের কর্মকর্তারা সেদিন জানিয়েছিলেন, প্রশ্নে মুদ্রণজনিত ত্রুটি থাকায় পরীক্ষা স্থগিত করা হয়েছে।

 

 

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0034558773040771