ভুল সেটে পরীক্ষা নেয়ায় শিক্ষা কর্মকর্তাকে বদলি - দৈনিকশিক্ষা

ভুল সেটে পরীক্ষা নেয়ায় শিক্ষা কর্মকর্তাকে বদলি

চাঁদপুর প্রতিনিধি |

চাঁদপুরের শাহরাস্তিতে কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি (বিএম) পরীক্ষায় প্রশ্নপত্রের সেট পরিবর্তনের ঘটনায় এবার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে খুব দ্রুত সময়ের মধ্যে নোয়াখালীর চাটখিল উপজেলায় বদলি করা হয়েছে বলে জানা গেছে।  

গতকাল বৃহস্পতিবার (১০ নভেম্বর) দুপুরে শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ হুমায়ুন রশিদ এ তথ্যের সতত্য নিশ্চিত করেছেন।

এর আগে গত ৭ নভেম্বর এ ঘটনায় শাহরাস্তি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আহসান উল্যাহ চৌধুরী, চিতোষী ডিগ্রি কলেজ কেন্দ্রের ট্যাগ কর্মকর্তার দায়িত্বে থাকা উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. আবু ইসহাক ও চিতোষী ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কামরুন নাহারকে পরীক্ষার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।  

ঘটনার বিবরণে জানা গেছে, গত ৬ নভেম্বর সকাল ১১টার দিকে শাহরাস্তি উপজেলার চিতোষী ডিগ্রি কলেজের কেন্দ্র চিতোষী আর অ্যান্ড এম উচ্চ বিদ্যালয়ে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম) বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষায় নির্দেশনা অনুযায়ী ‘ক’ সেটের প্রশ্ন দিয়ে পরীক্ষা শুরুর নির্দেশ থাকলেও কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুন নাহার ‘খ’ সেট দিয়ে পরীক্ষার কার্যক্রম সম্পন্ন করেন। একপর্যায়ে প্রশ্নের অসংগতি দেখে কেন্দ্রের ট্যাগ কর্মকর্তা মো. আবু ইসহাক বিষয়টি শাহরাস্তি ইউএনওকে অবহিত করেন। খবর পেয়ে তিনি ঘটনাস্থলে ছুটে আসেন। ততক্ষণে পরীক্ষা শেষ হয়ে যায়। ভুল প্রশ্নের খবর জানাজানি হতেই শিক্ষার্থীরা কান্নায় ভেঙে পড়ে। ওই সময় তিনি পরীক্ষার্থীদের বুঝিয়ে বাড়িতে পাঠান।

  

খবর পেয়ে বিষয়টি তদন্তে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ ঘটনাস্থলে আসেন এবং পরিক্ষা সংশ্লিষ্ট সবার বক্তব্য নেন।

ওই দিনই তিনি জেলা প্রশাসকের কাছে এ বিষয়ে বিষদ তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

এ বিষয়ে শাহরাস্তি ইউএনও মোহাম্মদ হুমায়ন রশিদ জানান, প্রশ্নের সেট পরিবর্তনের ঘটনায় এরই মধ্যে তিনজন কর্মকর্তাকে পরীক্ষার কার্যক্রম থেকে অব্যহতি দেওয়া হয়েছে। তবে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার বদলির বিষয়টি এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত কিনা তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।  

চাঁদপুর জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. জাহাঙ্গীর আলম বলেন, প্রশাসনিক কারণে তাকে বদলি করা হয়েছে। সেখানে প্রশ্নপত্র বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি। আমি এ বিষয়ে অতিরিক্ত কিছু বলতে পারবো না।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035369396209717