মন্ত্রণালয়ের অনুমতি মিললে বিশেষ গণবিজ্ঞপ্তির ফল ও দ্বিতীয় ধাপের সুপারিশ - দৈনিকশিক্ষা

মন্ত্রণালয়ের অনুমতি মিললে বিশেষ গণবিজ্ঞপ্তির ফল ও দ্বিতীয় ধাপের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক |

১৫ হাজার শিক্ষক নিয়োগের বিশেষ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ ও তৃতীয় গণবিজ্ঞপ্তিতে যোগদান না করা পদগুলোতে প্রার্থীদের দ্বিতীয় ধাপের সুপারিশ করতে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতির অপেক্ষায় আছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। মন্ত্রণালয়ের অনুমতি মিললেই বিশেষ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করা হবে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন এনটিআরসিএর চেয়ারম্যান এনামুল কাদের খান। আর মন্ত্রণালয়ের অনুমতি পেলে ‘কিছু আনুষ্ঠানিকতা শেষে’ যোগদান না করা পদগুলোতে প্রার্থীদের দ্বিতীয় ধাপের সুপারিশ করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

রোববার দুপুরে দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে করা প্রশ্নের জবাবে এসব তথ্য জানান এনটিআরসিএর চেয়ারম্যান। 

১৫ হাজার শিক্ষক নিয়োগের বিশেষ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশের বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএর চেয়ারম্যান বলেন, ‘এটা আসলে আমাদের মন্ত্রণালয়ের একটা অনুমতি চেয়েছি, মন্ত্রী মহোদয়ের।  সে অনুমতি পেলেই বিশেষ গণবিজ্ঞপ্তির ফল দিয়ে দেবো।’

দ্বিতীয় ধাপের সুপারিশ নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘সেটা অনুমোদন সাপেক্ষে, সেটার একটা অনুষ্ঠানিকতার ব্যাপার আছে। সে জন্য অনুমতি পেলে তারপর দেবো।’

মন্ত্রণালয়ের অনুমতি মিললে মোট সাড়ে ২২ হাজার শিক্ষক পদে প্রার্থীদের নিয়োগের প্রাথমিক সুপারিশ করতে যাচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এরমধ্যে ১৫ হাজার ১৬৩ পদে বিশেষ গণবিজ্ঞপ্তিতে আবেদন করা প্রার্থীদের এবং ৭ হাজারের বেশি পদে দ্বিতীয় গণবিজ্ঞপ্তিতে যোগদান না করা পদগুলোতে আবেদন করা পরবর্তী প্রার্থীদের দ্বিতীয় ধাপের নিয়োগ সুপারিশ করা হবে। 

বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ১৫ হাজার শিক্ষক পদে নিয়োগ আইনি জটিলতায় আটকে ছিল। এসব পদে নিয়োগের জন্য নিবন্ধিত প্রায় সাড়ে তিন লাখ প্রার্থী আবেদন করেছেন। গত মার্চ মাসেই এ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশের পরিকল্পনা ছিল এনটিআরসিএর। কিন্তু আইনি জটিলতায় তা সম্ভব হয়নি।

বিশেষ গণবিজ্ঞপ্তি অনুসারে ১৫ হাজার ১৬৩ শিক্ষক পদে আবেদন নেয়া হয়েছিলো। এ গণবিজ্ঞপ্তির ১৫ হাজারের বেশি পদে ৮ ফেব্রুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন নেয়া হয়। এরমধ্যে এমপিও পদ ছিলো ১২ হাজার ৮০৭টি ও ননএমপিও পদ ছিলো ২ হাজার ৩৫৬টি। এসব পদে ৩ লাখ ৪৩ হাজার ৪০৭টি আবেদন পাওয়া গেছে বলে এনটিআরসিএকে জানিয়েছে টেলিটক। ছয় মাসের ডিপ্লোমায় আইসিটি পদে নিবন্ধিত প্রার্থীরা রিট মামলা করলে এ নিয়োগের ফল প্রকাশ নিয়ে শঙ্কা দেখা দিয়েছিলো। কিন্তু সে জটিলতা এড়িয়ে ফল প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি চেয়েছে এনটিআরসিএ। 

এদিকে তৃতীয় গণবিজ্ঞপ্তিতে সুপারিশ পেয়েও যোগদান না করা পদগুলোতে পরবর্তী আবেদন করা প্রার্থীদের দ্বিতীয় ধাপে সুপারিশ করা প্রস্তুতি নিচ্ছে এনটিআরসিএ। ভিরোল না পাঠানো ৪ হাজারের বেশি পদ এবং যোগদান না করা ৩ হাজার ৩০০ পদে প্রার্থীদের দ্বিতীয় ধাপের সুপারিশ করা হবে। এ সুপারিশের জন্যও মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় আছে প্রতিষ্ঠানটি। 

এরআগে এনটিআরসিএর কর্মকর্তারা জানিয়েছিলেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি দেশে ফিরলে তার অনুমতি সাপেক্ষে বিশেষ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ ও প্রার্থীদের দ্বিতীয় ধাপের সুপারিশ করা হবে। গত ২৭ মে রাতে সুইজাল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন শিক্ষামন্ত্রী। রোববার সকাল পর্যন্ত তিনি তার নিজ নির্বাচনী এলাকা চাঁদপুরে অবস্থান করছিলেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE   করতে ক্লিক করুন।

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0061428546905518