মন্দের ভালো হিসেবে অনলাইন পরীক্ষাই বিকল্প পদ্ধতি : ঢাবি উপাচার্য - দৈনিকশিক্ষা

মন্দের ভালো হিসেবে অনলাইন পরীক্ষাই বিকল্প পদ্ধতি : ঢাবি উপাচার্য

নিজস্ব প্রতিবেদক |

কোনো জায়গায় যখনই প্রতিকূল পরিস্থিতি সৃষ্টি হয় তখন সশরীরে বা ইন-পার্সন পরীক্ষাসহ অন্য কার্যক্রম পরিচালনা করা যায় না। তখন মন্দের ভালো হিসেবে সারা বিশ্বে অনলাইনে কার্যক্রম চলছে এবং এ ক্ষেত্রে অনলাইনই বিকল্প পদ্ধতি। এ ক্ষেত্রে যেহেতু অনলাইন অবলম্বনের কোনো বিকল্প নেই, সে জন্য সেভাবেই আমরা অগ্রসর হচ্ছি। সারা পৃথিবী যেভাবে অগ্রসর হচ্ছে আমরাও ঠিক সেভাবেই অগ্রসর হব। তবে আমাদের এটাও মানতে হবে যে, অনলাইনে কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা, প্রতিকূলতা এবং ঘাটতি আছে। আর সেগুলো মাথায় নিয়েই আমাদের চলতে হবে। ক্রমান্বয়ে সেগুলো সুরাহা করতে হবে, সমাধান করতে হবে। তারপর, আমাদের সামনে এগিয়ে যেতে হবে।

করোনার ভারতীয় ধরন দ্রুত ছড়িয়ে পড়ছে, আমাদের সবার সতর্ক থাকা প্রয়োজন। আমরা শিক্ষার্থীদের ঝুঁকির মুখে ফেলতে চাই না। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পরীক্ষা গ্রহণসহ বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম অনলাইনে চলবে। বর্তমান করোনা পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুরো শিক্ষাব্যবস্থাকে ডিজিটালাইজড করার চিন্তা করছে। এ জন্য একটি ডিজিটাল হাব তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে একটা কথা মাথায় রাখতে হবে যে, সীমাবদ্ধ, প্রতিকূলতা ও ঘাটতি এসব বিষয় নিয়েই সামনে অগ্রসর হতে হবে কারণ তাহলেই কেবল ক্রমান্বয়ে এ-সংক্রান্ত বিষয়ে সমাধান সম্ভব হবে।

যখন প্রতিকূল থাকবে যার কারণে শিক্ষার্থীদের সশরীরে পরীক্ষা এবং ক্লাস নেওয়া সম্ভব হবে না, তখন অনলাইনের মাধ্যমে এগোতে হবে। আমাদের শিক্ষার্থীদের শিক্ষাজীবন যাতে ক্রিয়াশীল থাকে এবং এসব পরিস্থিতির কারণে যাতে আমাদের শিক্ষার্থীদের শিক্ষাজীবন স্থবির হয়ে না পড়ে, সে কারণে শিক্ষা-কার্যক্রম অনলাইনেই সম্পন্ন করতে হবে।

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0032970905303955