মহারাষ্ট্রে শিক্ষকদের জন্য নতুন পোশাকবিধি জারি - দৈনিকশিক্ষা

মহারাষ্ট্রে শিক্ষকদের জন্য নতুন পোশাকবিধি জারি

দৈনিক শিক্ষাডটকম, ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম, ডেস্ক: শিক্ষকদের জন্য নতুন পোশাকবিধি বা ডেস কোড জারি করেছে ভারতের মহারাষ্ট্র সরকার। এখন থেকে স্কুলে জিন্স এবং টি-শার্ট পরে আসতে পারবেন না শিক্ষকরা। যা নারী পুরুষ উভয় শিক্ষকের জন্যই প্রযোজ্য। সেইসঙ্গে স্কুলে আসা যাবে না গাঢ় রং, নকশা করা বা ছাপা পোশাক পরে। এটিও নারী-পুরুষ উভয়কেই মেনে চলতে হবে।

মহারাষ্ট্র সরবারের নতুন বিধিতে বলা হয়েছে, নারী শিক্ষকরা শাড়ি পরতে পারবেন। সালোয়ার-কুর্তা বা কামিজ পড়লে অবশ্যই ওড়না থাকতে হবে। সব মিলিয়ে বলা যায়, পোশাকে শালীনতা বজায় রাখতে হবে। সব স্কুলে নির্দেশিকা পাঠিয়ে বলা হয়েছে, নতুন পোশাকবিধি নিয়ে যেন শিক্ষক-শিক্ষিকারা সচেতন থাকেন।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, স্কুল পড়ুয়াদের উপর যাতে কোনো রকম কুপ্রভাব না পড়ে, তাই সে রকমই পোশাক পরতে হবে তাদের। শুধু সরকারি বা সরকার সাহায্যপ্রাপ্ত স্কুলগুলোতেই নয়, বেসরকারি সব স্কুলেও এই নির্দেশ মানতে হবে বলে পরিষ্কার বলে দেয়া হয়েছে নতুন পোশাকবিধিতে।

জিন্স প্যান্ট বা টি-শার্ট পরে আসতে পারবেন না, এমন নির্দেশনার সঙ্গে বলা হয়েছে, শোভনীয় সব জামা এবং প্যান্ট পরে আসতে হবে। জামা ছেড়ে রাখলে হবে না। গুঁজে পরতে হবে। শিক্ষক এবং শিক্ষিকাদের জন্য এই নতুন পোশাকবিধি প্রকাশ্যে আসার পরই রাজ্যজুড়ে সরকারের বিরুদ্ধে সমালোচনা শুরু হয়ে গেছে।

মুম্বাইয়ের একটি স্কুলের এক নারী শিক্ষিকা বলেন, শিক্ষকরা তাদের পোশাক নিয়ে যথেষ্ট ওয়াকিবহাল। স্কুল কর্তৃপক্ষগুলোও এ বিষয়ে যথেষ্ট সচেতন। ফলে পোশাক নিয়ে সরকারের এভাবে নাক গলানো, শিক্ষকদের  পছন্দ-অপছন্দের অধিকারে হস্তক্ষেপ কোনও ভাবেই মেনে নেওয়া যায় না। 

নতুন পোশাকবিধি নিয়ে যখন মহারাষ্ট্র জুড়ে ক্ষোভ, তখন শিক্ষা দপ্তরের এক কর্মকর্তা জানিয়েছেন, সবে মাত্র নির্দেশিকা জারি করা হয়েছে। এই নির্দেশিকা বাধ্যতামূলক বলে মনে করা ঠিক নয়। এই পোশাকবিধি না মানলে কোনও পদক্ষেপ করা হবে কি না, সে বিষয়েও এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0073330402374268