মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন শুরু ১০ অক্টোবর - দৈনিকশিক্ষা

মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন শুরু ১০ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক |

নতুন মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন গ্রহণও আগামী ১০ অক্টোবর শুরু হবে। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত নতুন মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন করা যাবে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাত দশটায় শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ জাহিদ হোসেন খান দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর কিছুক্ষণ পরই কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে নতুন মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান এমপিওভুক্তির গণবিজ্ঞপ্তি জারি করা হয়। এতে বলা হয়েছে,  বেসরকারি মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার লক্ষ্যে আগামী ১০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ওয়েবসাইট (www.tmed.gov.bd), কারিগরি শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.techedu.gov.bd), মাদরাসা শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dme.gov.bd) এবং বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) ওয়েবসাইট (www.banbeis.gov.bd) এ অনলাইন এমপিও অ্যাপ্লিকেশন (Online MPO Application) শিরোনামে প্রদর্শিত লিংকয়ের মাধ্যমে আবেদন করা যাবে। 

বেসরকারি মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন সরাসরি, ই-মেইল বা চিঠির মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বা এর অধীনস্থ কোন দপ্তরে গ্রহণ করা হবে না হবেনা বলেও গণবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

মন্ত্রণালয় আরও বলেছে, নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির সব কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করা হবে। এ পদ্ধতিতে নীতিমালা অনুযায়ী নির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতে যোগ্য শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রস্তুত করা হবে।

এর আগে বৃহস্পতিবার দুপুরে নতুন স্কুল-কলেজ এমপিওভুক্তির আবেদন চেয়ে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। জানা গেছে, আগামী ১০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত নতুন স্কুল-কলেজ এমপিওভুক্ত করতে অনলাইনে আবেদন নেওয়া হবে। 

চলতি বছরে স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালা প্রকাশের আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, নতুন নীতিমালা জারির পর এমপিও আবেদন নেওয়া হবে। নীতিমালা জারির পর এমপিওভুক্তির সফটওয়্যার আপগ্রেড করা হয়েছে। নতুন নীতিমালা অনুসারে সফটওয়্যারটি আপগ্রেড করা হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন।

এমপিওভুক্ত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা মাসে বেতনের মূল অংশ ও কিছু ভাতা সরকার থেকে পেয়ে থাকেন। এর আগে ২০১৯ খ্রিষ্টাব্দেরর অক্টোবরে দীর্ঘ ৯ বছর পর দুই হাজার ৭৩০টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করেছিল সরকার। তারও আগে ২০১০ খ্রিষ্টাব্দে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল। এই এমপিওভুক্তির দাবি বিভিন্ন সময়ে শিক্ষক-কর্মচারীরা আন্দোলন করেছেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0072469711303711