মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ৭ই মার্চ উদযাপন যেভাবে - দৈনিকশিক্ষা

মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ৭ই মার্চ উদযাপন যেভাবে

নিজস্ব প্রতিবেদক |

১৯৭১ খ্রিষ্টাব্দের ৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণের দিনটিকে ঐতিহাসিক দিবস হিসেবে উদযাপন করা হবে। সব সরকারি ও বেসরকারি এমপিওভুক্ত ননএমপিও স্কুল-কলেজ, সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠানে দিবসটি উদযাপনের নির্দেশ দিয়েছে সরকার। সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানেও দিবসটি উদযাপন করা হবে। মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকেও সব মাদরাসায় দিবসটি উদযাপনের নির্দেশ দেয়া হয়েছে। কারিগরি শিক্ষা অধিদপ্তরও প্রতিষ্ঠানগুলো দিবসটি উদযাপনের নির্দেশনা দেবে। 

জানা গেছে, ৭ মার্চ উদযাপনের কর্মসূচি গ্রহণে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ একটি সভা করেছে। সভায় দিবসটি উদযাপনে বিভিন্ন কর্মপরিকল্পনা নির্ধারণ করা হয়েছে। সভার সিদ্ধান্ত ছিল, এ দিন বিকেল ৩টা ২০ মিনিটে সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে বঙ্গবন্ধুর দেয়া ৭ মার্চের ভাষণ প্রচার করতে হবে। অতঃপর স্ব স্ব প্রতিষ্ঠানে  সীমিত আকারে শিক্ষক ও ছাত্রছাত্রীদের উপস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ৭ মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য উল্লেখ করে আলোচনা করতে হবে। এছাড়া এদিন সব জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমির মাধ্যমে ঐতিহাসিক ৭ মার্চ দিবস উদযাপন উপলক্ষ্যে বিভিন্ন প্রতিযোগিতা ও অনুষ্ঠানের আয়োজন করবে। বঙ্গবন্ধুর ভাষণ, আবৃত্তি, চিত্রাঙ্কণ, সংগীত ও নৃত্য প্রতিযোগিতার আয়োজন করা হবে। এসব প্রতিযোগিতায় শিক্ষক শিক্ষার্থীদের সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে হবে।  

জানা গেছে, সভার সিদ্ধান্তগুলো মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরকে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। সে প্রেক্ষিতে সব মাদরাসায় মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে দিবসটি পালনের পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। সব জেলা প্রশাসক, ইউএনও, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে নিজ আঁওতাধীন সব সরকারি বেসরকারি মাদরাসায় দিবসটি উদযাপনের ব্যবস্থা নেয়ার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে।

এদিকে ইতোমধ্যে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরকারি বেসরকারি এমপিওভুক্ত ও ননএমপিও স্কুল কলেজেও দিবসটি উদযাপনে  প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0069708824157715