মাদরাসার কৃষি শিক্ষকদের এমপিওভুক্তিতে প্রাণিবিজ্ঞান-বিএডের জটিলতা কাটলো - দৈনিকশিক্ষা

মাদরাসার কৃষি শিক্ষকদের এমপিওভুক্তিতে প্রাণিবিজ্ঞান-বিএডের জটিলতা কাটলো

নিজস্ব প্রতিবেদক |

মাদরাসায় নতুন নিয়োগ পাওয়া কৃষি শিক্ষকদের এমপিওভুক্তিতে প্রাণিবিজ্ঞান ও বিএডের জটিলতা কেটেছে। প্রাণিবিজ্ঞান বিষয়ে অনার্স করে মাদরাসায় কৃষি শিক্ষক পদে যোগদান করা নতুন শিক্ষকরাও এমপিওভুক্ত হতে পারবেন। আর বিএড না করলেও এমপিওভুক্তির সুযোগ পাবেন মাদরাসার কৃষি শিক্ষকরা। কিন্তু বিএড করে কৃষি শিক্ষক পদে যোগ দেয়া শিক্ষকরা ১০ম গ্রেড আর বিএড না করে এ পদে যোগ দেয়া শিক্ষকরা ১১তম গ্রেডে বেতন পাবেন। বিষয়টি জানিয়ে মাদরাসার এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর স্পষ্টিকরণ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। সোমবার কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ স্পষ্টিকরণ জারি করা হয়।

ফাইল ছবি

জানা গেছে, বিভিন্ন মাদরাসায় তৃতীয় গণবিজ্ঞপ্তিতে কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে এনটিআরসিএর সুপারিশ নিয়ে যোগদান করলেও এমপিওভুক্ত হতে পারছিলেন না অনেক শিক্ষক। এর কারণ ২০১৮ খ্রিষ্টাব্দের জারি হওয়া মাদরাসার এমপিও নীতিমালা ও ২০২০ খ্রিষ্টাব্দের নভেম্বর মাসে জারি হওয়া সংশোধিত এমপিও নীতিমালার অসামঞ্জস্যতা। সে অসামঞ্জস্যতা সমাধান করলো শিক্ষা মন্ত্রণালয়। 

 

আরও পড়ুন এমপিওভুক্তিতে প্রাণিবিদ্যা-বিএডের জটিলতা সমাধান চান মাদরাসার কৃষি শিক্ষকরা                                                                                                                                           
মাদরাসার এমপিও নীতিমালার স্পষ্টিকরণে বলা হয়েছে, সহকারী শিক্ষক কৃষি পদে অন্যান্য বিষয়ের সঙ্গে প্রাণিবিজ্ঞান ও বিএড ডিগ্রি অন্তর্ভুক্ত হবে। সহকারী শিক্ষক কৃষি পদে এনটিআরসিএর সুপারিশপ্রাপ্তদের বিএড ডিগ্রি থাকলে তাদের ১০ম গ্রেডে এবং বিএড ডিগ্রি না থাকলে তাদের ১১তম গ্রেডে বেতন নির্ধারণ করা হবে। নীতিমালা সংশোধন না হাওয়া পর্যন্ত এনটিআরসিএর সুপারিশ করা কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদে অন্যান্য বিষয়ের পাশাপাশি প্রাণিবিজ্ঞানে ডিগ্রিধারীদের এবং বিএড বিহীন শিক্ষকদের এমপিওভুক্ত করা হবে। 

স্পষ্টিকরণে আরও বলা হয়েছে, নীতিমালা সংশোধন না হওয়া পর্যন্ত এনটিআরসিএ কর্তৃক সুপারিশকৃত জীববিজ্ঞান প্রভাষক পদে উদ্ভিদবিজ্ঞান বা প্রাণিবিজ্ঞান ডিগ্রিধারীদের এমপিওভুক্ত করা হবে। নীতিমালা সংশোধন না হওয়া পর্যন্ত এনটিআরসিএর সুপারিশকৃত জীববিজ্ঞান প্রদর্শক পদে উদ্ভিদবিজ্ঞান ও প্রাণিবিজ্ঞান ডিগ্রিধারীদের এমপিওভুক্ত করা হবে। 

আদেশে কারিগরি ও মাদারাসা শিক্ষা বিভাগ বলছে, এসব শর্ত যথাযথ সতর্কতার সাথে মানতে হবে এবং কোনো বিষয়ে অস্পষ্টতা থাকলে সে বিষয়ে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের মতামত গ্রহণ করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

                     

মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালায় উদ্ভিদবিজ্ঞান বিষয়ে স্নাতকদের মাদরাসায় কৃষি শিক্ষক পদে সুপারিশ পেয়ে এমপিওভুক্ত হওয়ার সুযোগ দেয়া হলেও প্রাণিবিদ্যা বিষয়ে স্নাতকদের এমপিওর আবেদন অগ্রায়ন করা হচ্ছিলো না। এর কারণ সংশোধিত এমপিও নীতিমালায় এ পদে নিয়োগের যোগ্যতায় প্রাণিবিজ্ঞান বিষয়ের কথা উল্লেখ নেই। অথচ ২০১৮ খ্রিষ্টাব্দের এমপিও নীতিমালায় দাখিল মাদরাসায় কৃষি শিক্ষক পদে নিয়োগে প্রাণিবিজ্ঞান ও উদ্ভিদবিজ্ঞান থেকে স্নাতক করা প্রার্থীরা সুপারিশ পেয়ে এমপিওভুক্ত হতে পারতেন। আর স্কুলের কৃষি শিক্ষক পদে প্রাণিবিদ্যা বিষয়ে স্নাতকদের নিয়োগ পাওয়ার সুযোগ ২০২১ খ্রিষ্টাব্দে জারি করা স্কুল-কলেজের এমপিও নীতিমালায়ও রাখা হয়েছে। আর সংশোধিত নীতিমালায় কৃষি বিষয়ের সহকারী শিক্ষকদের জন্য বিএড বাধ্যতামূলক করায় কৃষি বিষয়ে দাখিল মাদরাসায় সুপারিশ পাওয়া নতুন শিক্ষক যাদের বিএড করা নেই তাদের এমপিওর আবেদন অগ্রায়ণ করা হচ্ছিলো না। যদিও স্কুলের কৃষি শিক্ষকদের এমপিওভুক্তির জন্য বিএড কোর্সে অংশগ্রহণের কোনো বাধ্যবাধকতা নেই। এসব জটিলতকায় এমপিওভুক্ত হতে পাড়ছিলেন না মাদরাসায় কৃষি শিক্ষক পদে নিয়োগপ্রাপ্তরা। নতুন কৃষি শিক্ষকরা এসব জটিলতা নিরসনের দাবি জানাচ্ছিলেন। অবশেষে এসব প্রার্থীর জটিলতা নিরসন করলো শিক্ষা মন্ত্রণালয়। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0039939880371094