মাদরাসার ছাদ থেকে পড়ে ছাত্র আহত - দৈনিকশিক্ষা

মাদরাসার ছাদ থেকে পড়ে ছাত্র আহত

ঠাকুরগাঁও প্রতিনিধি |

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে একটি মাদরাসার ছাদ থেকে লাফিয়ে পড়ে শামীম আফজাল (১২) নামের এক ছাত্র আহত হয়েছে। স্থানীয়দের অভিযোগ, শিক্ষকদের নির্যাতন থেকে বাঁচতে মাদরাসার ছাদ থেকে লাফিয়ে আত্মহত্যার চেষ্টা করেছে সে। গত বুধবার (১ সেপ্টেম্বর) বিকেলে বালিয়াডাঙ্গী উপজেলার বড়বাড়ী ইউনিয়নের ঠাকুরগাঁও-বালিয়াডাঙ্গী মহাসড়কের ব্র্যাক অফিসের উত্তর পাশে অবস্থিত জমিরিয়া ইহ্ইয়াউল উলুম মাদরাসায় এ ঘটনা ঘটে।

ঘটনার পর আহত অবস্থায় ওই মাদরাসা ছাত্রকে উদ্ধার করে সেদিন সন্ধ্যায় বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করালে অবস্থার অবনতি হয়। পরে তাকে উন্নত চিকিৎসার জন্য ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে চিকিৎসক রেফার্ড করে দেন। ঘটনা আড়াল করতে মাদরাসা শিক্ষার্থী সুস্থ না হতেই ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতাল থেকে রিলিজ না নিয়েই শিক্ষার্থীর বাড়িতে রেখে আসে মাদরাসা কর্তৃপক্ষ। মাদরাসা ছাত্র বর্তমানে নিজ বাড়িতে চিকিৎসাধীন।

আহত মাদরাসা ছাত্র ঠাকুরগাঁও সদর উপজেলার রায়পুর ইউনিয়নের কাচনা গ্রামের সাদেক আলীর ছেলে। গেল আগস্ট মাসে ওই ছাত্রকে মাদরাসার হেফজ বিভাগে ভর্তি করে তার পরিবার।

মাদরাসা কর্তৃপক্ষ ও ছাত্রের পরিবারের সাথে কথা বলে জানা গেছে, মাদরাসায় ভর্তির কয়েকদিনের মাথায় বাড়িতে পালিয়ে গিয়েছিল শামীম। পরে পুনরায় বুঝিয়ে ঘটনার দিন তাকে আবারও মাদরাসায় দিয়ে যান তার বাবা সাদেক আলী ও নানা মাওলানা নুরুল ইসলাম। বুধবার আসর নামাযের পর মাদরাসার ছাদে বাবার সাথে মুঠোফোনে কথা বলার এক পর্যায়ে একতলা থেকে লাফিয়ে আত্মহত্যার চেষ্টা করে সে।

আহত ছাত্রের মা খায়রুন আক্তার দৈনিক শিক্ষাডটকমকে জানান, ছেলেকে হাফেজ বানানোর জন্য জমিরিয়া ইহ্ইয়াউল উলুম মাদরাসার সুনাম শুনে সেখানে ভর্তি করিয়েছিলাম। হঠাৎ কি কারণে ছেলেটি আত্মহত্যার চেষ্টা করলো বুঝে উঠতে পারছি না। ঘটনার পর থেকে শামীম অসুস্থ। সুস্থ হলে পুরো ঘটনা তার মুখেই জানা যাবে।

গতকাল শুক্রবার বিকেলে আহত ছাত্রের বাড়িতে সরেজমিনে গেলে দেখা হয় আহত ছাত্র শামীমের সাথে। শয্যাশায়ী শামীম দৈনিক শিক্ষডটকমকে জানান, আসরের নামাযের পর ছাদে উঠেছিলাম। এরপর কিভাবে নিচে পড়ে গেলাম বলতে পারছি না। তবে জ্ঞান ফেরার পর বুঝতে পারলাম আমি হাসপাতালে। 

শামীম আফজাল। ছবি : ঠাকুরগাঁও প্রতিনিধি

ওই ছাত্রের নানা নুরুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে জানান, যতদুর জানি ওই মাদরায় পড়তে আগ্রহ ছিল না আমার নাতি শামীমের। আত্মহত্যার চেষ্টা কেন করলো বিষয়টি মাদরাসা কর্তৃপক্ষ ভালোভাবে বলতে পারবে। আমরা ঘটনার নিরপেক্ষ তদন্ত দাবি করছি। মাদরাসা কর্তৃপক্ষের কারণে আমার নাতি আত্মহত্যার চেষ্টা করলে তাদের শাস্তির দাবি জানান তিনি।

স্থানীয়দের অভিযোগ, ওই মাদরাসায় ছাত্রের পড়ালেখা না পারলে কঠিন শাস্তি দেন শিক্ষকেরা। এমন শাস্তি দেখেই ভয়ে বাড়িতে পালিয়ে যায় শামীম। তার পরিবার পুনরায় আবার মাদরাসায় রেখে আসায় সে ছাদ থেকে লাফ দেয়।

ঘটনার বিষয়ে জানতে চাইলে জমিরিয়া ইহ্ইয়াউল উলুম মাদরাসার প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মুফতী শরিফুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে জানান, ভর্তির পর থেকেই মাদরাসায় পড়তে শামীম আপত্তি করছিল। কাউকে না জানিয়ে বাড়িতে চলে গেছে সে। গত বুধবার তাকে পুনরায় মাদরাসায় রেখে গেলে ছাদ থেকে লাফিয়ে আত্মহত্যার চেষ্টা করে। এতে সামান্য আহত হয়েছে। ঘটনার আগে তার বাবার সাথে মোবাইলে কথা বলছিল। এতে মাদরাসা কর্তৃপক্ষ কোনভাবেই দায়ী নয়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, শিক্ষার্থী আত্মহত্যা চেষ্টা ঘটনার বিষয়ে কেউ জানান নি। 

বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) যোবায়ের হোসেন দৈনিক শিক্ষাডটকমকে জানান, বিষয়টি আমাদের নজরে এসেছে। শিক্ষা কর্মকর্তার সাথে বলে বিষয়টি তদন্ত করা হবে। ঘটনায় জড়িত থাকার প্রমাণ পেলে আইনের আওতায় আনা হবে।

জমিরিয়া ইহ্ইয়াউল উলুম মাদরাসা অফিস থেকে জানা গেছে, এতিমখানায় ১২০ জনসহ মাদরাসায় মোট ৫ শতাধিক শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে হেফজ বিভাগে পড়ছেন অর্ধ শতাধিক শিক্ষার্থী।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0034890174865723