মাদরাসার প্রভাষকদের পদোন্নতি যেভাবে - দৈনিকশিক্ষা

মাদরাসার প্রভাষকদের পদোন্নতি যেভাবে

নিজস্ব প্রতিবেদক |

সর্বশেষ সংশোধিত এমপিও নীতিমালা অনুসারে মাদরাসার প্রভাষকদের জেষ্ঠ্য প্রভাষক ও সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন। তাদের পদোন্নতির সুপারিশ করতে একটি কমিটি গঠন করেছে সরকার। পাঁচ সদস্যের এ কমিটি আলিম মাদরাসার প্রভাষকদের জ্যেষ্ঠ প্রভাষক ও কামিল বা ফাজিল মাদরাসার প্রভাষকদের পদোন্নতি দেয়ার সুপারিশ করবে। প্রভাষকদের জ্যেষ্ঠতা, পরীক্ষার ফল, উচ্চতর ডিগ্রি ও গবেষণা কর্মের ওপর ভিত্তি করে প্রভাষকদের পদোন্নতি দেয়ার সুপারিশ করা হবে। মাদরাসা প্রধান এ কমিটির কাছে প্রভাষকদের পদোন্নতির প্রস্তাব পাঠাবেন। কমিটি ৩০ দিনের মধ্যে প্রস্তাব নিষ্পন্ন করবে। 

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ কমিটি গঠন করা হয়।

জানা গেছে, এ কমিটির আহ্বায়ক করা হয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে। কমিটিতে সদস্য হিসেবে আছেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের একজন প্রতিনিধি (উপসচিব পদমর্যাদার নিচে নন), মাদরাসা শিক্ষা অধিদপ্তরের প্রশাসন ও অর্থ শাখার পরিচালক এবং এনটিআরসিএর একজন প্রতিনিধি। আর কমিটির সদস্য সচিব করা হয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের অর্থ শাখার উপপরিচালককে। 

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ বলছে, বেসরকারি মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত) এর অনুচ্ছেদ ১১.৪ ও ১৩ এর নির্দেশনা বাস্তবায়নে এ কমিটি গঠন করা হয়েছে। এমপিও নীতিমালায় ১১.৩ অনুচ্ছেদে বলা হয়েছে, এমপিওভুক্ত প্রভাষকরা এমপিওভুক্তির আট বছর পূর্তিতে ৫০ শতাংশ হিসেবে জ্যেষ্ঠতার ভিত্তিতে সহকারী অধ্যাপক  পদে পদোন্নতি পাবেন। এতে মোট পদসংখ্যা বৃদ্ধি পাবে না। অপর দিকে নীতিমালার ১৩ অনুচ্ছেদে বলা হয়েছে, শিক্ষক কর্মচারীদের জ্যেষ্ঠতা ও অভিজ্ঞতা তাদের সংশ্লিষ্ট পদে প্রথম এমপিওভুক্তির তারিখ থেকে গণনা করা হবে। তবে এমপিওভুক্তি একই তারিখে হলে জ্যেষ্ঠতা নির্ধারণের ক্ষেত্রে যোগদানের তারিখ বিবেচনা করা হবে। যোগদানের তারিখও একই হলে জন্মতারিখের ভিত্তিতে জ্যেষ্ঠতা নির্ধারণ করা হবে। জন্ম তারিখও এক হলে যার শিক্ষাগত যোগ্যতা বেশি তিনি জ্যেষ্ঠ হবেন। এ দুই নির্দেশনা বাস্তাবয়ন করে মাদরাসা প্রভাষকদের পদোন্নতি দিতে এ কমিটি গঠন করেছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। 

কমিটির কার্যপরিধি নিয়ে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ বলছে, কমিটি বেসরকারি মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত) এর অনুচ্ছেদ ১১.৪ ও ১৩ অনুযায়ী কার্যক্রম গ্রহণ করবে। পদোন্নতি দেয়ার ক্ষেত্রে নীতিমালার ১৩ অনুচ্ছেদ অনুযায়ী জ্যেষ্ঠতা নির্ধারণ ও অভিজ্ঞতা নির্ধারণ করবেন। এ বিষয়ে বিভিন্ন সময়ে জারিকৃত আদেশ, প্রজ্ঞাপন পরিপত্র অনুসরণ করতে হবে। কমিটি নীতিমালার ১১.৪ অনুচ্ছেদ অনুযায়ী আলিম মাদরাসার ক্ষেত্রে জ্যেষ্ঠ প্রভাষক এবং ফাজিল ও কামিল মাদরাসার ক্ষেত্রে সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি দেয়ার সুপারিশ করবেন। বেসরকারি মাদরাসার এমপি নীতিমালা অনুসারে পদোন্নতির ক্ষেত্রে এমপিও প্রাপ্তি থেকে জ্যেষ্ঠতা, একাডেমিক পরীক্ষা ফল, কোনো ফৌজদারী মামলা আছে কী-না, উচ্চতর ডিগ্রি বা এমফিল-পিএইচডি এবং গবেষণা কর্ম বা স্বীকৃত জার্নালে প্রকাশিত প্রবন্ধ বিবেচনা করা হবে। 

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ বলছে, প্রতিষ্ঠান প্রধান কমিটির আহ্বায়ক বরাবর পদোন্নতির প্রস্তাব পাঠাবেন। প্রস্তাব প্রাপ্তির অনধিক ৩০ দিনের মধ্যে কমিটির প্রস্তাব নিষ্পন্ন করবেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0032119750976562