মাদরাসার ভবনকে এতিমখানা দেখিয়ে অর্থ আত্মসাতের অভিযোগ সভাপতির বিরুদ্ধে - দৈনিকশিক্ষা

মাদরাসার ভবনকে এতিমখানা দেখিয়ে অর্থ আত্মসাতের অভিযোগ সভাপতির বিরুদ্ধে

কুমিল্লা প্রতিনিধি |

মাদরাসার ভবন-জনবল সরকারি খাতায় ‘এতিমখানা’। বাস্তবে কাগজে-কলমে সবই সাইনবোর্ড মাত্র! এমন দৃশ্যের দেখা মিলেছে দেবিদ্বার উপজেলার সুবিল ইউনিয়নের ওয়াহেদপুর ইসলামিয়া আলিম মাদরাসায়। মাদরাসার ভবনকে এতিমখানা দেখিয়ে সরকারি অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে খোদ মাদরাসার সভাপতির কাজী শাহ আলমের বিরুদ্ধে। ওয়াহেদপুর ইসলামিয়া আলিম মাদরাসার দ্বিতল ভবনে একটি কক্ষে সাইনবোর্ড ঝুলিয়ে এতিমখানার নামে ভুয়া দলিল সম্পাদনে এতিমদের নামে সরকারি অর্থ বরাদ্দ এনে আত্মসাৎসহ নানা অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতার অভিযোগে উপজেলা সমাজসেবা কর্মকর্তা বরাবর ওয়াহেদপুর গ্রামের আব্দুল জলিলের একটি লিখিত অভিযোগের পর তা নিয়ে এলাকায় তোলপাড় শুরু হয়েছে।

সরেজমিন ওই মাদরাসায় গিয়ে দেখা যায় মাদরাসা কমপ্লেক্সের দক্ষিণ-পশ্চিম কোনার একটি দ্বিতল ভবনে ‘ওয়াহেদপুর কেন্দ্রীয় জামে মসজিদ এতিমখানা কমপ্লেক্স’ নামে একটি সাইনবোর্ড রয়েছে। ওই ভবনের ৮টি কক্ষে অফিস, শ্রেণিকক্ষ, শোবার ঘর, ডাইনিং কক্ষ, বাবুর্চিখানা সবই আছে। এতিমখানা পরিচালনা কমিটির সভাপতির জন্য নিজস্ব কক্ষও আছে। ওই কক্ষে সভাপতি কাজী শাহআলম ও স্থানীয় সংসদ-সদস্য রাজী মোহাম্মদ ফখরুলের নামে খোদাই করা দুটি আলীশান চেয়ারও রয়েছে। এতিমখানাটি স্থাপিত দেখানো হয় ২০১৭ খ্রিষ্টাব্দ, রেজি. নং-কুমি ২১২৬/২০১৯খ্রিষ্টাব্দ।

এতিমখানা পরিচালনা পর্ষদের সভাপতি কাজী শাহ আলম সমাজসেবা অধিদপ্তরে এতিমখানার চার সদস্যের যে জনবল দেখিয়েছেন তাতে প্রধান শিক্ষক হিসাবে সভাপতির নাতি ডাচ্ বাংলা এজেন্ট ব্যাংকের ওয়াহেদপুর বাজার শাখার এজেন্ট কাজী হাসবি, সহকারী শিক্ষক হিসাবে মাদরাসা মসজিদের মোয়াজ্জিন হাফেজ আব্দুর রহমান ও সভাপতির নিজ মেয়ে ওয়াহেদপুর মাদরাসার অফিস সহকারী কাম হিসাব সহকারী মারিয়া আক্তার এবং বাবুর্চি হিসাবে সভাপতির ভাতিজা ঢাকায় একটি প্রাইভেট কোম্পানির পিকআপ ভ্যানচালক আল আমিনকে নিয়োগ দেখিয়েছেন। এদের নাম কাগজে-কলমে বা সমাজসেবা কার্যালয়ে থাকলেও বাস্তবে তাদের কারোরই এতিমখানার সঙ্গে সম্পৃক্ততা পাওয়া যায়নি। 

 

মাদরাসার অধ্যক্ষ মাওলানা মো. সফিকুল ইসলাম বলেন, এতিমখানার কোনো নিজস্ব জায়গা নেই। এতিমখানা ও মাদরাসার উন্নয়নসহ নানা বিষয়ে সভাপতি কাজী শাহ আলম সাহেব ভালো বলতে পারবেন। এ ব্যাপারে মাদরাসা ও এতিমখানা পরিচালনা কমিটির সভাপতি কাজী মো. শাহ আলম বলেন, ‘আমি দায়িত্ব পালনকালে গত ১৪ বছরে মাদরাসার ব্যাপক উন্নয়ন হয়েছে। যারা মাদরাসার উন্নয়ন চান না তারাই আমার বিরুদ্ধে এসব ষড়যন্ত্র করছেন। 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0061359405517578