মাদরাসায় অফিস সহকারী-ল্যাব অপারেটর নিয়োগে ব্যবহারিক যেভাবে - দৈনিকশিক্ষা

মাদরাসায় অফিস সহকারী-ল্যাব অপারেটর নিয়োগে ব্যবহারিক যেভাবে

নিজস্ব প্রতিবেদক |

বিভিন্ন এমপিওভুক্ত মাদরাসায় অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর, কম্পিউটার ল্যাব অপারেটর ও অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে কম্পিউটার পরিচালনায় দক্ষ প্রার্থী নিয়োগের তাগিদ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। এজন্য এসব পদে কর্মচারী নিয়োগে ব্যবহাকি পরীক্ষা নেয়ার নিশ্চিত করার নির্দেশ দেয়া হয়েছে সারাদেশের দাখিল, আলিম, ফাযিল ও কামিল মাদরাসাগুলোর প্রধানদের। এ ব্যবহারিক পরীক্ষায় দক্ষ আইসিটি শিক্ষক ও যুব ও প্রশিক্ষক কেন্দ্র বা কম্পিউটার কাউন্সিলের কর্মকর্তাদের নিয়োজিত করতে বলা হয়েছে। 

এমপিওভুক্ত মাদরাসায় অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর, কম্পিউটার ল্যাব অপারেটর ও অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে নিয়োগে ব্যবহারিক পরীক্ষা নিশ্চিত করার নির্দেশ দিয়ে সব মাদরাসা প্রধানদের চিঠি পাঠিয়েছে অধিদপ্তর। অধিদপ্তরের পক্ষ থেকে চিঠিটি প্রকাশ করা হয়েছে।

গতকাল সোমবার পাঠানো চিঠিতে অধিপ্তর বলছে, সরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদরাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত ও সর্বশেষ পরিমার্জিত) অনুযায়ী বিভিন্ন মাদরাসায় অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর, কম্পিউটার ল্যাব অপারেটর এবং অফিস সহকারী কাম হিসাব সহকারী পদ রয়েছে। এসব পদের দায়িত্ব মাদরাসার দাপ্তরিক ও শিক্ষা কার্যক্রমে কম্পিউটারের বাস্তব ব্যবহারের সাথে সংশ্লিষ্ট। এসব পদের কম্পিউটারের দক্ষতা নিশ্চিত করতে কম্পিউটার বিষয়ে অভিজ্ঞ কর্মকর্তা বা পার্সোনেলের মাধ্যমে যথাযথভাবে ব্যবহারিক পরীক্ষা গ্রহণ নিশ্চিত করা প্রয়োজন। কম্পিউটার পরিচালনায় দক্ষ প্রার্থী নিয়োগ করা না হলে মাদরাসার দাপ্তরিকসহ অন্যান্য কার্যক্রম দারুণভাবে ব্যাহত হয়। তাছাড়া মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশের সব মাদরাসায় কম্পিউটারে দক্ষ জনবল নিয়োগ করা জরুরি হয়ে পড়েছে। এনটিআরসিএ বর্হিভুত বিভিন্ন পদে নিয়োগে সংশ্লিষ্ট মাদরাসা কর্তৃক গঠিত নিয়োগ বোর্ডে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের প্রতিনিধি মনোনয়ন দেয়া হয়। অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর, কম্পিউটার ল্যাব অপারেটর এবং অফিস সহকারী কাম হিসাব সহকারী এ তিনটি পদে নিয়োগে বোর্ডের তত্ত্বাবধানে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের কম্পিউটার বিষয়ে অভিজ্ঞ কর্মকর্তা বা পার্সোনেলের মাধ্যমে ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করতে মাদরাসা প্রধানদের বলেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। 

মাদরাসায় অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর, কম্পিউটার ল্যাব অপারেটর ও অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে নিয়োগের ব্যবহারিক পরীক্ষার প্রক্রিয়া চিঠিতে তুলে ধরেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। 

যেভাবে হবে ব্যবহারিক পরীক্ষা :

মাদরাসা শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর পদে নিয়োগে ব্যবহারিক পরীক্ষায় লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের বাংলা, ইংরেজি ও আরবি ভাষায় টাইপিংয়ের ব্যবহারিক পরীক্ষা হবে। এ ক্ষেত্রে প্রতিটি ভাষায় টাইপিংয়ে ১০ মিনিট করে পরীক্ষা হবে। ব্যবহারিক পরীক্ষায় বাংলা, ইংরেজি ও আরবি ভাষায় টাইপিংয়ে প্রার্থীদের সর্বনিম্ন গতি হবে প্রতি মিনিটে ২০ শব্দ। প্রতিটিভাষার টাইপিংয়ের ব্যবহারিক পরীক্ষায় মোট নম্বর হবে ৫০ করে। প্রতিটি ভাষার টাইপিংয়ের ব্যবহারিক পরীক্ষায় সর্বনিম্ন ৪০ শতাংশ নম্বর পেয়ে প্রার্থীদের পাস করতে হবে। আর গড়ে তিনটি ভাষার ব্যবহারিকে গড়ে ৫০ শতাংশ নম্বর পেতে হবে। 

আর কম্পিউটার ল্যাব অপারেটর ও অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে নিয়োগে প্রার্থীদের বাংলা ও ইংরেজি ভাষায় টাইপিংয়ের ব্যবহারিক পরীক্ষা হবে। এ ক্ষেত্রেও প্রতিটি ভাষায় টাইপিংয়ে ১০ মিনিট করে পরীক্ষা হবে। ব্যবহারিক পরীক্ষায় বাংলা ও ইংরেজি ভাষায় টাইপিংয়ে প্রার্থীদের সর্বনিম্ন গতি হবে প্রতি মিনিটে ২০ শব্দ। প্রতিটি ভাষার টাইপিংয়ের ব্যবহারিক পরীক্ষায় মোট নম্বর হবে ৫০ করে। প্রতিটি ভাষার টাইপিংয়ের ব্যবহারিক পরীক্ষায় সর্বনিম্ন ৪০ শতাংশ নম্বর পেয়ে প্রার্থীদের পাস করতে হবে। আর গড়ে দুইটি ভাষার ব্যবহারিকে গড়ে ৫০ শতাংশ নম্বর পেতে হবে।

অধিদপ্তর আরও জানিয়েছে, তিনটি পদে কর্মচারী নিয়োগে ব্যবহারিক পরীক্ষায় বাংলা, ইংরেজি ও আরবিতে কম্পিউটার মুদ্রাক্ষরের ক্ষেত্রে পাঁচটি স্ট্রোক একটি শব্দ হিসাবে গণ্য হবে। পাঁচ শতাংশের বেশি ভুলের ক্ষেত্রে কোনো গতি অর্জন করেনি বলে গণ্য হবে। সর্বনিম্ন গতিকে পাস নম্বর ৪০ শতাংশ হিসাবে গণ্য করা হবে। প্রার্থীদের স্ট্যান্ডার্ড অ্যাপটিটিউড টেস্টে উত্তীর্ণ হতে হবে।

অধিদপ্তর আরও বলেছে, ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষক হিসেবে যুব উন্নয়ন অধিদপ্তরের যুব প্রশিক্ষণ কেন্দ্র, আইসিটি অধিদপ্তর বা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রধান বা আঞ্চলিক বা জেলা বা উপজেলা কার্যালয়, জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি, আঞ্চলিক লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র ও মাদরাসা শিক্ষা অধিদপ্তরে কর্মরত সিস্টেম এনালিস্ট, প্রোগ্রামার বা সহকারী প্রোগ্রামার, ডাটা এন্ট্রি অপারেটর বা কম্পিউটার অপারেটরসহ কম্পিউটার বিষয়ে অভিজ্ঞ কর্মকর্তা বা পার্সোনেল কিংবা কোন মাদরাসার এমপিওভুক্ত ও কম্পিউটারে দক্ষ আইসিটি শিক্ষককে নিয়োজিত করতে হবে। ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাই কেবল মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। মাদরাসার এসব পদে নিয়োগ শেষে এমপিওভুক্তির আবেদনে অন্যান্য ডকুমেন্টেসের সঙ্গে ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণের ফলাফল শিটও দাখিল করতে হবে।

তাই এখন থেকে সব কামিল, ফাজিল, আলিম, দাখিল মাদরাসায় অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর, কম্পিউটার ল্যাব অপারেটর এবং অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে নিয়োগের ক্ষেত্রে কম্পিউটার বিষয়ে অভিজ্ঞ কর্মকর্তা বা পার্সোনেলের মাধ্যমে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ব্যবহারিক পরীক্ষা গ্রহণ নিশ্চিত করতে সব মাদরাসার প্রধানকে নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.003201961517334