মানসম্মত শিক্ষা নিশ্চিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ জরুরি - দৈনিকশিক্ষা

মানসম্মত শিক্ষা নিশ্চিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ জরুরি

নিজস্ব প্রতিবেদক |

উচ্চশিক্ষার মান বজায় রাখতে শিক্ষকের গুণগত মান বৃদ্ধির গুরুত্বারোপ করেছেন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। তারা বলছেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে একদিকে যেমন যোগ্য শিক্ষক নিয়োগ করা প্রয়োজন, তেমনি প্রয়োজন তাদের জন্য পৌনঃপুনিক প্রশিক্ষণের মাধ্যমে পেশাগত উৎকর্ষ বৃদ্ধি। তা না হলে মানসম্মত শিক্ষক তৈরি হবে না। এজন্য শিক্ষকদের প্রশিক্ষণদানে স্থায়ী প্ল্যাটফর্ম গড়ার ওপর জোর দেন তারা।

ফাউন্ডেশন ফর লার্নিং, টিচিং অ্যান্ড রিসার্চ (এফএলটিআর) উদ্যোগে ‘সার্টিফিকেট ইন ই-লার্নিং অ্যান্ড টিচিং-সিইএলটি কোর্সের সনদ বিতরণ উপলক্ষে বৃহস্পতিবার (৪ মার্চ) অনলাইন প্ল্যাটফর্মে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত বক্তারা এসব কথা বলেন। দ্বিতীয়বারের মতো আয়োজিত এই কোর্সে মোট ১০টি বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষক অংশ নেন।

ফাউন্ডেশনের চেয়ারপার্সন ও গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এ মান্নান প্রধান অতিথি ও ইউল্যাব উপাচার্য অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সাদ আন্দালিব, আইইউবিএটি’র উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রব, ড্যাফোডিল ইউনিভার্সিটির সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ড. এম এ মান্নান বলেন, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য প্রশিক্ষণ অপরিহার্য। অথচ গত কয়েক দশক ধরেও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এই প্রশিক্ষণব্যবস্থা ওই অর্থে চালু হয়নি। এ সময় উচ্চশিক্ষার মান বৃদ্ধিতে তাদের প্রশিক্ষণের জন্য একটি স্থায়ী প্ল্যাটফর্ম প্রতিষ্ঠার ওপর জোর দেন তিনি।

অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, শিক্ষার ধারণা সার্বজনীন। এর গন্ডি নির্দিষ্ট কোনো প্রতিষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ নয়, তেমনি এর স্বরূপও অফলাইন-অনলাইন বিবেচ্য নয়। অনলাইন শিক্ষার ক্ষেত্রে এই দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। তবেই শিক্ষার নতুন নতুন দ্বার উন্মোচিত হবে।

কয়েকটি বিতর্কিত ও প্রভাবশালী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে গঠিত হয়েছে এফএলটি। সংগঠনটি প্রতিষ্ঠায় ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসেফিক, আহসানউল্লাহ ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি, ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, আইইউবিএটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও গ্রিন ইউনিভার্সিটির সাবেক ও বর্তমান উপাচার্যরা রয়েছেন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0034699440002441