মুজিববর্ষেই শিক্ষাব্যবস্থা সরকারিকরণের দাবি - দৈনিকশিক্ষা

মুজিববর্ষেই শিক্ষাব্যবস্থা সরকারিকরণের দাবি

নিজস্ব প্রতিবেদক |

মুজিববর্ষের মধ্যেই শিক্ষাব্যবস্থা সরকারিকরণের ঘোষণা দেয়ার দাবি জানিয়েছেন স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশনের নেতারা। একইসঙ্গে বেসরকারি শিক্ষকদের বদলি ব্যবস্থা চালু, বোর্ডের এফিলিয়েশন পাওয়া সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা ও আসন্ন ঈদের আগে শিক্ষকদের শতভাগ উৎসবভাতা দেয়ার দাবি জানিয়েছেন তারা।  

বুধবার দুপুর রাজধানীর জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান ফেডারেশনের নেতারা। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ মো. শাহজাহান আলম। তিনি বলেন, শিক্ষা খাতে বড় ভূমিকা রাখার পরও বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা ন্যায্য অধিকার থেকে বঞ্চিত, নানা সমস্যায় জর্জরিত। এনটিআরসিএর মাধ্যমে নিয়োগ দেয়া হলেও অসংখ্য এমপিওভুক্ত শিক্ষক শূন্য পদে আবেদন করে তাদের ইচ্ছামতো পছন্দের প্রতিষ্ঠানে চলে যান। এতে বিপুলসংখ্যক শূন্য পদ তৈরি হচ্ছে।

শিক্ষকদের দাবিগুলো হলো, ঐতিহাসিক মুজিববর্ষের মধ্যেই শিক্ষাব্যবস্থা সরকারিকরণের ঘোষণা এফিলিয়েশন প্রাপ্ত সব স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান দ্রুত এমপিওভুক্ত করা, শিক্ষা প্রশাসন এবং বিভিন্ন শিক্ষা বোর্ড, পাবলিক বিশ্ববিদ্যালয়, শিক্ষা অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তর থেকে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধীদের অবিলম্বে প্রত্যাহার করা,আসন্ন ঈদের আগেই শতভাগ উৎসব ভাতা দেয়া, সরকারিকরণের অন্তবর্তীকালীন সময়ে সরকারি শিক্ষকদের মত বেসরকারি শিক্ষকদের বাড়িভাড়া ও চিকিৎসা ভাতা দেয়া, করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের জন্য আর্থিক প্রণোদনা বা বিশেষ বৃত্তি বা অনুদানের ব্যবস্থা করা।

ফেডারেশনের দাবিগুলোর মধ্যে আরও আছে, সব শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ডিভাইস, খাতা কলমসহ অন্যান্য শিক্ষা সামগ্রী দেয়া এবং মাধ্যমিক পর্যায়ের স্কুল,মাদরাসা,কারিগরি শিক্ষার্থীদের দুপুরে সরকারি উদ্যোগে খাবার সরবরাহ করা, শূন্য পদের বিপরীতে ইনডেক্সধারী শিক্ষকদের বদলির ব্যবস্থা কার্যকর করা।

সংবাদ সম্মেলরে শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর বোর্ডের জন্য পর্যাপ্ত টাকা বরাদ্দের দাবি জানানো হয়। একই সাথে গর্ভনিং বডি ও ব্যবস্থাপনা কমিটিতে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করা ও ব্যবস্থাপনা কমিটিতে শিক্ষাবান্ধব ব্যক্তিদের অন্তর্ভুক্ত করার দাবি জানান শিক্ষক নেতারা। তারা স্কুল পর্যায়ে নূন্যতম ডিগ্রি পাস ও কলেজ পর্যায়ে নূন্যতম মাস্টার্স পাস ও স্বচ্ছ ইমেজ সম্পন্ন ব্যক্তিদের নিয়োগের ব্যবস্থা করার দাবি জানান।

করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের আর্থিক প্রণোদনা বা বিশেষ বৃত্তি দেওয়াসহ আট দফা দাবি জানিয়েছেন শিক্ষকেরা। এর মধ্যে শিক্ষা প্রশাসন, বোর্ড, বিশ্ববিদ্যালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তর থেকে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধীদের অবিলম্বে প্রত্যাহারের দাবিও রয়েছে। তাঁরা বলছেন, সরকারের সদিচ্ছা বাস্তবায়নের জন্য এটি করতে হবে।

আজ  ১২টার দিকে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান বিভিন্ন শিক্ষক সংগঠনের নেতা-কর্মীরা। আসন্ন বাজেটে শিক্ষা খাতে পর্যাপ্ত অর্থ বাজেটের দাবিতে এ সংবাদ সম্মেলন করে স্বাধীনতা শিক্ষক কর্মচারী 

সংবাদ সম্মেলনে জানানো হয়, আট দফা দাবি আদায়ে ১৫ ফেব্রুয়ারি বেলা ১১টায় সারা দেশে মানববন্ধন করবে স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশনের সমন্বয়কারী অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মর্তুজা, অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান, অধ্যক্ষ নাসির উদ্দিনসহ অনেকে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE   করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0036687850952148