মোবাইলে নকল সরবরাহ, শিক্ষার্থীদের থেকে টাকা আদায় - দৈনিকশিক্ষা

মোবাইলে নকল সরবরাহ, শিক্ষার্থীদের থেকে টাকা আদায়

ডিমলা (নীলফামারী) প্রতিনিধি |

ডিমলায় এসএসসি পরীক্ষার একটি কেন্দ্র প্রভাবশালী সিন্ডিকেটের দখলে। তারা ওই কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়ার দুই শতাধিক শিক্ষাথীর কাছে টাকা নিয়েছে বলে অভিযোগ উঠেছে। বিনিময়ে মোবাইল ডিভাইসের মাধ্যমে প্রতিটি বিষয়ের নৈর্ব্যত্তিক ও রচনামূলক প্রশ্নের উত্তর পাঠায়। বিষয় জানতে পেরে ২ মে খগাখড়িবাড়ী উচ্চ বিদ্যালয় কেন্দ্র সচিব মোফাক্কেরুল ইসলামকে প্রত্যাহার করে নেয় উপজেলা প্রশাসন। দায়িত্ব দেয়া হয় সহকারী প্রোগ্রামার রেদওয়ানুল রহমানকে।

জানা গেছে, ৯ মে গণিত পরীক্ষায় নকল করার সময় তিনটি মোবাইল ডিভাইস জব্দ করেন কেন্দ্র সচিব। উক্ত ডিভাইসে দেখা যায় পরীক্ষা শুরুর ৫ মিনিট পরে নিসাত নামে এক পরীক্ষার্থী নৈর্ব্যত্তিক প্রশ্নটি ম্যাসেঞ্জারের মাধ্যকে আব্দুর রহমানকে সরবরাহ করেন। রহমান মধ্যছাতনাই গ্রামের মোকছেদ আলীর ছেলে, বর্তমানে সে আত্মগোপনে রয়েছে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট পর রহমান শতাধিক শিক্ষার্থীকে উত্তর পাঠিয়ে দেয়। 

রচনামূলক প্রশ্ন দেয়ার পর একইভাবে তা রহমানের কাছে পাঠানো হয়। রহমান কয়েকবারে প্রশ্নগুলোর সমাধান করে নিশাতসহ শতাধিক পরীক্ষর্থীকে সরবরাহ করেন। প্রত্যেক শিক্ষাথীর সঙ্গে ৭-৮ হাজার টাকা চুক্তির ভিত্তিতে রহমান নকল সরবরাহ করত মর্মে পরীক্ষাথীরা স্বীকার করেন।

আব্দুর রহমানের সঙ্গে উক্ত কেন্দ্র থেকে প্রত্যারহার হওয়া সচিব, কয়েকজন প্রধান শিক্ষকসহ একটি প্রভাবশালী সিন্ডিকেট জড়িত থাকার সত্যতা পেয়েছে উপজেলা প্রশাসন। একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও আব্দুর রহমানকে মোবাইল ফোনে পাওয়া যায়নি। নকল সরবরাহের ফেসবুুক গ্রুপ ‘এসো হে বন্ধু’ বন্ধ রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন, আব্দুর রহমানসহ একটি সিন্ডিকেট চলতি বছর ডিভাইসে নকল সরবরাহের তথ্য পাওয়া গেছে। বিষয়টি তদন্ত করে জেলা প্রশাসনকে অবগত করা হবে।

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0034058094024658