যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ নিয়ে ইউজিসিতে সেমিনার - দৈনিকশিক্ষা

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ নিয়ে ইউজিসিতে সেমিনার

নিজস্ব প্রতিবেদক |

বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ, বিভিন্ন ধরনের স্কলারশিপ ও এক্সচেঞ্জ প্রোগাম বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৭ নভেম্বর) এ সেমিনারের আয়োজন করা হয়।

আমেরিকান দূতাবাস আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের কালচারাল অ্যাফেয়ার্স স্পেশালিস্ট রায়হানা সুলতানা, প্রফেশনাল এক্সচেঞ্জ প্রোগাম ম্যানেজার সৈয়েদা কাশফি চৌধুরী, ইংলিশ ল্যাংগুয়েজ প্রোপ্রাম কো-অর্ডিনেটর শাওন কর্মকার এবং এডুকেশন ইউএসএর আউটরিচ কো-অর্ডিনেটর মুশফিক হাসান যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা সুযোগের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

সভায় বাংলাদেশী শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীদের বিনা খরচে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স প্রোগামে স্কলারশিপ নিয়ে পড়াশোনার সুযোগ রয়েছে বলে জানান ঢাকাস্থ মার্কিন দূতাবাসের কর্মকর্তারা। ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামের আওতায় স্নাতক ডিগ্রিধারী শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীরা সম্পূর্ণ বিনা খরচে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন।

এছাড়া দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য আমেরিকার বিশ্ববিদ্যালয়ে উচ্চতর ডিগ্রি আর্জনে স্কলারশিপ ও বিভিন্ন এক্সচেঞ্জ প্রোগামের সুযোগ রয়েছে বলেও জানানো হয় সেমিনারে। দূতাবাসের কর্মকর্তারা জানান, যুক্তরাষ্ট্রে বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ বিষয়ে তারা অব্যাহত সহযোগিতা দিয়ে যাচ্ছেন। চলতি বছরে যুক্তরাষ্ট্রে বিদেশী শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ১৪ তম যা গত বছরের তুলনায় তিন ধাপ এগিয়েছে।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর উচ্চক্ষাখাতে সহযোগিতা দেওয়ার জন্য মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের ধন্যবাদ জানান। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ সেশনের মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থীরা কোথায়, কোন বিষয়ে পড়বে সে বিষয়ে সম্যক ধারণা লাভ করতে পারবে এবং বিশ্বায়নের সাথে নিজেদেরকে গড়ে তুলতে সক্ষম হবে।

প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর আরও বলেন, বাংলাদেশের ভবিষ্যৎ উচ্চশিক্ষার শক্ত ভিত্তির ওপর নির্ভর করছে। দেশের উচ্চশিক্ষাকে কাঙিক্ষত জয়গায় নিতে পারলে টেকসই উন্নয়ন অভীষ্ট, উন্নত বাংলাদেশ বিনির্মাণ এবং চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেল করা সহজ হবে। তিনি আরও বলেন, দেশের উচ্চশিক্ষাকে এগিয়ে নিতে বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক ও আউটকাম বেইজড এডুকেশন ক্যারিকুলাম চালু করা হয়েছে। বিশ্ববিদ্যালয়কে গবেষণামুখী করতে গবেষণা খাতে বরাদ্দ বহুগুণে বৃদ্ধি করা হয়েছে। 

ইউজিসি সচিব ফেরদৌস জামান বলেন, এ উদ্যোগের ফলে দেশের পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আগ্রহী শিক্ষকরা যুক্তরাষ্ট্রের বিশ্ববদ্যিালয়ে উচ্চশিক্ষার সুযোগ গ্রহণ করতে পারবেন। এছাড়া, অংশগ্রহণকারীরা এই সেশনের মাধ্যমে যুক্তরাষ্ট্রে পড়াশেনার বিদ্যমান সুযোগ বিষয়ে সঠিক তথ্য পাবেন।
 
আমেরিকায় উচ্চশিক্ষার সুযোগ শীর্ষক সেশনে ২০টি বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক অংশগ্রহণ করেন।

ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত - dainik shiksha ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল - dainik shiksha শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা - dainik shiksha দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে - dainik shiksha ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল - dainik shiksha ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.020277976989746