যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্কদের জন্য বুস্টার ডোজের অনুমোদন - দৈনিকশিক্ষা

যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্কদের জন্য বুস্টার ডোজের অনুমোদন

দৈনিকশিক্ষা ডেস্ক |

যুক্তরাষ্ট্র ১৮ বছরের বেশি বয়সী সবার জন্য ফাইজার এবং মডার্নার কোভিড টিকার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এই অনুমোদন দেয়। আসছে শীতে মহামারি করোনার নতুন ঢেউয়ের শঙ্কার মধ্যে দেশটি এই পদক্ষেপ নিল। খবর বার্তা সংস্থা এএফপির।

যুক্তরাষ্ট্র এর আগেও কোভিড টিকার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছিল। এ ক্ষেত্রে যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, বয়স ৬৫ বছরের বেশি, গুরুতর রোগের উচ্চ ঝুঁকিতে রয়েছেন, এমন ব্যক্তি ও উচ্চ ঝুঁকিপূর্ণ পেশার কর্মীরা দেশটিতে এত দিন কোভিড টিকার বুস্টার ডোজ নিতে পারতেন।

শুক্রবার টিকার বুস্টার ডোজের অনুমোদনের কথা জানিয়ে মার্কিন ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) ভারপ্রাপ্ত কমিশনার জেনেট উডকক বলেন, ‘এই সিদ্ধান্ত করোনার বিরুদ্ধে দীর্ঘদিন সুরক্ষা প্রদানে সহায়তা করবে। বিশেষ করে ভয়াবহ পরিণতি, যেমন হাসপাতালে ভর্তি ও মৃত্যু ঠেকাবে।’

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) একটি বিশেষজ্ঞ প্যানেল প্রাপ্তবয়স্ক সবাইকে টিকার বুস্টার ডোজ দেওয়ার সুপারিশ করেছে। বিশেষজ্ঞ ওই প্যানেলের সুপারিশ এখন সিডিসির পরিচালক রোশেল ওয়েলেনস্কি প্রাপ্তবয়স্ক সবাইকে বুস্টার ডোজ দেওয়ার বিষয়টিতে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দেবেন।

মডার্না ও ফাইজারের বুস্টার ডোজে শত শত মানুষের শক্তিশালী রোগ প্রতিরোধ ব্যবস্থা তৈরি হওয়ার প্রমাণের তথ্য পেয়ে এ সিদ্ধান্ত বলে জানিয়েছে এফডিএ।

১৬ বছরের বেশি বয়সী ১০ হাজার মানুষকে নিয়ে বুস্টার ডোজের একটি ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছে ফাইজার। তাতে দেখা গেছে, উপসর্গ আছে এমন কোভিড রোগীদের ক্ষেত্রে সাধারণ ডোজ নেওয়াদের তুলনায় বুস্টার ডোজ ৯৫ শতাংশ কার্যকর। টিকা দুটির প্রথম দুই ডোজ নেওয়ার ছয় মাস পর বুস্টার ডোজ নিতে হবে।

যুক্তরাষ্ট্রে প্রতিদিন নতুন করে ৮৮ হাজার মানুষের করোনা শনাক্ত হওয়ার মধ্যে প্রাপ্তবয়স্কদের বুস্টার ডোজের অনুমোদন দেওয়া হলো। বলা হচ্ছে যে মহামারির পঞ্চম ঢেউয়ের মুখ্য যুক্তরাষ্ট্র। করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশটিতে ইতিমধ্যে করোনায় আক্রান্ত ৭ লাখ ৭৬ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0030159950256348