যেভাবে দেয়া যেতে পারে বেসরকারি শিক্ষকদের বদলির সুযোগ - দৈনিকশিক্ষা

যেভাবে দেয়া যেতে পারে বেসরকারি শিক্ষকদের বদলির সুযোগ

অধ্যক্ষ মো. রহমত উল্লাহ্ |

আমাদের দেশের বেসরকারি শিক্ষকদের বদলির দাবিটি তাদের প্রয়োজনের দিক থেকে খুবই মানবিক ও যৌক্তিক। চাকরিতে বদলির সুযোগ একদিকে কর্মীর অধিকার, অপরদিকে কর্তৃপক্ষের হাতিয়ার। সুযোগ থাকলে যেমন কর্মী উপযুক্ত কারণ দেখিয়ে তার পছন্দমতো স্থানে বা দপ্তরে যেতে পারেন, তেমনি কর্তৃপক্ষ প্রতিষ্ঠানের প্রয়োজনে বা শাস্তিসরূপ কর্মীকে অন্যত্র বদলি করতে পারে। এই ব্যবস্থাটি বিশ্বস্বীকৃত। কিন্তু অপরিকল্পিতভাবে দীর্ঘদিনে গড়া উঠা ও বেড়ে চলা আমাদের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের শিক্ষকদের ক্ষেত্রে এখনই সার্বজনীন বদলির সুযোগ দেওয়া খুবই কঠিন। এর অনেকগুলো কারণের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, একটি প্রতিষ্ঠান থেকে অন্য একটি প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি সম্পূর্ণ আলাদা।

সকল স্কুল,-কলেজ-মাদ্রাসার সহায়সম্পদ, হিসাবনিকাশ ও আর্থিক সচ্ছলতা এবং শিক্ষকদের সুযোগসুবিধা এক নয়। বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের নিয়োগকারী কর্তৃপক্ষ এক নয়। পৃথক কর্তৃপক্ষের বরাবরে পৃথকভাবে আবেদন করেই নিয়োগ নিয়েছেন কর্মীগণ। এসব বাস্তবতায় বর্তমানে সকল সরকারি শিক্ষকদের মতো সকল বেসরকারি শিক্ষকদের বদলির সুযোগ নেই। তবে তাদের বদলির প্রয়োজনীয়তা অস্বীকার করারও উপায় নেই। অপরদিকে উল্লিখিত প্রতিকূলতাগুলো ওভারকাম করাও কঠিন এবং সময়সাপেক্ষ ব্যাপার। তাই ভেবে দেখা জরুরি এই কীভাবে কতটুকু সুযোগ এখনই সৃষ্টি করা যায় বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বদলির জন্য।

সার্বিক বিবেচনায় আমি মনে করি উল্লিখিত প্রতিকূলতা পাশ কাটিয়ে বর্তমান বাস্তবতায় আপাতত দুইভাবে সীমিত বদলির সুযোগ দেওয়া যেতে পারে। এক্ষেত্রে আমার প্রস্তাব হচ্ছে:                                                                         

ক) পারস্পরিক বদলি (মিউচুয়াল ট্রান্সফার): সমজাতীয় শিক্ষাপ্রতিষ্ঠানে সমপদে ও একই বিষয়ে কর্মরত সমঅভিজ্ঞ ইন্ডেক্সধারী শিক্ষকগণ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে এনটিআরসিএ এর বরাবরে যেকোন সময় আবেদন করে মিউচুয়াল ট্রান্সফার নিতে পারবে। -এমন বিধান করা আবশ্যক।

খ) স্বেচ্ছা/ঐচ্ছিক বদলি: বিভিন্ন প্রতিষ্ঠানে বিদ্যমান শূন্য আসনে নতুন নিয়োগের পূর্বে সেচ্ছা বদলির আবেদন চেয়ে এনটিআরসিএ প্রয়োজনমত বিজ্ঞপ্তি প্রকাশ করবে। বিজ্ঞপ্তি অনুসারে সমজাতীয় শিক্ষাপ্রতিষ্ঠানে সমপদে ও একই বিষয়ে কর্মরত সমঅভিজ্ঞ ইন্ডেক্সধারী আগ্রহী শিক্ষকগণ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অনলাইনে চয়েজ দিয়ে আবেদন করতে পারবেন। তবে কোন প্রতিষ্ঠানে কারো চাকরি নিরবিচ্ছিন্ন ও সন্তোষজনকভাবে ৩/৫ বছর পূর্ণ না হলে তিনি বদলির/ পুনঃবদলির জন্য আবেদন করতে পারবেন না। একই প্রতিষ্ঠানের একই বিষয়ে ও পদে একাধিক আবেদনকারীর মধ্যে শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, প্রশিক্ষণ, সহশিক্ষা ইত্যাদি (জাতীয় শিক্ষা সপ্তাহে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচনের নীতি অনুসারে) বিবেচনা করে অধিক পয়েন্ট প্রাপ্ত শিক্ষক অগ্রাধিকার ভিত্তিতে বদলির সুযোগ পাবেন। এভাবে বদলি কার্যকর হবার পর যেসকল প্রতিষ্ঠানে শূন্য আসন সৃষ্টি হবে সেগুলোতে বিধিমোতাবেক নতুন নিয়োগ প্রদান করা হবে। -এমন বিধান করা উচিত।  

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বদলি বিষয়ে আমার উল্লিখিত প্রস্তাব দুটি গতবছরের ৪ ডিসেম্বর দৈনিক শিক্ষায় প্রকাশিত হয়েছিল। কর্মীদের প্রয়োজনের দিক থেকে বিষয়টির গুরুত্ব বিবেচনা করে এখন আবারও তা উপস্থাপন করলাম। যথাসম্ভব শিক্ষকদের কষ্ট লাগব করে মানসম্পন্ন পাঠদানে উৎসাহিত করার লক্ষে আশা করি কর্তৃপক্ষ এই প্রস্তাব দু'টি বিবেচনায় নেবেন।   

লেখক : অধ্যক্ষ মো. রহমত উল্লাহ্, কিশলয় বালিকা বিদ্যালয় ও কলেজ, ঢাকা।   

ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত - dainik shiksha ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল - dainik shiksha শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা - dainik shiksha দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে - dainik shiksha ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল - dainik shiksha ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0066878795623779