রসায়ন পরীক্ষা দেয়নি ৩ হাজার ২৪৭ পরীক্ষার্থী, বহিষ্কার চার - দৈনিকশিক্ষা

রসায়ন পরীক্ষা দেয়নি ৩ হাজার ২৪৭ পরীক্ষার্থী, বহিষ্কার চার

নিজস্ব প্রতিবেদক |

এসএসসির তৃতীয় দিনে রসায়ন পরীক্ষা দেননি সারাদেশের ৩ হাজার ২৪৭ জন পরীক্ষার্থী। এ পরীক্ষায় মোট চারজন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। তবে, কোন কক্ষপরিদর্শককে বহিষ্কার করা হয়নি।

মঙ্গলবার (১৬ নভেম্বর) সকালে এসএসসির রসায়ন বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, রসায়ন পরীক্ষায় মোট ৪ লাখ ৯২ হাজার ২৮০ পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু এ পরীক্ষায় অংশ নেন ৪ লাখ ৮৯ হাজার ১৩৩ জন পরীক্ষার্থী। এদিন ঢাকা বোর্ডে ৯৫২ জন, চট্টগ্রাম বোর্ডে ২২২ জন, রাজশাহী বোর্ডে ৪১৩ জন, বরিশাল বোর্ডের ১৫৮ জন, সিলেট বোর্ডের ১৫৫ জন, দিনাজপুর বোর্ডের ৪৩৭ জন, কুমিল্লা বোর্ডের ৪৩৪ জন, ময়মনসিংহ বোর্ডের ২৭২ জন এবং যশোর বোর্ডের ২০৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায় দিনাজপুর বোর্ডের একজন ও বরিশাল বোর্ডের তিনজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এ পরীক্ষায় কোনো কক্ষ পরিদর্শক বহিষ্কার হয়নি। 

আগামীকাল বুধবার (১৭ নভেম্বর) এসএসসি, দাখিল ও এসএসসি ও দাখিল ভোকেশনালের কোনো পরীক্ষা নেই। 

১৪ নভেম্বর থেকে এসএসসির লিখিত পরীক্ষা শুরু হয়ে ২৩ নভেম্বর পর্যন্ত চলবে। আর ২৮ নভেম্বরের মধ্যে এসএসসির ব্যবহারিক পরীক্ষা শেষ করতে বলা হয়েছে।  চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা আছে।গতবছর এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। গত বছরের থেকে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন।

শিক্ষা মন্ত্রণালয়ের হিসেব বলছে, চলতি বছর ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে মোট ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২২ লাখ ২৭ হাজার ১১৩জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করছেন। ৯টি সাধারণ বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন ১৭ হাজার ৬৭৬টি স্কুলের ১৮ লাখ ৯৯৮ জন পরীক্ষার্থী।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0066549777984619