রাজধানীতে ১৪ দৃষ্টিনন্দন স্কুল নির্মাণ হচ্ছে - দৈনিকশিক্ষা

রাজধানীতে ১৪ দৃষ্টিনন্দন স্কুল নির্মাণ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীতে নতুন ১৪টি স্কুল নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। দৃষ্টিনন্দন এসব স্কুলে শিশুদের খেলাধুলার জন্য পৃথক ইনডোর গেমস রুম, অভিভাবকদের জন্য অপেক্ষাগার, শিশুদের উপযোগী ওয়াশরুম ব্লক থাকবে। প্রতিটি ভবনের পৃথক আর্কিটেকচারাল ডিজাইন হবে। স্কুলগুলোর মধ্যে তিনটি রাজধানীর উত্তরায় ও বাকি ১১টি পূর্বাচলে স্থাপন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নতুন এই স্কুলগুলো স্থাপন করার উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তত্ত্বাবধানে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এ স্কুল নির্মাণ করবে।

একইসঙ্গে রাজধানীর ১২টি থানা এলাকায় থাকা ৩৪২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়েই নির্মাণ করা হবে সুদৃশ্য নতুন ভবন। এজন্য পুরোনো ভবনগুলো ভেঙে ফেলার কাজ শুরু হয়েছে। আজ বুধবার সকালে রাজধানীর মোহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে এই কার্যক্রম শুরু হতে যাচ্ছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, প্রাথমিক স্তরের কোমলমতি শিশুদের আকৃষ্ট করতে ঢাকা শহরে ১৪টি নতুন বিদ্যালয় ভবন নির্মাণ করা হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে এই কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। অধিদপ্তরের মহাপরিচালক বলেন, রাজধানীর ৩৪২টি প্রাথমিক বিদ্যালয়েই দৃষ্টিননন্দন নতুন ভবন নির্মাণ করা হবে। প্রতিটির ডিজাইন হবে স্বতন্ত্র। গ্রামগঞ্জে প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন একই ধরনের। রাজধানীতে তা হবে না। এরই মধ্যে ঢাকার ২০-২৫টি বিদ্যালয়ের নতুন আর্কিটেকচারাল ডিজাইন আমরা অনুমোদন করেছি। দুটি বিদ্যালয়ের দরপত্রও আহ্বান করা হয়েছে।

এগুলোর ভিত্তিপ্রস্তর স্থাপন শিগগির হবে। পর্যায়ক্রমে সবগুলোরই নতুন ভবন হবে। তিনি বলেন, যেসব বিদ্যালয়ের খেলার মাঠ বর্তমানে আছে, তাদের সেই মাঠ রাখা হবে। সব বিদ্যালয় ভবনেই ইনডোর গেমস রুম ও অভিভাবকদের জন্য শেড থাকবে।

ঢাকা জেলা প্রাথমিক শিক্ষা অফিসের হিসাব মতে, ঢাকা মহানগরীর ৩৪২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই মুহূর্তে প্রায় ২ লাখ ছাত্রছাত্রী  রয়েছে। তবে, বাস্তবে এই সংখ্যার হেরফের হতে পারে। 
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক ও 'ঢাকা মহানগরীতে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দন প্রকল্পে'র পরিচালক (যুগ্ম সচিব) মিজানুর রহমান জানান, ঢাকায় পুরোনো ৩৪২টিসহ নতুন ১৪টি বিদ্যালয়ের দৃষ্টিনন্দন ভবন নির্মাণ করতে ১১৫৯ কোটি ২০ লাখ টাকা ব্যয় করা হবে। ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে এসব বিদ্যালয় স্থাপন করা হবে। সম্পূর্ণ সরকারি অর্থে এসব ভবন নির্মাণ হবে।
প্রকল্প পরিচালক জানান, নতুন ১৪টি বিদ্যালয়ের জন্য জমি পেতে তারা রাজউকের সঙ্গে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে উত্তরায় তিনটি ও পূর্বাচলে তিনটি বিদ্যালয়ের জন্য জমি বরাদ্দ দেওয়ার বিষয়টি রাজউকের বোর্ড সভায় অনুমোদিত হয়েছে। শিগগিরই তারা জমি পাবেন বলে আশা করছেন। মিজানুর রহমান জানান, বর্তমানে শিশুরা কেজি স্কুল, কিন্ডারগার্টেন ও ইংলিশ মিডিয়াম স্কুলের দিকে ঝুঁকে পড়ছে। 

ঢাকা জেলা প্রাথমিক শিক্ষা কর্মর্তা আলেয়া ফেরদৌসি শিখা বলেন, প্রাথমিক শিক্ষায় শিশুদের শতভাগ ভর্তি নিশ্চিতকরণ, দৃষ্টিনন্দন ভবনে শিশুর মানসিক বিকাশ ঘটানো, শিক্ষায় প্রবেশাধিকার, উচ্চশিক্ষা এবং পরিপূর্ণ উন্নতির ধারাবাহিকতার মাধ্যমে সামাজিক বৈষম্য হ্রাস করা, প্রায় দুই লাখ শিক্ষার্থীর জন্য শিশুবান্ধব শিক্ষা গ্রহণের পরিবেশ নিশ্চিতসহ শিক্ষার মান বাড়ানো হবে।

প্রকল্প পরিচালক জানান, নতুন ভবন ছাড়াও ঢাকার পুরোনো ৩৪২টি বিদ্যালয় ভবনের মধ্যে ১৫৪টির ২৯৭৫টি কক্ষ নতুনভাবে নির্মাণ করা হবে। আর ১৭৭টি বিদ্যালয়ের ১১৬৭টি কক্ষের অবকাঠামোগত উন্নয়নসহ দৃষ্টিনন্দন করা হবে।
ঢাকা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জানান, আজ সকাল ১১টায় মোহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দৃষ্টিনন্দন ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0067682266235352