রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি - দৈনিকশিক্ষা

রাবিতে এমফিল-পিএইচডি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক |

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেস ২০২১-২২ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রীধারীরা আবেদন করতে পারবেন। নির্ধারিত ফরমের মাধ্যমে আবেদন করা যাবে। আবেদন করার শেষ তারিখ আগামী ৩০ জুন। ভর্তিপ্রাপ্ত গবেষকেরা এমফিলের জন্য চার হাজার টাকা ও পিএইচডির জন্য পাঁচ হাজার টাকা মাসে ফেলোশিপ পাবেন।

আবেদনের প্রাথমিক যোগ্যতা

জীববিজ্ঞান, কৃষি, চিকিৎসা ও বিজ্ঞান অনুষদের জীববিজ্ঞানের গবেষণার সঙ্গে সংশ্লিষ্ট যেকোনো বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিধারীরা প্রোগ্রাম দুটিতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। এমফিল প্রোগ্রামের মেয়াদ দুই বছর আর পিএইচডি প্রোগ্রাম তিন বছর মেয়াদি।

ভর্তির যোগ্যতা

এমফিল প্রোগ্রাম: জীববিজ্ঞান/কৃষিবিজ্ঞান এবং সংশ্লিষ্ট বিষয়সমূহ—

 ১. সনাতন পদ্ধতিতে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষার যেকোনো একটিতে প্রথম শ্রেণি এবং অন্যটিতে ন্যূনতম দ্বিতীয় অথবা গ্রেডিং পদ্ধতিতে উভয় পরীক্ষার প্রতিটিতে চতুর্থ বিষয়সহ জিপিএ ন্যূনতম ৩.৭৫ থাকতে হবে।

 ২. বিজ্ঞান/জীববিজ্ঞান/কৃষি অনুষদভুক্ত বিভাগ থেকে উত্তীর্ণ ছাত্রছাত্রীদের বিএসসি (অনার্স/বিএসসি-এজি (অনার্স)/সমমান এবং এমএসসি/সমমানে সনাতন পদ্ধতিতে উভয় পরীক্ষায় ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে অথবা গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪.০-এর স্কেলে উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.২৫ থাকতে হবে।

 পিএইচডি প্রোগাম: জীববিজ্ঞান/কৃষিবিজ্ঞান এবং সংশ্লিষ্ট বিষয়সমূহ—

 ১. সনাতন পদ্ধতিতে এসএসসি/ সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষার যেকোনো একটিতে প্রথম শ্রেণি এবং অন্যটিতে ন্যূনতম দ্বিতীয় অথবা গ্রেডিং পদ্ধতিতে উভয় পরীক্ষার প্রতিটিতে চতুর্থ বিষয়সহ জিপিএ ন্যূনতম ৩.৭৫ থাকতে হবে।

 ২. বিজ্ঞান/জীববিজ্ঞান/কৃষি অনুষদভুক্ত বিভাগ থেকে উত্তীর্ণ ছাত্রছাত্রীদের বিএসসি (অনার্স/বিএসসি-এজি (অনার্স)/সমমান এবং এমএসসি/সমমানে সনাতন পদ্ধতিতে উভয় পরীক্ষায় ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে অথবা গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪.০-এর স্কেলে উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.২৫ থাকতে হবে। সেই সঙ্গে অবশ্যই এমফিল/সমমান ডিগ্রি থাকতে হবে। এখানে উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রিধারীরা ভর্তির জন্য প্রাথমিক আবেদনপত্র জমা দিতে পারবেন।


আবেদন ফরমের লিংক

আগ্রহীরা আবেদন ফরম ডাউনলোড করতে www.ru.ac/bd/ibsc ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অথবা বিশ্ববিদ্যালয়ের ৪৪৩ নম্বর অফিসরুম থেকেও সরাসরি আবেদন ফরম সংগ্রহ করা যাবে। উল্লেখ্য, আবেদন ফি এক হাজার টাকা (১০০০)।

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0036931037902832