রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন ফি এক হাজার ১০০ টাকা - দৈনিকশিক্ষা

রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন ফি এক হাজার ১০০ টাকা

রাবি প্রতিনিধি |

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ সেশনে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ইউনিট প্রতি আবেদন যোগ্যতা ও আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। এবছর ইউনিট প্রতি আবেদন ফি লাগবে ১১০০ টাকা। 

সোমবার (১১ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ভর্তি পরীক্ষা কমিটির মিটিংয়ে এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভা সূত্রে জানা গেছে, ‘এ’ ইউনিটে রয়েছে কলা অনুষদের ১২টি, আইন অনুষদের ২টি, সামাজিক বিজ্ঞান অনুষদের ১০টি, চারুকলা অনুষদের ৩টি বিভাগ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউড। মোট আসন সংখ্যা ২০১৯টি। আবেদনের যোগ্যতা রাখা হয়েছে মানবিক বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ-৩ করে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) জিপিএ ৭.০০ থাকতে হবে, ‘বি’ ইউনিটে রয়েছে বিজনেস স্টাডিজ অনুষদের ৬টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট। মোট আসন সংখ্যা ৫৬০টি। আবেদনের যোগ্যতা রাখা হয়েছে বাণিজ্য বিভাগ থেকে (চতুর্থ বিষয়সহ) ৭.৫০ থাকতে হবে এবং ‘সি’ ইউনিটে রয়েছে বিজ্ঞান অনুষদের ৯টি, জীববিজ্ঞান অনুষদের ৬টি, কৃষি অনুষদের ২টি, প্রকৌশল অনুষদের ৫টি, ভূ-বিজ্ঞান অনুষদের ২টি, ফিশারিজ অনুষদ এবং ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ১টি করে বিভাগ। মোট আসন সংখ্যা ১৫৯৪টি। আবেদনের যোগ্যতা রাখা হয়েছে বিজ্ঞান বিভাগ থেকে (চতুর্থ বিষয়সহ) ৮.০০ থাকতে হবে।

এক্ষেত্রে সব ইউনিটের জন্য জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে ‘সি’ গ্রেড থাকতে হবে।

পরীক্ষা গ্রহণের পদ্ধতি সম্পর্কে জানতে চাইলে বিশবিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা এম. তারেক নূর বলেন, এবারের ভর্তি পরীক্ষা এমসিকিউ (বহুনির্বাচনী) পদ্ধতিতে ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। সময় থাকবে ১ ঘণ্টা। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষায় ৮০টি প্রশ্ন থাকবে। পাঁচটি ভুল উত্তরের জন্য এক নম্বর কাটা যাবে। পরীক্ষায় পাস মার্ক ৪০ নম্বর।

তিনি বলেন, ২৫ জুলাই ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ২৬ জুলাই ‘এ’ ইউনিট (মানবিক) এবং ২৭ জুলাই ‘বি’ (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিফট অনুযায়ী প্রতিদিন গ্রুপ-১: সকাল ৯টা থেকে ১০টা, গ্রুপ-২: ১১টা থেকে ১২টা, গ্রুপ-৩: দুপুর ১টা থেকে ২টা এবং গ্রুপ-৪ এর ভর্তি পরীক্ষা বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় প্রতিটি শিফটে ১৮ হাজার করে শিক্ষার্থী পরীক্ষা দেবে। তিনটি ইউনিট মিলে ২ লাখ ১৬ হাজার ভর্তিচ্ছুর বিপরীতে রাবিতে ৪ হাজার ১৭৩ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।

এর আগে, গত ৩১ মার্চ অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা উপ-কমিটির মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী রাবিতে ‘দ্বিতীয়বার’ ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ রাখার সিদ্ধান্তের পাশাপাশি এবারে ভর্তি পরীক্ষা হবে ৩ ইউনিটে। প্রতি ইউনিটে ৪ শিফটে পরীক্ষা দিতে পারবে ৭২ হাজার পরীক্ষার্থী। ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক আবেদন চলবে ২৫ মে থেকে ৯ জুন। পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত আবেদন করতে হবে ১৫ থেকে ২৮ জুনের মধ্যে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৫ থেকে ২৭ জুলাই।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0055270195007324