ল্যাব নির্বাচন : আকবর-আনোয়ার-তুষার পরিষদের  ১০ দফা অঙ্গীকার - দৈনিকশিক্ষা

ল্যাব নির্বাচন : আকবর-আনোয়ার-তুষার পরিষদের ১০ দফা অঙ্গীকার

নিজস্ব প্রতিবেদক |

গ্রন্থাগার পেশাজীবিদের স্বার্থে বাংলাদেশ গ্রন্থাগার সমিতির (ল্যাব) নির্বাচন-২০১৭ সামনে রেখে  ১০ দফা অঙ্গীকার ব্যক্ত করেছে সৈয়দ আলী আকবর-ড.আনোয়ারুল ইসলাম-মোহাম্মদ হামিদুর রহমান তুষার পরিষদ। আগামী শনিবার (৩০ ডিসেম্বর) ল্যাব নির্বাচন অনুষ্ঠিত হবে।

আকবর-আনোয়ার-তুষার পরিষদের সভাপতি প্রার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-গ্রন্থাগারিক সৈয়দ আলী আকবর দৈনিকশিক্ষাকে বলেন, আমাদের ১০ দফা দাবি কোন কাল্পনিক উন্নয়ন নয়।  গ্রন্থাগার পেশাজীবীদের বিদ্যমান সমস্যাগুলো সমাধান এবং মানসম্মত আধুনিক গ্রন্থাগার সার্ভিস গড়ে তোলাসহ বিভিন্ন বিষয় রয়েছে ১০ দফার মধ্যে।

সৈয়দ আলী আকবর-ড.আনোয়ারুল ইসলাম-মোহাম্মদ হামিদুর রহমান তুষার পরিষদের ১০ দফা দাবিগুলো হচ্ছে, সকল সরকারি,বেসরকারি স্কুল,কলেজ,মাদ্রাসা,পিটিআই,টিটিসি,মেডিকেল,পলিটেকনিক,ভিটিআই,টেকনিক্যাল,ভোকেশনাল,কারিগরি স্কুল ও কলেজসহ সকল শিক্ষায়তন গ্রন্থাগারে নিয়োজিত পেশাজীবীদের গ্রেডভিত্তিক শিক্ষকের সমমর্যাদা প্রদান,পদোন্নতির সুযোগ তৈরি ও সামঞ্জস্যপূর্ন বেতন স্কেল ব্যবস্থা করা।

জাতীয়করণকৃত স্কুল,কলেজ,মাদ্রাসায় কর্মরত গ্রন্থাগারিক,সহকারী গ্রন্থাগারিক ও গ্রন্থাগার পেশাজীবীদের আত্মীকরণের সময় বেতন স্কেল ও পদমর্যাদা অক্ষুন্ন রাখার বিষয়ে প্রচেষ্টা অব্যাহত রাখা।

মাদ্রাসায় গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক পদে জনবল নিয়োগের স্থগিতকৃত পরিপত্র প্রত্যাহাওর পদক্ষেপ গ্রহণ।শিক্ষাবোর্ড কর্তৃক জারীকৃত পরিপত্র সংশোধনে সক্রিয় ভূমিকা অব্যাহত রাখা এবং জাতীয় শিক্ষানীতি-২০১০ এর আলোকে গ্রন্থাগার উন্নয়নের সুপারিশ বাস্তবায়নে সরকারের সাথে একযোগে কাজ করা।

পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও জনবল কাঠোমোর উন্নয়ন,পেশাজীবীদের পদোন্নতি ও বেতন স্কেলে সমতা বিধানের পদক্ষেপ গ্রহণ।

গ্রন্থাগার ও গ্রন্থাগারিকতা পেশার উন্নয়নে গ্রন্থাগার বিষয়ক পৃথক মন্ত্রণালয়/বিভাগ/স্থায়ী গ্রন্থাগার কমিশন গঠন এবং গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান ক্যাডার সার্ভিস প্রবর্তনে সরকারের সাথে যোগাযোগ এবং ফলপ্রসূ আলোচনা অব্যাহত রাখা।

উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সরকারি গণগ্রন্থাগার সম্প্রসারণ এবং বেসরকারি পর্যায়ে পরিচালিত গণগ্রন্থাগারসমূহকে পৃষ্ঠপোষকতা প্রদান।

গ্রন্থাগার পেশাজীবীদের সকল পদকে টেকনিক্যাল পদ ঘোষণার দাবি আদায়।আধুনিক গ্রন্থাগার বিনির্মাণে এবং ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় গ্রন্থাগার পেশাজীবীদের সমন্বয়ে ল্যাব-এর অধীনে একটি গ্রন্থাগার উন্নয়ন সেল গঠন। পেশাগত সেবার মান উন্নয়নে একটি প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন এবং পেশাজীবীদের নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা।

পুস্তকবিক্রেতা প্রতিষ্ঠানগুলোর নাম হতে লাইব্রেরি শব্দটি প্রত্যাহার এবং ভবিষ্যতে যাতে ব্যবহার না করা হয় সে বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরে নিরবিচ্ছিন্ন যোগাযোগ রক্ষা করা।

আকবর-আনোয়ার-তুষার পরিষদে সভাপতি হিসাবে নির্বাচন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অফিসার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক ও সভাপতি হিসাবে ৫বারের নির্বাচিত বর্তমান সভাপতি,ল্যাবের সাবেক মহাসচিব ও বর্তমান সহ-সভাপতি  ঢাবির উপ-গ্রন্থাগারিক সৈয়দ আলী আকবর। মহাসচিব পদে নির্বাচন করছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) অফিসার্স ইউনিয়নের সাধারন সম্পাদক,ল্যাবের সাবেক সহ-সভাপতি ও শেকৃবির গ্রন্থাগারিক  ড. মোঃ আনোয়ারুল ইসলাম, কোষাধ্যক্ষ পদে ল্যাবের সাবেক গবেষণা ও প্রকাশনা সম্পাদক ও গণগ্রন্থাগার অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ হামিদুর রহমান তুষার।

এছাড়া সহ-সভাপতি পদে ল্যাবের কোষাধ্যক্ষ ও গণগ্রন্থাগার অধিদপ্তরের লাইব্রেরিয়ান এডিএম আলী আহাম্মদ, ঢাবির উপ-গ্রন্থাগারিক শামীম আরা এবং ল্যাবের মহিলা বিষয়ক সম্পাদক ও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের গ্রন্থাগারিক শামীমা আক্তার চৌধুরী।

যুগ্ম-মহাসচিব পদে জনপ্রিয় ক্রিকেট ধারাভাষ্যকার ও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রিন্সিপাল লাইব্রেরিয়ান মোঃ সামসুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক পদে গণগ্রন্থাগার অধিদপ্তরের সহকারী গ্রন্থাগারিক মোঃ হারুনর রশিদ,গবেষণা ও প্রকাশনা সম্পাদক পদে বাকৃবির উপ-গ্রন্থাগারিক মোঃ এমদাদুল হক,মহিলা বিষয়ক সম্পাদক পদে ঢাবির উপ-গ্রন্থাগারিক তানজেবা রায়হান সোমা,কেন্দ্রীয় কাউন্সিলর পদে গণগ্রন্থাগার অধিদপ্তরের সাবেক প্রিন্সিপাল লাইব্রেরিয়ান কাম ডেপুটি ডিরেক্টর ড.নিখিল চন্দ্র সরকার,শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব ও প্রকল্প পরিচালক শ্যামা প্রসাদ বেপারী,ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক সৈয়দা ফরিদা পারভীন,খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক মোঃ আক্কাছ উদ্দিন পাঠান,কালিকাপুর আব্দুল মতিন খসরু ডিগ্রী কলেজের গ্রন্থাগারিক মোঃ দুলাল হোসেন এবং বিভাগীয় কাউন্সিলর পদে ঢাকা বিভাগে আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের গ্রন্থাগারিক,মন্ত্রণালয় গ্রন্থাগার সমিতির সভাপতি আবু মোঃ হান্নান মিয়া,চট্টগ্রামে সীতাকুন্ড ডিগ্রি কলেজের গ্রন্থাগারিক আহমদ হুমায়ূন কবির,খুলনায় সরকারি সিটি কলেজের গ্রন্থাগারিক অনাদী কুমার সাহা,রাজশাহীতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত গ্রন্থাগারিক মোঃ মাহবুবুল আলম,বরিশালে বরিশাল জেলা প্রশাসকের কার্যলয়ের গ্রন্থাগারিক মোঃ গোলম কাদের তানু,সিলেটে সিলেট বিভাগীয় গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান দিলীপ কুমার সাহা,রংপুরে আদিতমারী কান্তেশর বর্মন বালিকা বিদ্যালয় ও কলেজের সহকারী গ্রন্থাগারিক মোঃ আলম বাদশা ও ময়মনসিংহ বিভাগে ফুলবাড়ীয়া ডিগ্রী কলেজের আবুল হাসনাত মোঃ জামান।

আকবর-আনোয়ার-তুষার পরিষদের হয়ে নির্বাচনে কাজ করছেন ঢাবির গ্রন্থাগার ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড.এস এম জাবেদ আহমেদ,বাংলাদেশ গ্রন্থাগারিক ও তথ্যায়নবিদ সমিতি(বেলিড),বাংলাদেশ বিদ্যালয় গ্রন্থাগার সমিতি,বাংলাদেশ সহকারী গ্রান্থাগারিক সমিতি,মন্ত্রণালয় গ্রন্থাগার সমিতি,নবগঠিত কলেজ গ্রন্থাগারিদের সমিতি এ্যানজেলসহ আরও ৫টি গ্রন্থাগার পেশাজীবী সংগঠন।

ল্যাব নির্বাচন প্রসঙ্গে বাংলাদেশের সর্ববৃহৎ গ্রন্থাগার পেশাজীবী সংগঠন বাংলাদেশ সহকারী গ্রন্থাগারিক সমিতির সদস্য-সচিব এ এফ এম কামরুল হাছান বলেন, গ্রন্থাগার পেশা পৃথিবীর প্রাচীন পেশার মধ্যে অত্যন্ত সন্মানজনক একটি পেশা। কিন্তু আমাদের দেশে এখনও গ্রন্থাগার পেশাজীবীদের বই ব্যবসায়ীদের সাথে তুলনা করা হয়ে থাকে। যা  পেশাজীবীদের জন্য লজ্জাজনক।

তিনি আরও বলেন, বাংলাদেশ গ্রন্থাগার সমিতির অতীত এবং বর্তমান নেতৃত্বকে দেখেছি যে  প্রধানমন্ত্রী তাদের সম্মেলনে আসার পরও তাদের অর্জন শূন্য, তাই আমাদের সকলকে একযোগে পেশার মান উন্নয়নে কাজ করা উচিত।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.015763998031616