ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চায় ঢাবির সাদা দল - দৈনিকশিক্ষা

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চায় ঢাবির সাদা দল

ঢাবি প্রতিনিধি |

মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের পাশাপাশি প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে মামলা এবং পত্রিকাটির সাংবাদিক শামসুজ্জামানকে দ্রুত মুক্তির আহ্বান জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।

গত শনিবার সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফর রহমানের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

ওই বিবৃতিতে এতে বলা হয়, প্রথম আলোর অনলাইনে একটি প্রতিবেদন প্রকাশকে কেন্দ্র করে পত্রিকাটির সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা, পত্রিকার নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানকে কোনো আনুষ্ঠানিক অভিযোগ বা পরোয়ানা ছাড়াই গভীর রাতে বাসা থেকে তুলে নেয়া ও পরে একই আইনের মামলায় গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানোর ঘটনায় আমরা গভীর উদ্বেগ, তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বিবৃতিতে তারা বলেন, বাংলাদেশে বর্তমান ক্ষমতাসীন সরকার ভোটাধিকারসহ মানুষের সব গণতান্ত্রিক অধিকার হরণ করে দেশে একরকমের ফ্যাসিবাদী স্বৈরশাসন প্রতিষ্ঠা করেছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকারের ভিন্নমত দমনের অপচেষ্টা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। হামলা-মামলাসহ নানা রকম নিপীড়ন নির্যাতনের মাধ্যমে রুদ্ধ করা হচ্ছে জনগণের প্রতিবাদের ভাষা। সরকারের দুর্নীতি এবং বিভিন্ন ক্ষেত্রে ব্যর্থতা তুলে ধরে প্রতিবাদ জানানোর সুযোগ দেয়া হচ্ছে না।

এতে আরো বলা হয়, নিত্যপ্রয়োজনীয় পণ্যের অসহনীয় মূল্যবৃদ্ধির ফলে সৃষ্ট জনদুর্ভোগ বা ক্ষুধার কথা জনগণ প্রকাশ্যে বলতে পারছে না। এক্ষেত্রে সংবাদপত্র দেশের জনগণের পক্ষে স্বাধীনভাবে কথা বলবে এটাই প্রত্যাশিত। কিন্তু বর্তমান সরকার সংবাদপত্রের স্বাধীনতায় বিশ্বাস করে না। তাই গণমাধ্যমের স্বাধীনতা হরণের লক্ষ্যেই ডিজিটাল নিরাপত্তা আইনসহ নানা রকমের নিবর্তনমূলক আইন প্রণয়ন করা হয়েছে এবং হচ্ছে। আর এখন আইনের ফাঁকে সংবাদপত্র ও সাংবাদিকদের মতপ্রকাশের স্বাধীনতা মারাত্মকভাবে সংকুচিত করে ফেলা হয়েছে। প্রথম আলোর সম্পাদকের বিরুদ্ধে মামলা এবং সাংবাদিক শামসুজ্জামানকে কারাগারে পাঠানোর ঘটনা এর সর্বশেষ নজির।

সরকারের হীন-পদক্ষেপ দেশে মুক্তচিন্তা, বাকস্বাধীনতা এবং স্বাধীন সংবাদ প্রকাশের ক্ষেত্রে সংবাদ মাধ্যমের কণ্ঠরোধ করার অপপ্রয়াস উল্লেখ করে তারা বলেন, মুক্তচিন্তা ও স্বাধীন মতপ্রকাশের ঐতিহ্যবাহী লালনক্ষেত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সর্বোপরি বিবেকবান মানুষ হিসেবে এটি আমাদের কাছে কোনোভাবেই কাম্য নয়। আমরা গণমাধ্যমের

স্বাধীনতা নিশ্চিত করা এবং এর প্রত্যাশিত ভূমিকা পালনের স্বার্থে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্যাহার ও সাংবাদিক শামসুজ্জামানের দ্রুত মুক্তির জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

একইসঙ্গে মানুষের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলেরও দাবি জানান তারা।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0044929981231689