শিক্ষক নিবন্ধন ভাইভা: কিছু পরামর্শ - দৈনিকশিক্ষা

শিক্ষক নিবন্ধন ভাইভা: কিছু পরামর্শ

মিথিলা মুক্তা |

১৭তম শিক্ষক নিবন্ধনের স্কুল পর্যায়ের ভাইভা চলছে। বাংলা বিষয়ের ভাইভায় যারা অংশ নেবেন স্বাভাবিকভাবেই তাদের চিন্তার অন্ত থাকে না। তাই বিগত কয়েক বছর ধরে এই ভাইভায় অংশ নেয়া প্রার্থীদের সঙ্গে কথা বলে আসছে দেশের শিক্ষা বিষয়ক একমাত্র জাতীয় প্রিন্ট পত্রিকা দৈনিক আমাদের বার্তা ও পূর্ণাঙ্গ ডিজিটাল পত্রিকা দৈনিক শিক্ষাডটকম। তারই প্রেক্ষিতে বাংলার ভাইভায় সম্ভাব্য কিছু প্রশ্নের ধারণা ও প্রার্থীদের শেষ সময়ের পরামর্শ প্রকাশ করা হলো। 

নিজ জেলা সম্পর্কে জেনে রাখুন
ইতিহাস-ঐতিহ্য, বিশিষ্টজন, ঐতিহাসিক স্থান, কিসের জন্য বিখ্যাত, মুক্তিযুদ্ধ, কতো নম্বর সেক্টরের আওতাধীন, জাতি-উপজাতি, অধিক উৎপন্ন ফসল ইত্যাদি।  যেমন ধরুন, কারো বাড়ি কুষ্টিয়ায়। সেখানে জন্ম নেয়া বা বসবাসকারী বিখ্যাত ব্যক্তিদের উল্লেখযোগ্য হলেন- লালন ফকির, মীর মশাররফ হোসেন, ড. কাজী মোতাহার হোসেন,

যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় (বাঘা যতীন) প্রমুখ। এমন ব্যক্তিদের সম্পর্কে জানতে চাওয়া হতে পারে ভাইভা বোর্ডে। হতে পারে সেটি লালনের আবাসস্থল, মাজার, তার গান, ধর্ম-দর্শন ইত্যাদি বিষয়ে। যদিও কুষ্টিয়া জেলার কুমারখালীর ভাঁড়রা গ্রামে নয়, লালনের জন্ম ঝিনাইদহ জেলার হরিশপুর গ্রামে বলেও মত প্রচলিত। সেটিও জেনে রাখলে ভালো। আবার মীর মশাররফ হোসেন যে সাহিত্যকর্মের জন্য বিখ্যাত সেটিও জেনে রাখুন। 

এ জেলায় দর্শনীয় স্থানগুলোর অন্যতম রবীন্দ্রনাথের কুঠিবাড়ী, ফকির লালনের মাজার, মীর মশাররফ হোসেনের বাস্তুভিটা, পাকশী রেল সেতু ইত্যাদি। 

নিজের সম্পর্কে সজাগ থাকুন
আপনার সম্পর্কে জানতে চাইলে কি বলবেন তার মহড়া দিয়ে রাখুন। নিজের নামের অর্থ জেনে রাখুন। 

প্রিয় লেখক-কবি-সাহিত্যিক 
আপনার প্রিয় লেখক-কবি-সাহিত্যিক ও তার সাহিত্য কর্ম সম্পর্কে সঠিক তথ্য আত্মস্থ করে নিন। এ তালিকায় থাকতে পারেন রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, মানিক বন্দ্যোপাধ্যায়, বেগম রোকেয়া, মাইকেল মধুসূদন দত্ত, জীবনানন্দ দাশ, সুফিয়া কামাল, শামসুর রাহমান, সৈয়দ ওয়ালীউল্লাহ প্রমুখ।

কোন গ্রন্থের জন্য রবীন্দ্রনাথ ঠাকুর নোবেল পুরস্কার পান, কতো খিষ্টাব্দে রবীন্দ্রনাথ নোবেল পুরস্কার পান, গীতাঞ্জলি কাব্যের ইংরেজি অনুবাদের নাম ও অনুবাদক কে, শরৎচন্দ্র ও রবীন্দ্রনাথ ঠাকুরের দুতিনটি করে ছোট গল্পের নাম, রবীন্দ্রনাথ ঠাকুর নজরুলকে এবং নজরুল রবীন্দ্রনাথ ঠাকুরকে কোন রচনা উৎসর্গ করেছিলেন, রবীন্দ্রসাথ ঠাকুরের প্রথম রচনা কর্মের নাম কি, কাজী নজরুল ইসলাম, সৈয়দ ওয়ালীউল্লাহ, কবি সুফিয়া কামাল প্রমুখের উল্লেখযোগ্য সাহিত্য ও কবিতা কর্ম, বাংলা সাহিত্যের পঞ্চপাণ্ডব কাদের এবং কেনো বলা হয় ইত্যাদি।

বাংলা সাহিত্যের যুগ বিভাগ 
প্রাচীন, মধ্য ও অন্ধকার যুগ। চর্যাপদ ও শ্রীকৃষ্ণকীর্তনের রচয়িতা কারা এবং কোথায় আবিষ্কৃত হয়, কেনো অন্ধকার যুগ বলা হয়, অন্ধকার যুগের সাহিত্য কর্ম কি কি, সান্ধ্য কাব্য কি, সাহিত্য কি, সাহিত্য কেনো পড়া হয় ইত্যাদি। 

বঙ্গবন্ধু ও তার রচনা 
বঙ্গবন্ধুর রচিত গ্রন্থ অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা, আমার দেখা নয়াচীনের প্রকাশকাল, বিষয়বস্তু, কতোটি ভাষায় অনূদিত হয়েছে জেনে রাখুন। এছাড়া বঙ্গবন্ধুর জীবনী, শেখ ফজিলাতুন্নেসা মুজিব ও মুজিববর্ষ নিয়েও প্রস্তুতি নিয়ে রাখুন। 

গবেষণা প্রতিষ্ঠান 
বাংলা একাডেমি ও এশিয়াটিক সোসাইটির প্রতিষ্ঠা কাল, অমর একুশে গ্রন্থ মেলা কবে থেকে শুরু হয়, বাংলা একাডেমি থেকে প্রকাশিত পত্রিকা সংখ্যা, বাংলা একাডেমিতে স্থাপিত ভাষ্কর্যের নাম ইত্যাদি জেনে রাখুন।

পঙক্তি/উক্তি
বিভিন্ন কবিতার পঙক্তি, গুরুত্বপূর্ণ ব্যক্তিদের উক্তি জেনে রাখুন। যেমন- এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাক তুমি, ধনধান্যে পুষ্পে ভরা আমাদের এ বসুন্ধরা, আমার সন্তান যেনো থাকে দুধে ভাতে, কোথায় স্বর্গ কোথায় নরক কে বলে তা বহুদূর, মোদের গরব মোদের আশা আ-মরি বাংলা ভাষা ইত্যাদি কোনো পঙক্তি বা উক্তি উল্লেখ করে বক্তার নাম জানতে চাইতে পারে। এসব উক্তির ব্যাখ্যাও জেনে রাখুন। 

ব্যাকরণ
ধ্বনি, বর্ণ, অক্ষর, শব্দ, ভাষা, বাক্য, সন্ধি, প্রকৃতি, প্রত্যয়, অনুসর্গ, সমাস, দ্বিরুক্তি, বাগধারা, প্রবাদ প্রবচনের ইংরেজি অনুবাদ, বিভিন্ন ভাষা থেকে বাংলা ভাষায় আগত বিভিন্ন ভাষার শব্দ, শব্দ ও শব্দের প্রকারভেদ এবং কোনটি কোন শব্দ, মৌলিক স্বরধ্বনি, সন্ধি বিচ্ছেদ, কারক ও বিভক্তি এবং সমাস নির্ণয়, দ্বিরুক্তি, বাক্যের গুণ, গুরুচন্ডালি, প্রতিপাদিক ইত্যাদি। 

অভিধান
বর্ণের ক্রম, নতুন যুক্ত শব্দ

ইতিহাস
মুক্তিযুদ্ধে ও ভাষা আন্দোলন সম্পর্কিত রচনা ও লেখকের নাম, ২১ ফেব্রুয়ারি, ১৪ ডিসেম্বর, ২৫ মার্চ ইত্যাদি দিবস ও তারিখ।

এছাড়া নিজ শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় সম্পর্কে যথেষ্ট ধারণা থাকা জরুরি।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.011050939559937