শিক্ষক নিয়োগে পুল গঠনের প্রস্তাব - দৈনিকশিক্ষা

শিক্ষক নিয়োগে পুল গঠনের প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক |

'স্বচ্ছতা ও জবাবদিহি' নিশ্চিত করতে  বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ‘নিয়োগ পুল’ গঠনের প্রস্তাব দেওয়া হচ্ছে জেলা প্রশাসকদের (ডিসি) সম্মেলনে। বলা হয়েছে, বেসরকারি কলেজে অধ্যক্ষ ও মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগে দুর্নীতি ও স্বজনপ্রীতি রোধ করতে হবে। এ ক্ষেত্রে পুল গঠন করলে অনিয়ম-দুর্নীতি রোধ হবে। আগামী মঙ্গলবার থেকে তিন দিনব্যাপী অনুষ্ঠিতব্য ডিসি সম্মেলনে সরকারের নীতিনির্ধারকদের বিবেচনায় আনতে এ প্রস্তাব দিয়েছেন খুলনার জেলা প্রশাসক। তবে,  ডিসির এই প্রস্তাব নতুন কিছু না। ২০১৫ খ্রিষ্টাব্দ থেকে সাধারণ শিক্ষকরা এই দাবি করে আসছেন। শিক্ষা মন্ত্রণালয়ও একটি খসড়া তৈরি করে রেখেছিলো। কিন্তু এমপিদের চাপে তা বাস্তবায়ন করতে পারছে না বলে চাউর রয়েছে। 

এ ছাড়া ফরিদপুরের জেলা প্রশাসক সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও হাসাপাতাল সিন্ডেকেট এবং পরিচালনা কমিটিতে ডিসিকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেছেন। নদীভাঙন এলাকায় শিশুদের ঝরে পড়া রোধে প্রাথমিক বিদ্যালয়গুলোতে বিশেষ স্কিম ঘোষণার প্রস্তাব দিয়েছেন শরীয়তপুরের ডিসি।

জেলা প্রশাসক সম্মেলনের জন্য বিভিন্ন জেলার ডিসির মন্ত্রিপরিষদে পাঠানো প্রস্তাবপত্র থেকে এসব তথ্য জানা গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকাল ১১টায় এ সম্মেলন ভার্চুয়াল মাধ্যমে উদ্বোধন করবেন। ডিসিরা রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে উপস্থিত থেকে সম্মেলনে অংশ নেবেন।

সম্মেলনের প্রথম দিন সন্ধ্যা ৬টায় ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য দেবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। দ্বিতীয় দিন বিকেল সোয়া ৪টায় ভার্চুয়ালি যুক্ত হয়ে শুভেচ্ছা বক্তব্য দেবেন স্পিকার। সন্ধ্যা ৬টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুভেচ্ছা বক্তব্য দেবেন প্রধান বিচারপতি। অতীতে প্রধানমন্ত্রী তেজগাঁওস্থ তার কার্যালয়ে জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধন করেন। পরে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ডিসিরা মুক্ত আলোচনায় অংশ নেন। এবার ওমিক্রন সংক্রমণের কারণে সেটি হচ্ছে না।

গত বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ জেলা প্রশাসক সম্মেলন-২০২২ এর কর্মসূচি প্রকাশ করেছে। কর্মসূচি অনুযায়ী এবার সম্মেলনে ২১টি কার্য অধিবেশনসহ মোট ২৫টি অধিবেশন থাকবে।

মন্ত্রিপরিষদ বিভাগে ঢাকার ডিসি বুড়িগঙ্গা, ধলেশ্বরীসহ বিভিন্ন নদনদী পর্যায়ক্রমে ও নিয়মিত খনন করার জন্য একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণের প্রস্তাব পাঠিয়েছেন। পাশাপাশি নিরাপদ অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে সরকার অনুমোদিত এজেন্সিগুলোর সঙ্গে জেলা ও উপজেলা প্রশাসনের সমন্বয় নিশ্চিত করার প্রস্তাব দেওয়া হয়েছে।

মাগুরার ডিসি প্রস্তাব দিয়েছেন, উন্নয়ন প্রকল্পের প্রস্তাব প্রণয়নকালে প্রকল্পের পরিবেশ, জমির শ্রেণি ও তার ব্যবহার এবং সামাজিক প্রভাব জেলা প্রশাসক ও জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মতামত গ্রহণ করতে হবে।

চাঁপাইনবাবগঞ্জের ডিসি জনপ্রশাসন মন্ত্রণালয়ের ডেটাবেজে সংরক্ষিত সব কর্মকর্তার জন্য আইডি কার্ড প্রদানের প্রস্তাব দিয়েছেন।

নারায়ণগঞ্জের ডিসি বলেছেন, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তাদের চার্টার অব ডিউটিজ সুনির্দিষ্টকরণ প্রয়োজন। জেলা প্রশাসকের কার্যালয়ে প্রকল্প গ্রহণ, বাস্তবায়নে পরিকল্পনা ও উন্নয়ন শাখা গঠনের কথা বলেছেন ভোলার ডিসি।

নওগাঁ ও মৌলভীবাজারের ডিসি বলেছেন, সড়কের পাশে অপরিকল্পিত বিদ্যুতের খুঁটি স্থাপন, তার ঝুলানো রোধকল্পে আন্ডারগ্রাউন্ড বিদ্যুৎ বিতরণ লাইন নির্মাণ করা যেতে পারে। বিভাগীয় শহরে সরকারি কর্মচারী হাসপাতাল স্থাপন করা প্রয়োজন।

মৌলভীবাজারের ডিসি প্রস্তাব দেন, জ্বালানি তেল সরবরাহের ক্ষেত্রে আমদানি থেকে বিতরণ ব্যবস্থা অনলাইন তথ্যভান্ডার প্রস্তুত করা যেতে পারে। এর যুক্তি হিসেবে জরুরি পরিস্থিতিতে সরকার জ্বালানি তেলের সরবরাহ নিশ্চিত করতে পারবে।

শিশুদের জন্য সেফ হোম নির্মাণ, সব জেলায় প্রবীণ নিবাস স্থাপন, সব বিভাগীয় শহর ও জেলা সদরে কর্মজীবী মহিলা হোস্টেল নির্মাণের প্রস্তাব দিয়েছেন একাধিক জেলা প্রশাসক।

বিভাগীয় ও জেলা পর্যায়ে পর্যটন ব্যবস্থাপনা কমিটি গঠন এবং বেসরকারি ব্যবস্থাপনায় নির্মিত রিসোর্ট ব্যবহারের নীতিমালা প্রণয়নের প্রস্তাব দিয়েছেন কয়েকজন ডিসি। জেলায় শস্য, সবজি, মাছ ও ফলমূল সংরক্ষণে হিমাগার নির্মাণের প্রস্তাব দিয়েছেন আটজন ডিসি।

দুই জেলার ডিসি প্রস্তাব দিয়েছেন, তামাক চাষ নিরুৎসাহিতকরণের লক্ষ্যে বিকল্প লাভজনক অর্থকরী ফসল উৎপাদনে কৃষকদের জন্য প্রশিক্ষণ ও প্রণোদনার ব্যবস্থা করতে হবে। খাদ্য ব্যবসায়ীদের মধ্যে খাদ্যের নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ জোরদার, খাদ্য স্থাপনায় অনসাইট মনিটরিং ও পরিদর্শন জোরদার করতে হবে।

নদীভাঙন প্রতিরোধে উপকূলীয় জেলাগুলোর নদী শাসনপূর্বক টেকসই বাঁধ নির্মাণের প্রস্তাব দিয়েছেন খুলনার বিভাগীয় কমিশনার। জনপ্রশাসনের পদায়ন নীতিমালায় পরিবর্তন আনার প্রস্তাব করেছেন ঢাকার বিভাগীয় কমিশনার। রংপুরের বিভাগীয় কমিশনার জাতিসংঘ মিশনে বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাদের অংশগ্রহণের সুযোগ চেয়ে প্রস্তাব করেছেন।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0066750049591064