শিক্ষক পরিচয় দিতে লজ্জা পান ননক্যাডার মাধ্যমিক শিক্ষকরা, পাঠদান ব্যাহত - দৈনিকশিক্ষা

শিক্ষক পরিচয় দিতে লজ্জা পান ননক্যাডার মাধ্যমিক শিক্ষকরা, পাঠদান ব্যাহত

নিজস্ব প্রতিবেদক |

শ্রেণিকক্ষে অমনোযোগী, তদবিরে মন্ত্রণালয় ও শিক্ষা অধিদপ্তরে ঘোরাঘুরি ও প্রধান শিক্ষকদের অসহযোগীতাসহ বিভিন্ন অভিযোগ পাওয়া গেছে বিসিএস (নন ক্যাডার) মাধ্যমিক শিক্ষকদের বিরুদ্ধে। অভিযোগে বলা হয়, শ্রেণিকক্ষে মনোযোগী না হয়ে নন ক্যাডার শিক্ষকরা ব্যস্ত থাকেন কোথায় কোন নিয়োগ পরীক্ষা, কোথায় বদলি হবেন ইত্যাদি কাজে। এতে পড়াশোনা মারাত্মক ব্যাহত হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং দৈনিক শিক্ষাডটকম অফিসে আসা লিখিত অভিযোগে এসব তথ্য পাওয়া গেছে।

দৈনিক শিক্ষার সরেজমিন অনুসন্ধানেও এসব অভিযোগের সত্যতা মিলেছে। বাংলাদেশ সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতির নেতারাও ননক্যাডার শিক্ষকদের বিরুদ্ধে নানা অভিযোগ তুলেছেন। সিনিয়র শিক্ষকদের তুচ্ছ-তাচ্ছিল্য করে কথা বলার অভিযোগ রয়েছে নন ক্যাডারদের বিরুদ্ধে। 

নাম প্রকাশে অনিচ্ছুক মুন্সিগঞ্জের কে কে গভ. ইনস্টিটিউশনের কয়েকজন শিক্ষক দৈনিক শিক্ষাকে বলেন, নন ক্যাডারদের তো স্কুলেই পাওয়া যায় না। পরীক্ষা আর তদবিরে ব্যস্ত থাকেন তারা। 

এ ভি জে এম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের কয়েকজন শিক্ষক বলেন, নন ক্যাডাররা মনে-প্রাণে শিক্ষক না। নিজেদের কর্মকর্তা হিসেবে পরিচয় দিতে ব্যস্ত। শিক্ষক পরিচয় দিতে লজ্জাবোধ করেন। চাকরিতে যোগদান করেই সিনিয়র শিক্ষকদের বিরুদ্ধে বিষোদগারে লিপ্ত হয়েছেন কেউ কেউ। 

অভিযোগের বিষয়ে জানতে চাইলে সিরাজুল ইসলাম নামের একজন ননক্যাডার শিক্ষক দৈনিক শিক্ষাকে বলেন, এটা খুবই যৌক্তিক যে আমরা ক্যাডার কর্মকর্তা হওয়ার জন্য ফের বিসিএস পরীক্ষা দেবো। এতে শ্রেণিকক্ষে পাঠদান তো কিছুটা ব্যাহত হবেই। পরীক্ষা দেয়া তো আমার অধিকার। তাছাড়া সরকারি হাইস্কুলে কিছু সিনিয়র শিক্ষক রয়েছেন যারা কোনোভাবে চাকরিতে ঢুকেছিলেন। পড়াশোনা খুব একটা জানে না। তারা জুনিয়রদের সহজে মেনে নিতে চান না। 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0044209957122803