শিক্ষকদের চাকরি সরকারিকরণে জিডিপির ৫ শতাংশ বরাদ্দের দাবি - দৈনিকশিক্ষা

শিক্ষকদের চাকরি সরকারিকরণে জিডিপির ৫ শতাংশ বরাদ্দের দাবি

নিজস্ব প্রতিবেদক |

প্রতিষ্ঠান নয়, শুধু বেসরকারি শিক্ষক-কর্মচারীদের চাকরি সরকারিকরণে ২০২১-২০২২ অর্থ বছরে শিক্ষায় জিডিপি’র ৫ শতাংশ এবং মোট বাজেটের ২৮ শতাংশ বরাদ্দ দেয়ার দাবি জানিয়েছে বিএনপি-জামাতপন্থী শিক্ষকদের সংগঠন ‘শিক্ষক কর্মচারী ঐক্যজোট’। একইসাথে শিক্ষক কর্মচারীদের শতভাগ উৎসব ভাতা ও বেতনের ৪৫ শতাংশ বাড়িভাড়া দেয়ার দাবি জানান সংগঠনটির নেতারা।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

বৃহস্পতিবার (২৭ মে) সংগঠনটির পক্ষ থেকে দৈনিক শিক্ষাডটকমকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবির কথা জানানো হয়। এতে বলা হয়, বেলা ৩ টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এসব দাবি জানানো হয়েছে। এতে সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান ও বরখাস্ত অধ্যক্ষ মো. সেলিম ভূঁইয়া। তিনি বিএনপি’র কেন্দ্রীয় কমিটির গণশিক্ষা বিষয়ক সম্পাদক। 

প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় মো: সেলিম ভূঁইয়ার বলেন, শিক্ষা ক্ষেত্রে বাজেটকে তিনটি খাতে বিভক্ত করা হয়। এগুলো হলো প্রাথমিক ও গণশিক্ষা খাত, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাত এবং কারিগরি ও মাদরাসা খাত। ২০২০-২০২১ অর্থ বছরে প্রাথমিক ও গণশিক্ষা খাতে বরাদ্দ ছিল ২৪ হাজার ৯৪০ কোটি টাকা; যা মোট বাজেটের ৪ দশমিক ৩৯ শতাংশ। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে ৩৩ হাজার ১১৭ কোটি টাকা; যা মোট বাজেটের ৫ দশমিক ৮৩ শতাংশ এবং কারিগরি ও মাদরাসা খাতে বরাদ্দ ছিল ৮ হাজার ৩৪৪ কোটি টাকা; যা মোট বাজেটের ১ দশমিক ৪৭ শতাংশ। অর্থাৎ মোট বাজেটের ১১ দশমিক ৬৯ শতাংশ শিক্ষা খাতের জন্য বরাদ্দ রাখা হয়। টাকার অংকে এর পরিমান হয় ৬৬ হাজার ৪০১ কোটি টাকা। চলতি অর্থ বছরে মোট বাজেট ছিল ৫,৬৮,০০ কোটি টাকা। কিন্তু দু:খের বিষয় হলো সরকার অত্যন্ত চাতুরতার সাথে শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি খাতের বাজেট একত্রিত ভাবে ঘোষণা করেন। ফলে এ খাতে বাজেট বেশি দেখানো হয়। চলতি অর্থ বছরে শিক্ষা, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি খাতে বাজেট দেখানো হয় ১৫ দশমিক ১ শতাংশ; যা টাকার অংকে ৮৫ হাজার ৭৬২ কোটি টাকা। আমরা আসছে অর্থ বছরে অর্থাৎ ২০২১-২০২২ অর্থ বছরে মোট জিডিপির ৫ শতাংশ এবং মোট বাজেটের ২৮ শতাংশ শুধু শিক্ষা খাতে বরাদ্দের দাবি জানাচ্ছি; বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি খাত ছাড়া।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

তিনি আরও বলেন, ২০০৪ খ্রিষ্টাব্দে শিক্ষা ও শিক্ষক দরদী বেগম খালেদা জিয়া বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের জন্য ২৫ শতাংশ এবং কর্মচারীদের জন্য ৫০ শতাংশ ঈদ বোনাস প্রদান করেছেন যা এখনও অব্যাহত আছে। দুঃখ ও লজ্জার বিষয় যে পরবর্তী কোন সরকার গত ১৭ বছরেও শিক্ষা ক্ষেত্রে লায়ন শেয়ার (সিংহভাগ) অবদান রাখা শিক্ষক-কর্মচারী গোষ্ঠির জন্য উৎসব ভাতা বৃদ্ধি করতে পারেনি। বর্তমান সরকার ১৩টি বছর গদি দখল করে রয়েছেন ঠিকই কিন্তু এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের উৎসব ভাতা বৃদ্ধিতে নূন্যতম আগ্রহ দেখায় নি। আমরা এই সেক্টরের শিক্ষক-কর্মচারীদের জন্য শতভাগ উৎসব ভাতা দাবি করছি।

তিনি আরও বলেন, আরও দুঃখের বিষয় হলো সরকার বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের ১ হাজার টাকা বাড়ি ভাড়া দেয়া হয়। এই টাকায় শহর, নগর বন্দরের শিক্ষকদের কি থাকার জন্য কি কোন বাড়িভাড়া পাবে? আমরা বেসরকারি শিক্ষক-কর্মচারীদের জন্য যৌক্তিক ৪৫ শতাংশ বাড়িভাড়া দেয়ার দাবি জানাচ্ছি। আগামী ১ জুন সংবাদ সম্মেলনের মাধ্যমে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবো।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0055210590362549