শিক্ষকদের চাকরি সরকারিকরণে বাজেটে বরাদ্দ রাখার দাবি - দৈনিকশিক্ষা

শিক্ষকদের চাকরি সরকারিকরণে বাজেটে বরাদ্দ রাখার দাবি

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নয়, শুধু শিক্ষক কর্মচারীদের চাকরি সরকারিকরণে বাজেটে বরাদ্দ রাখার দাবি জানিয়েছেন বিএনপি-জামাতপন্থী শিক্ষকদের সংগঠন ‘শিক্ষক কর্মচারী ঐক্যজোট’। একইসাথে আসন্ন বাজেটে শিক্ষাখাতে জিডিপির ৫ শতাংশ ও মোট বাজেটের ২৮ দশমিক ৬২ শতাংশ বরাদ্দ রাখারা দাবি জানিয়েছেন সংগঠনটির নেতারা। আর শিক্ষক-কর্মচারীদের শতভাগ উৎসবভাতা ও ৪৫ শতাংশ বাড়িভাড়া দেয়ার দাবি জানিয়েছেন তারা। একইসাথে শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবি জানিয়েছেন শিক্ষক-কর্মচারীরা। 

ছবি : সংগৃহীত

এসব দাবিতে মঙ্গলবার (১ জুন) জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছেন বলে সংগঠনটির পক্ষ থেকে দৈনিক শিক্ষাডটকমকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের দপ্তর সচিব অধ্যাপক কাজী মুহাম্মদ মাইন উদ্দীন। লিখিত বক্তব্যে বেসরকারি শিক্ষক কর্মচারীদের চাকরি সরকারিকরণের জন্য জিডিপির ৫ শতাংশ বরাদ্দের দাবি জানানো হয়। লিখিত বক্তব্যে আরও বলা হয়, চাকরী সরকারিকরণ এখন সময়ের দাবি। শিক্ষা প্রতিষ্ঠান দলীয়করণের কারণে ছাত্র-ছাত্রীরা কাঙ্ক্ষিত শিক্ষা অর্জন করতে পারছে না। শিক্ষকরাও সরকারি নীতিমালা অনুযায়ী পাঠদানে অক্ষম। ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করেন। অনেক ক্ষেত্রেই তাদের অসৎ উদ্দেশ্য বাস্তবায়নের জন্য শিক্ষকদের ওপর বিভিন্ন রকমের হয়রানি ও নির্যাতন করা হয়। আবার কমিটির কথামত প্রতিষ্ঠানের ফান্ড লুটপাট করতে না দিলে প্রধান শিক্ষক বা অধ্যক্ষদের চাকরিচ্যুত করা হয়। চাকরির নিরাপত্তা, আর্থিক স্বচ্ছলতা ও সামাজিক মর্যাদা না থাকায় মেধাবী শিক্ষার্থীরা শিক্ষকতা পেশায় আসতে চান না। মেধাবীদের এই পেশায় আকৃষ্ট করতে হলে চাকরি সরকারিকরণের কোনো বিকল্প নেই। 

লিখিত বক্তব্যে বলা হয়, সুশিক্ষার জন্য প্রয়োজন সরকারিকরণ। আর এ জন্য সংগঠনের পক্ষ থেকে আসছে অর্থবছরে জিডিপির ৫ শতাংশ এবং জাতীয় বাজেটের অন্তত ২৮ দশমিক ৬২ শতাংশ শুধু শিক্ষা খাত বরাদ্দের দাবি জানান নেতারা। সংবাদ সম্মেলনে আরও বলা হয়, ২০০৪ খ্রিষ্টাব্দে চার দলীয় জোট সরকার ক্ষমতায় থাকাকালে বেগম খালেদা জিয়া এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকদের জন্য ২৫ শতাংশ এবং কর্মচারীদের ৫০ শতাংশ উৎসব ভাতা প্রদান করেছেন। দুঃখজনক হলেও সত্যি বর্তমান সরকার প্রায় ১৩ বছর ক্ষমতায় থাকা সত্ত্বেও ১টি টাকাও এ খাতে বৃদ্ধি করেনি। একই সাথে শিক্ষকদের বাড়িভাড়া বাবদ বেতনের ৪৫ শতাংশ টাকা দেয়ার দাবি জানানো হয়।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

নেতারা বলেন, ‘বর্তমানে শিক্ষা ব্যবস্থা মারাত্মক বিপর্যয়ের সম্মুখীন। এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলে না দিলে এই ক্ষতিপূরণ সম্ভব নয়। অটোপাসে মূল্যায়ন কোনো দেশেই স্বীকৃত পাবে না।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের চেয়ারম্যান অধ্যক্ষ মো. সেলিম ভূইয়া, সংগঠনের অতিরিক্ত মহাসচিব মোঃ জাকির হোসেনসহ সংগঠনের নেতা-কর্মীরা। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ - dainik shiksha স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে - dainik shiksha শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে please click here to view dainikshiksha website Execution time: 0.0043590068817139