শিক্ষা ও গবেষণা বিনিময়ে জাপানের নিগাতা বিশ্ববিদ্যালয়-সিভাসুর সমঝোতা - দৈনিকশিক্ষা

শিক্ষা ও গবেষণা বিনিময়ে জাপানের নিগাতা বিশ্ববিদ্যালয়-সিভাসুর সমঝোতা

সিভাসু প্রতিনিধি |

শিক্ষা ও গবেষণা কার্যক্রমে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে জাপানের নিগাতা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) দুটি পৃথক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

সম্প্রতি স্বাক্ষরিত ‘স্টুডেন্ট এক্সচেঞ্জ এগ্রিমেন্ট’ অনুযায়ী সিভাসুর ফিশারিজ অনুষদের বাছাইকৃত শিক্ষার্থীরা প্রতি বছর জাপানের নিগাতা বিশ্ববিদ্যালয়ে নন-ডিগ্রি বা অনিয়মিত শিক্ষার্থী হিসেবে বিনা খরচে এক বছর পড়াশোনা করার সুযোগ পাবেন। একইভাবে নিগাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও সিভাসুতে নন-ডিগ্রি বা অনিয়মিত শিক্ষার্থী হিসেবে অধ্যায়নের সুযোগ পাবেন।
    
শিক্ষা ও গবেষণায় পারস্পরিক সহযোগিতার উদ্দেশ্যে পাঁচ বছরের জন্য স্বাক্ষরিত ‘এগ্রিমেন্ট ফর কোঅপারেশন’-এর অধীন শিক্ষক-শিক্ষার্থী, একাডেমিক তথ্য, নমুনা ও প্রকাশনা বিনিময় এবং প্রাকৃতিক বিজ্ঞানের অগ্রগতি সম্পর্কে পারস্পরিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে যৌথ একাডেমিক এবং শিক্ষামূলক কর্মসূচি গ্রহণ করা হবে।
   
সিভাসুর পক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ ও ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নূরুল আবছার খান এবং নিগাতা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ফ্যাকাল্টি অব সায়েন্সের ডিন নরিকাজু ওহতোরি, গ্র্যাজুয়েট স্কুল অব সাইন্স অ্যান্ড টেকনোলজি-এর ডিন কাজুও ওগুরা ও স্যাডো আইল্যান্ড সেন্টার ফর ইকোলজিক্যাল সাসটেইন্যাবিলিটি-এর পরিচালক হিসাশি নাগাতা পৃথক  দুটি সমঝোতা চুক্তিতে সই করেন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.005964994430542