শিক্ষা জাতীয়করণ নিয়ে গবেষণায় দুই কমিটি - দৈনিকশিক্ষা

শিক্ষা জাতীয়করণ নিয়ে গবেষণায় দুই কমিটি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ নিয়ে গবেষণা ও যাচাই-বাছাইয়ে দুইটি কমিটি গঠনের ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। জাতীয়করণের প্রক্রিয়া কিভাবে হবে সে বিষয়ে গবেষণায় এর একটি কমিটি গঠিত হবে। ওপর কমিটির গঠিত হবে কি পরিমাণে টাকা খরচ হবে তা যাচাই বাছাই করতে। এ দুই কমিটির যাচাই-বাছাইয়ে পাওয়া ফল নিয়ে শিক্ষকদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। তবে, জাতীয় নির্বাচনের আগে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া সম্ভব হবে না বলেও জানিয়েছেন মন্ত্রী।

বুধবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বেসরকারি শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠক শেষে এ ঘোষণা দেন শিক্ষামন্ত্রী। এ সময় তিনি আন্দোলনরত শিক্ষকদের ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানান। 

ব্রিফিংয়ে মন্ত্রী জানান, জাতীয়করণের বিষয়টি বিবেচনার জন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে এ দুইটি কমিটি গঠন করা হবে। এই কমিটিগুলো আগস্টের শেষদিকে গঠন করা হবে।

তিনি আরো বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের গ্রীষ্মকালীন ছুটি বাতিল, ডিসেম্বরে শীতকালীন ছুটির সঙ্গে সমন্বয় হবে। জাতীয় নির্বাচনকে সামনে রেখে শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষাগুলো নভেম্বরের মধ্যেই শেষ করা হবে।

তিনি জানান, আগামীকাল বৃহস্পতিবার হিজরি নববর্ষের ছুটি থাকবে। রোববার থেকে নিয়মিত ক্লাস হবে। শিক্ষাপঞ্জি অনুযায়ী, ২০ জুলাই হিজরি নববর্ষ উপলক্ষ্যে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বহাল থাকবে। আগামী রোববার (২৩ জুলাই) থেকে আগামী ২ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি ছিল। সেটি এখন আর হচ্ছে না।

শিক্ষক নেতাদের সঙ্গে সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারসহ শিক্ষা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থানে বসা শিক্ষকদের নেতা ও বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) সম্পাদক শেখ কাওসার আহমেদ সভা শেষে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, মন্ত্রী মহোদয়ের ঘোষণায় আমরা পুরোপুরি সন্তুষ্ট হতে পারিনি। সবার সঙ্গে আলোচনা করে আন্দোলনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত শিগগিরই জানানো হবে। শিক্ষক নেতাদের সঙ্গে আলোচনা শেষে সন্ধ্যায় তিনি জাতীয় প্রেস ক্লাবের সামনে এসে ঘোষণা দেন, শিক্ষকদের আন্দোলন চলবে। শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় আমরা খুশি হতে পারিনি। তিনি বলেন, আমরা পাঁচ মিনিটের জন্য হলেও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ চাই। তিনি যে সিদ্ধান্ত দেবেন আমরা তা মেনে নিয়ে ক্লাসে চলে যাবো।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0038979053497314