শিক্ষার্থীদের জামা-জুতার টাকা আটকে আছে - দৈনিকশিক্ষা

শিক্ষার্থীদের জামা-জুতার টাকা আটকে আছে

নিজস্ব প্রতিবেদক |
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জামা-জুতা-ব্যাগ কিনতে ‘কিডস অ্যালাউন্স’ বাবদ এককালীন এক হাজার টাকা প্রদান কার্যক্রম আটকে গেছে। একই সঙ্গে ৯ মাস ধরে এক কোটি ৪০ লাখ শিক্ষার্থীর উপবৃত্তির টাকা দেয়া হচ্ছে না। অর্থ মন্ত্রণালয় সময়মতো টাকা ছাড় না দেয়ায় এ সংকট তৈরি হয়েছে বলে জানা গেছে।
 
অন্যদিকে দিন-রাত পরিশ্রম করেও সার্ভার জটিলতা, ইন্টারনেট সমস্যা, অভিভাবকদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও মোবাইল সমস্যার কারণে তথ্য আপলোড করতে গিয়ে দুর্ভোগে পড়ছেন সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। করোনার কারণে অনেক অভিভাবককে খুঁজে পাচ্ছেন না শিক্ষকরা।
 
এসব সমস্যার কারণে তথ্য সংগ্রহের সময় আরেক দফা তথা ২৫ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। দ্বিতীয় দফায় বর্ধিত সময়ের মধ্যেও তথ্য আপলোড করা সম্ভব হবে না বলে শিক্ষকরা জানিয়েছেন।
 
জানতে চাইলে প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) মো. ইউসুফ আলী বলেন, ‘৬৬ হাজার স্কুলের মধ্যে ২২ হাজার স্কুলের শিক্ষার্থীদের তথ্য আপলোড শেষ হয়েছে। ‘নগদ’র সার্ভারের মাধ্যমে নতুন করে তথ্য আপলোড করায় মাঠ পর্যায়ে সমস্যা হচ্ছে। যে কারণে ২৫ জানুয়ারি পর্যন্ত আরেক দফা সময় বাড়ানো হয়েছে। আগে উপজেলা পর্যায়ে ডাটা এন্ট্রি হতো, এবার স্কুল থেকে আপলোড করা হচ্ছে। শিক্ষকরা প্রশিক্ষিত ছিলেন না। তাদের তথ্য আপলোড শেখানো হয়েছে। এখন দ্রুত কাজ হচ্ছে।’
 
উপবৃত্তি প্রকল্প সূত্রে জানা গেছে, সর্বশেষ ২০২০ সালের জানুয়ারি থেকে মার্চ মাসের টাকা শিক্ষার্থীদের মায়ের মোবাইলে পাঠানো হয়েছে। গত বছরের তিন কিস্তি এপ্রিল-জুন, জুলাই-সেপ্টেম্বর, অক্টোবর-ডিসেম্বর মাসের টাকা আটকে আছে। নতুন বছর শিক্ষাবর্ষ ২০২১ সালের জানুয়ারি মাসের অর্ধেক শেষ হয়েছে। বকেয়া ৯ মাসের উপবৃত্তির টাকা কখন ছাড় হবে তা সুনির্দিষ্ট করে কেউই বলতে পারছে না।
 
জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া প্রতিশ্রুতি নতুন বছরের বইয়ের সঙ্গে জামা, জুতা ও ব্যাগ কেনার জন্য শিক্ষার্থীদের এককালীন এক হাজার টাকা ‘কিডস অ্যালাউন্স’ দেয়ার প্রক্রিয়াও আটকে গেছে অর্থের অভাবে। এককালীন ১১০০ কোটি টাকা চেয়ে কয়েক দফা চিঠি দিয়েও অর্থ মন্ত্রণালয়ের সাড়া মিলছে না। ফলে নতুন বই পেলেও এককালীন টাকা পাবে কি-না তা এখনও অনিশ্চিত।
 
প্রকল্প কর্মকর্তারা বলছেন, “অর্থ মন্ত্রণালয় এ টাকা আপাতত দেয়া সম্ভব নয় বলে জানিয়েছে। নিয়মিত উপবৃত্তির টাকা চেয়ে সেই টাকাই মিলছে না, তার মধ্যে ‘কিডস অ্যালাউন্স’ দেয়া সম্ভব নয় বলে অর্থ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।”
 
এ বিষয়ে প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) মো. ইউসুফ আলী বলেন, ‘আগামী মাসে বাজেট সংশোধন হবে। আশা করছি সেখানে জামা, জুতা ও ব্যাগের জন্য অর্থ ছাড় করবে অর্থ মন্ত্রণালয়। কারণ, এটি প্রধানমন্ত্রীর ঘোষণা।’
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.002993106842041