শিক্ষার্থীদের বই পড়া-বিজ্ঞান চর্চায় অবদান রেখে বেস্ট সিএসআর অ্যাওয়ার্ড পেলো বিকাশ - দৈনিকশিক্ষা

শিক্ষার্থীদের বই পড়া-বিজ্ঞান চর্চায় অবদান রেখে বেস্ট সিএসআর অ্যাওয়ার্ড পেলো বিকাশ

নিজস্ব প্রতিবেদক |

করপোরেট সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে শিক্ষায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ সেরা সিএসআর পুরস্কার পেয়েছে বিকাশ। দেশজুড়ে স্কুলের শিক্ষার্থীদের বইপড়া কর্মসূচি এবং বিজ্ঞান উৎসব আয়োজনের স্বীকৃতিস্বরূপ এ সম্মাননা পেলো প্রতিষ্ঠানটি। দ্য ডেইলি স্টার ও সিএসআর উইন্ডো বাংলাদেশ আয়োজিত ‘এ বেটার টুমরো সিএসআর অ্যাওয়ার্ড’-এ বিকাশকে এ  পুরস্কার দেয়া হয়েছে।

করপোরেট প্রতিষ্ঠানগুলোর সেরা সামাজিক দায়বদ্ধতার উদ্যোগকে স্বীকৃতি জানাতে রাজধানীর একটি হোটেলে দ্বিতীয়বারের মতো আয়োজিত ‘এ বেটার টুমরো সিএসআর অ্যাওয়ার্ড ২০২২’ অনুষ্ঠানে প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান ও ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

বিকাশের পক্ষ থেকে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর পুরস্কারটি গ্রহণ করেন। এসময় আরও উপস্থিত ছিলেন বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল শেখ মো. মনিরুল ইসলাম (অবঃ), চিফ কমিউনিকেশন্স অফিসার মাহফুজ সাদিক, চিফ হিউম্যান রিসোর্সেস অফিসার ফেরদৌস ইউসুফসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। প্রথমবারের মতো কোনো এমএফএস প্রতিষ্ঠান হিসেবে বিকাশ এ সম্মানজনক স্বীকৃতি পেলো।

সারাদেশের শিক্ষার্থীদের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে দেশের দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান বিকাশ ২০১৪ খ্রিষ্টাব্দ থেকে বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচির সঙ্গে যুক্ত হয়ে এ পর্যন্ত ২ হাজার ৯০০ শিক্ষা প্রতিষ্ঠানে ২ লাখ ৬৩ হাজার ৭০০ বই দিয়েছে, যা থেকে ২৭ লাখ পাঠক উপকৃত হয়েছেন। এছাড়া, স্কুল লাইব্রেরিতে পুরোনো এবং জরাজীর্ণ বইগুলোকে সংস্কার বা প্রতিস্থাপন করে নতুন সংগ্রহের ব্যবস্থাও করেছে বিকাশ। দেশব্যাপী এই কর্মসূচির আওতায় শিক্ষার্থীরা নানা ধরনের বই পড়ার মাধ্যমে তাদের পাঠ্যসূচির বাইরেও বিস্তৃত জ্ঞান অর্জন করতে পারছেন।

পাশাপাশি, নতুন প্রজন্মকে বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করতে সারাদেশের স্কুল শিক্ষার্থীদের জন্য ২০১৯ খ্রিষ্টাব্দ থেকে বিকাশ দেশের শীর্ষ বিজ্ঞান সাময়িকী বিজ্ঞানচিন্তার সঙ্গে বিজ্ঞান উৎসব আয়োজন করছে। বিজ্ঞান ও প্রযুক্তিমনস্ক জাতি গঠনে শিক্ষা জীবন থেকেই বিজ্ঞান চর্চার গুরুত্ব তুলে ধরতেই ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য এই আয়োজন করছে প্রতিষ্ঠানটি। দেশের সব বিভাগে অনুষ্ঠিত এ উৎসবে শিক্ষক, অভিভাবক ও বিশিষ্টজনদের উপস্থিতিতে শিক্ষার্থীদের উদ্ভাবনী বিজ্ঞান প্রকল্প প্রদর্শন, কুইজ প্রতিযোগিতা, দেশের স্বনামধন্য শিক্ষকদের বক্তৃতা, রোবট প্রদর্শনী, ম্যাজিক শো, বিভিন্ন বৈজ্ঞানিক ধারণার সঙ্গে পরিচিতি, সাংস্কৃতিক পরিবেশনা এবং পুরস্কার বিতরণের আয়োজন করা হয়।

এছাড়া, বিকাশ ২০১৯ খ্রিষ্টাব্দে ‘প্রয়াস-যশোর’-এর সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে ১১৮ জন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীর জন্য অর্থায়ন নিশ্চিত করেছে।

উল্লেখ্য, স্কুলের শিক্ষার্থীদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত করতে সারাদেশে বাংলা ও ইংরেজি মাধ্যমের পাঁচশ স্কুলে ২০ হাজার কপি গ্রাফিক নভেল সিরিজ ‘মুজিব’ বিতরণ করেছে বিকাশ, যা প্রায় আড়াই লাখ শিক্ষার্থীর মাঝে পৌঁছে গেছে।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0069007873535156