শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে : ইউজিসি চেয়ারম্যান - দৈনিকশিক্ষা

শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেছেন, সংবেদনশীল, মানবিক, উন্নত মানসিকতাসম্পন্ন দায়িত্বশীল ব্যক্তিবর্গের সমন্বয়ে কিছু করাই হলো স্মার্ট। বিশ্ববিদ্যালয়গুলোকে স্মার্ট হতে হলে মুক্তিবুদ্ধি ও সৃষ্টিশীল কাজের চর্চা করতে হবে। শিক্ষার্থীদের এমনভাবে তৈরি করতে হবে যাতে তারা অন্যকে নেতৃত্ব দিতে পারে। এজন্য শিক্ষিত সমাজের মধ্য থেকে শ্রেষ্ঠ মেধাবীদের শিক্ষকতা পেশায় আসতে হবে।

বৃহস্পতিবার সকালে খুলনা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান স্কুল ও বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তর আয়োজিত উগ্রবাদ প্রতিরোধে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে কারিকুলাম/কো-কারিকুলামে যুব নেতৃত্ব বিষয়ক কোর্স অন্তর্ভুক্তিকরণে অধিপরামর্শ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব আইনের দ্বারা পরিচালিত হয়। কারিকুলাম তৈরিতে তাদের স্বাধীনতা রয়েছে। বিশ্ববিদ্যালয়সমূহে পাঠ্য বিষয়সমূহের পাশাপাশি লিডারশিপ বিষয়ে কোর্স অন্তর্ভুক্ত করা যেতে পারে। এক্ষেত্রে ইউজিসি আরো খুশি হবে। তিনি এ ধরনের অধিপরামর্শ সভায় আয়োজন এবং বিশ্ববিদ্যালয়গুলোকে এ বিষয়ে সংশ্লিষ্ট করায় রূপান্তরকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

সভায় সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়িত হচ্ছে। 

স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বগুণ তৈরি করা গুরুত্বপূর্ণ একটি বিষয়। আজকের এই শিক্ষার্থীরাই ভবিষ্যতে বাংলাদেশকে নেতৃত্ব দেবে এবং দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নেবে। তিনি আরো বলেন, পরিবর্তন এককভাবে সম্ভব না। বিশ্ববিদ্যালয়ের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে পরিবর্তন আনতে হবে। কারণ, সমাজকে বাদ দিয়ে কোনো কিছুই করা যায় না। এজন্য বিশ্ববিদ্যালয়ে পাঠ্য বিষয়সমূহে স্বল্প পরিসরে হলেও এ বিষয়টি অন্তর্ভুক্তি করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। স্বাগত বক্তৃতা দেন সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আব্দুল্লাহ আ সাঈদ খান। কি-নোট পেপার উপস্থাপন করেন অর্থনীতি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নাসিফ আহসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন রূপান্তর এর প্রকল্প পরিচালক শাহাদাৎ হোসেন বাচ্চু।

স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় শ্রেষ্ঠ শিক্ষকের মানদণ্ড কী? - dainik shiksha শ্রেষ্ঠ শিক্ষকের মানদণ্ড কী? অবসর-কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা জমার কড়া তাগিদ - dainik shiksha অবসর-কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা জমার কড়া তাগিদ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে সুপ্রিম কোর্টের ফতোয়ার রায় পাঠ্যপুস্তকে নিতে হবে - dainik shiksha সুপ্রিম কোর্টের ফতোয়ার রায় পাঠ্যপুস্তকে নিতে হবে সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি - dainik shiksha সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি - dainik shiksha বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0036380290985107