শিক্ষায় করোনার ক্ষতি কাটিয়ে উঠতে বরাদ্দ বাড়াতে হবে : সিরাজুল ইসলাম চৌধুরী - দৈনিকশিক্ষা

শিক্ষায় করোনার ক্ষতি কাটিয়ে উঠতে বরাদ্দ বাড়াতে হবে : সিরাজুল ইসলাম চৌধুরী

দৈনিকশিক্ষা ডেস্ক |

ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, শিক্ষা খাতে যে বরাদ্দ দেওয়া হচ্ছে তা পর্যাপ্ত নয়। করোনাভাইরাসের কারণে শিক্ষার যে ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে বরাদ্দ বাড়াতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক এই অধ্যাপক আরও বলেন, বাজেটের মোট ব্যয়ের ২০ শতাংশ শিক্ষায় বরাদ্দ হওয়া উচিত। ইউনেস্কো জিডিপির ৬ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দের কথা বললেও এর বাস্তব চিত্র আমরা দেখি না। শিক্ষায় বরাদ্দ জিডিপির ন্যূনতম ৩ শতাংশ হওয়া উচিত। এর কম হলে চলবে না। তা ছাড়া শিক্ষার যে ক্ষতি হয়েছে তা কাটিয়ে ওঠা সম্ভব হবে না। বুধবার (৫ মে) বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। 

প্রতিবেদনে আরও জানা যায় অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, করোনা সংক্রমণের কারণে শিক্ষায় বৈষম্য বেড়েছে। সরকার অনলাইন ও দূরশিক্ষণ ক্লাসের আয়োজন করলেও সব শিক্ষার্থী এসব ক্লাসে অংশ নিতে পারে না। করোনায় একদিকে বৈষম্য বেড়েছে অন্যদিকে শিক্ষার মান কমেছে। ছাত্রছাত্রীদের জীবন থেকে গুরুত্বপূর্ণ সময়ও চলে গেল। শিক্ষার্থীরা স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে যেতে না পেরে ঘরে বসে থেকে অনেকটা মানসিক ক্ষতির মধ্যেও রয়েছে। এসব ক্ষতি পোষাতে শিক্ষায় বাজেট বরাদ্দ বাড়ানোর তাগিদ দিয়েছেন প্রখ্যাত এই শিক্ষাবিদ।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0069859027862549