শিশুর অপরাধ যা-ই হোক সাজা ১০ বছরের বেশি নয় : হাইকোর্ট - দৈনিকশিক্ষা

শিশুর অপরাধ যা-ই হোক সাজা ১০ বছরের বেশি নয় : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক |

কোনো মামলায় অভিযুক্ত শিশুর অপরাধ যে মাত্রারই হোক না কেন তাকে ১০ বছরের বেশি সাজা দেওয়া যাবে না বলে রায় দিয়েছে হাইকোর্ট। রায়ে বলা হয়েছে, শিশুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি সাক্ষ্য হিসেবে গ্রহণযোগ্য নয়।

আদালত বলেছে, কিশোরের বিচার (জুভেনাইল জাস্টিস) ব্যবস্থায় কোনো শিশুর স্বীকারোক্তিমূলক জবানবন্দির সাক্ষ্যমূল্য নেই। আর এই স্বীকারোক্তিমূলক জবানবন্দিকে সাজা দেওয়ার ভিত্তি হিসেবে ব্যবহার করা যাবে না। অভিযুক্ত শিশুর অপরাধ যা-ই হোক না কেন তাকে ১০ বছরের বেশি সাজা দেওয়া যাবে না।

বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বে হাই কোর্টের তিন বিচারপতির বৃহত্তর বেঞ্চ এ রায় দিয়েছে। হাই কোর্ট ২০১৯ সালের ২৮ আগস্ট সংক্ষিপ্ত রায় দিলেও সম্প্রতি এর পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। বেঞ্চের অন্য দুই বিচারপতি হলেন বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি এ এস এম আবদুল মোবিন।

৬৩ পৃষ্ঠার রায়টি লিখেছেন বিচারপতি মো. রুহুল কুদ্দুস। অন্য দুই বিচারপতি তার সঙ্গে একমত পোষণ করেছেন। বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের একাধিক মামলার নজির এবং বিশেষজ্ঞ ব্যক্তির লেখা বই নিবন্ধ, বৈজ্ঞানিক গবেষণার ফল পর্যালোচনা করে এই রায় দেওয়া হয়েছে।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0061171054840088