শিশুর হাড় ভালো রাখবে যেসব খাবার - দৈনিকশিক্ষা

শিশুর হাড় ভালো রাখবে যেসব খাবার

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

বেশিরভাগ শিশুই মুখরোচক ও অস্বাস্থ্যকর খাবার খাওয়ার দিকে বেশি মনোযোগী হয়। প্রায় সব শিশুই ফাস্টফুড জাতীয় খাবার খেতে বেশি ভালোবাসে। কিন্তু এ ধরনের খাবারে কোনো পুষ্টি থাকে না। তাই শিশুর হাড়ের জন্য প্রয়োজনীয় পুষ্টিকর খাবার খেতে দিতে হবে। কিছু খাবার রয়েছে যেগুলো এক্ষেত্রে উপকারী। চলুন জেনে নেওয়া যাক-

দুগ্ধজাত পণ্য
দুগ্ধজাত দ্রব্য যেমন দুধ, পনির এবং দই ক্যালসিয়াম, প্রোটিন এবং স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ, যা হাড়ের বৃদ্ধি এবং শক্তির জন্য অপরিহার্য। আপনার শিশুর ডায়েটে দুগ্ধজাত খাবার যোগ করার সবচেয়ে সহজ উপায় হলো তাকে স্মুদি, শেক, দই দেওয়া সালাদ, স্যান্ডউইচ এবং মধু মিশ্রিত দই খেতে দেওয়া।

মাছ
ভিটামিন ডি এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ স্যামন, ম্যাকেরেল এবং সার্ডিনের মতো ফ্যাটি মাছ হাড়ের স্বাস্থ্য, হাড়ের খনিজ ঘনত্ব এবং শরীরে ক্যালসিয়াম শোষণের উন্নতিতে কাজ করে। তাই শিশুর হাড়ের সুস্থতার জন্য এ ধরনের খাবার খেতে দেওয়া জরুরি।

সবুজ শাক-সবজি
গাঢ় পাতাযুক্ত সবুজ শাক-সবজি যেমন পালং শাক, মেথি শাক, সরিষা শাক ইত্যাদি ক্যালসিয়াম, ভিটামিন কে, ম্যাগনেসিয়াম এবং ফাইবারের একটি চমৎকার উৎস। যা পর্যাপ্ত পুষ্টি দেয়। সেইসঙ্গে সামগ্রিক স্বাস্থ্য, বিপাকীয় হার বাড়ায় এবং হাড়ের স্বাস্থ্যকে শক্তিশালী করে এবং জীবনীশক্তি উন্নত করে। আপনার শিশুকে শাক-সবুজ খাওয়ানোর একটি সহজ উপায় হলো পাস্তা, পিৎজা, পানীয়, স্যান্ডউইচের এগুলো যোগ করা।

মটরশুঁটি
ছোলা, কিডনি বিন, মসুর ডাল এবং কালো মটরশুঁটি ক্যালসিয়াম, ফাইবার, ম্যাগনেসিয়াম এবং প্রোটিনের ভালো উৎস, যা শিশুর হাড়ের বিকাশের জন্য গুরুত্বপূর্ণ। স্যুপ, স্ট্যু বা ভাতের সঙ্গে সেদ্ধ মটরশুটি যোগ করুন। সুস্বাদু মটরশুঁটি শিশুর হাড় ভালো রাখতে কাজ করবে।

বাদাম এবং বীজ
বাদাম এবং বীজ যেমন বাদাম, চিয়া বীজ এবং তিলের বীজে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং অন্যান্য পুষ্টি রয়েছে যা হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। আপনার শিশুর ডায়েটে এ ধরনের খাবার যোগ করার একটি সহজ উপায় হলো স্মুদি, শরবত, শেক তৈরিতে এ ধরনের খাবার যোগ করা। দই বাটি বা ওটমিলের উপরে বাদাম এবং বীজও দিতে পারেন।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0034558773040771