শুঁটকির গন্ধ দূর করবেন যেভাবে - দৈনিকশিক্ষা

শুঁটকির গন্ধ দূর করবেন যেভাবে

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক: সাধারণত রুপচাঁদা, লইট্টা, ছোট চিংড়ি, গজার, পুঁটি, কাঁচকি ইত্যাদি মাছ শুকিয়ে শুঁটকি তৈরি করা হয়। সংরক্ষণের ব্যবস্থা না থাকলে তাজা মাছ সহজেই পচে যায়। খাদ্য সংরক্ষণের এক প্রাচীন পদ্ধতি হল খাদ্য শুকানো। মাছকে এভাবে সংরক্ষণ করার জন্য শুকানো, ধোঁয়ার ব্যবহার এবং লবণ পদ্ধতি ব্যবহার করা হয়। তবে সবচেয়ে পুরোনো এবং সহজ পদ্ধতি হল মাছকে বাতাস ও রোদে শুকানো। 

শুঁটকি মাছের গন্ধ দূর করতে তেল-মশলা দিয়ে কষিয়ে রান্না করতে হয়। অনেকেই এই গন্ধ সহ্য করতে পারেন না, ভুলেও তাকান না এই মাছের দিকে। শুঁটকি মাছের রয়েছে দারুণ উপকারিতা। জানুন কীভাবে এ গন্ধ দূর করবেন।  

  • শুঁটকি মাছের গন্ধ দূর করতে আপেল ভাল কাজে লাগে। এক টুকরো আপেল, মাছ ভাজার সময় মাছের মধ্যে দিয়ে দিন। আপেল মাছের গন্ধ শোষণ করে নিতে পারে। মাছ ভাজা হয়ে গেলে আপেল তুলে ফেলে দিন। এতে করে মাছের গন্ধ বেশি ছড়ায় না। 
  • রান্নার আগে সামান্য জলে ১/৪ কাপ লেবুর রস বা ১/৪ কাপ ভিনেগার মিশিয়ে নিন। এবার এই জলে কিছুক্ষণ মাছ ভিজিয়ে রাখুন। এটি শুঁটকি রান্নার গন্ধ কমাতে সাহায্য করে।
  • মাছ রান্নার সময় কড়াইতে এক চামচ পিনাট বাটার যোগ করুন। এতে গন্ধ দূর হবে এবং মাছের স্বাদও খারাপ হবে না।
  • এই মাছ রান্নার আগে সেদ্ধ করে নিয়ে হয়। সেদ্ধ বা ভাজার সময়,  সামান্য দারুচিনির যোগ করুন। দারুচিনি মাছের তীব্র গন্ধ কাটাবে। 
  • শুঁটকি রান্নার সময় গ্যাসের কাছে একটি ভেজা তোয়ালে ঝুলিয়ে রাখুন। এই ভেজা তোয়ালে মাছের গন্ধ অনেকটাই শুষে নেয়।শুঁটকি মাছ রান্নার আগে অন্তত আধাঘণ্টা কাচা দুধে ভিজিয়ে রাখুন। মাছের বাজে গন্ধ দুধ শোষণ করে নেয়। এটি মাছের স্বাদ বিন্দুমাত্র পরিবর্তন করে না।
  • এই মাছ সর্ষের তেলে রান্না করুন। এতে খারাপ গন্ধ অনেকটা দূর হয়ে যায়।রান্নার সময় একটি পাকা টমেটোকে ভাল করে হাত দিয়ে চটকে অথবা কুচি করে কড়াইয়ে দিয়ে দিন। এরপর শুঁটকি দিয়ে ভাল করে নাড়তে থাকুন। এরপর রসুন কুচি দিন দিয়ে, ১/২ কাপ লেবুর রস যোগ করুন। এতে শুঁটকির খারাপ গন্ধ কমবে। স্বাদও বেশি ভালো হবে।
সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান - dainik shiksha সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা - dainik shiksha লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষক কেনো বদলি চান - dainik shiksha শিক্ষক কেনো বদলি চান ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে - dainik shiksha ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে please click here to view dainikshiksha website Execution time: 0.0049591064453125