শেখ রাসেল দিবস উপলক্ষে মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে যত কর্মসূচি - দৈনিকশিক্ষা

শেখ রাসেল দিবস উপলক্ষে মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে যত কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক |

আগামী ১৮ অক্টোবর শেখ রাসেল দিবস। এ দিবস উপলক্ষে সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে দেয়ালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আর প্রতিটি প্রতিষ্ঠানে ‘শেখ রাসেল দেয়ালিকা’ নামে দেয়ালিকার জন্য একটি স্থায়ী স্থান নির্ধারণ করতে হবে। সেখানে বিভিন্ন জাতীয় দিবস ও উৎসবকে কেন্দ্র করে ওই স্থানে কবিতা, সৃষ্টিশীল লেখা ও ছবি উপস্থাপন করা হবে। আর দিবসটি উপলক্ষে সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে দোয়া মাহফিলের আয়োজন করতে হবে। 

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ দিবসটি উপলক্ষে সব মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের জন্য এসব কর্মসূচি নির্ধারণ করেছে। গতকাল মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে বিষয়টি জানিয়ে মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরকে চিঠি পাঠানো হয়েছে।

দিবসটি উপলক্ষে মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য নির্ধারিত কর্মসূচির মধ্যে আছে, সব শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে সুবিধামত সময়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করতে হবে। কারিগরি ও মাদারাসা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে জাতীয় কর্মসূচির সাথে সঙ্গতি রেখে সব অনুষ্ঠানের আয়োজন করতে হবে এবং অংশগ্রহণ করতে হবে। প্রতিষ্ঠানগুলোতে সুবিধামত সময়ে শেখ রাসেল দিবস নিয়ে আলোচনা সভার আয়োজন করতে হবে।

কর্মসূচির মধ্যে আরও আছে, শেখ রাসেল দিবস উপলক্ষে প্রত্যেক মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান শেখ রাসেল দেয়ালিকা নামে দেয়ালিকার জন্য একটি স্থান স্থায়ীভাবে নির্ধারণ করবে। ঐ স্থানে শিক্ষার্থীরা বিভিন্ন জাতীয় দিবস ও বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে গল্প, কবিতা, সৃষ্টিশীল লেখা ও ছবি তা উপস্থাপন করবে। প্রথম দেয়ালিকা প্রকাশিত হবে অক্টোবরের মধ্যে এবং তার প্রতিপাদ্য হবে শেখ রাসেল দিবস। 

জানা গেছে, ২০ অক্টোবর পর্যন্ত দুর্গাপূজার ছুটি থাকবে। ইতোমধ্যে শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি চলছে। ছুটি ঘোষণার পর শেখ রাসেল দিবস উদযাপনের কর্মসূচি ঘোষণা করা হলো। 

এ বিষয়ে নির্দেশনায় বিভাগ বলেছে, ২০ অক্টোবরের পর যেদিন শিক্ষার্থীরা তাদের নির্ধারিত শ্রেণি কার্যক্রমের অংশগ্রহণ করবে সেদিন তারা তাদের ছবি ও লেখাগুলো দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের কাছে জমা দেবে এবং তার তত্ত্বাবধানে লেখা ও ছবি নিয়ে দেয়ালিকা প্রস্তুত করবে।  

কর্মসূচির মধ্যে আরও বলা হয়েছে, প্রত্যেক মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের কাছ থেকে শপথ সংগ্রহ করে একশত শপথ বাছাই করবে। জাতীয়ভাবে সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগৃহিত শপথ থেকে একশত শপথ বাছাই করে শেখ রাসেল দিবসে বাছাইকৃত শতশপথ নিয়ে একটি বই প্রকাশ করা হবে। জাতীয় কর্মসূচির সাথে সঙ্গতি রেখে সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে সুবিধামত সময়ে দোয়া মাহফিলের আয়োজন করতে হবে।

জানা গেছে, মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে ইতোমধ্যে শেখ রাসেল দিবস উপলক্ষে নেওয়া কর্মসূচির বিষয়ে সব ডিসি ও ইউএনওদের জানানো হয়েছে। একইসাথে এসব কর্মসূচির বিষয়ে মাঠ পর্যায়ের জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদেরও জানিয়েছে অধিদপ্তর। মাঠ প্রশাসনের কর্মকর্তাদের এসব কর্মসূচি সব মাদরাসায় বাস্তবায়নের ব্যবস্থা নিতে বলা হয়েছে অধিদপ্তরের পাঠানো চিঠিতে। 

শেখ রাসেল দিবস ঘোষণা করে ‘ক’ শ্রেণিভু্ক্ত দিবস হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এবছর প্রথমবারের মত শেখ রাসেল দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব (লিংক যাবে) করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0090618133544922